বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবারও পিএসজির ত্রাতা নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ মাঠের বাইরের সময়টা ভাল যাচ্ছিল না নেইমারের। বিশেষ করে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ছাড়ার প্রচ- ইচ্ছে থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত ব্যর্থ হওয়ায় নিজ দলের সমর্থকদের কড়া সমালোচনার মুখে পড়েন ব্রাজিলিয়ান সুপারস্টার। তবে নেইমার দমে যাননি তাতে। বরং ইতিহাসের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলার জবাবটা মাঠেই দিচ্ছেন দুর্দান্ত পারফর্ম করে। রবিবার ফ্রেঞ্চ লীগ ওয়ানে অলিম্পিক লিওর বিপক্ষেও ত্রাতার ভূমিকায় আবির্ভূত হন সাবেক বার্সিলোনার এই তারকা ফুটবলার। তার করা একমাত্র গোলেই এদিন জয় নিয়ে মাঠ ছাড়ে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা।

এই জয়ের ফলে মৌসুমের প্রথম ৬ ম্যাচ থেকে পিএসজির সংগ্রহে ১৫ পয়েন্ট। অবস্থান লীগ টেবিলের শীর্ষে। এ্যাঞ্জার্সের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে রয়েছে প্যারিস জায়ান্টরা। সমানসংখ্যক ম্যাচ থেকে এ্যাঞ্জার্সের দখলে ১২ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা নিসের পয়েন্টও এ্যাঞ্জার্সের সমান ১২। ৮ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লীগ টেবিলের ৯ নম্বরে অবস্থান করছে লিও।

ইনজুরি ও দল বদলের জটিল পরিস্থিতির কারণে ২০১৯-২০ মৌসুমের প্রথম চার ম্যাচের কোনটিতেই খেলার সুযোগ পাননি নেইমার। লীগের পঞ্চম ম্যাচে এবার প্রথম মাঠে নামেন তিনি। রবিবার ব্যক্তিগত দ্বিতীয় ম্যাচে পিএসজির প্রতিনিধিত্ব করেন নেইমার। গত সপ্তাহে রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগে দাপুটে জয় পায় পিএসজি। সেই ম্যাচে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি নেইমার। তারপরও স্প্যানিশ জায়ান্টদের বিপক্ষে দাপুটে জয়ের মাধ্যমে মিশন শুরু করা পিএসজি রবিবারও বেশ আত্মবিশ্বাস নিয়ে মাঠে নেমেছিল। ইনজুরির কারণে এদিনও পিএসজির হয়ে মাঠে নামতে পারেননি এ্যাটাকিং ত্রয়ী কিলিয়ান এমবাপে, এডিনসন কাভানি ও মাউরো ইকার্দি। মিডফিল্ডার মার্কো ভেরাত্তি মাঠে নামেন বদলি হিসেবে।

তারপরও শুরু থেকে দাপট দেখাতে থাকে পিএসজি। প্রথমার্ধের ২২ মিনিটে ম্যাচের সেরা সুযোগটি পেয়েছিলেন নেইমার। কিন্তু লোপেজের দুর্দান্ত সেভে রক্ষা পায় লিও। বিরতির চার মিনিট আগেও নেইমারের ফ্রি-কিক দারুণ কৌশলগত দক্ষতায় বারের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন লিওর পর্তুগীজ এই গোলরক্ষক। যে কারণে গোলশূন্য থেকেই বিরতিতে যায় দুই দল। তবে দ্বিতীয়ার্ধেও পিএসজির আধিপত্য বজায় ছিল। নেইমারের কর্ণার থেকে আবডু ডিয়ালোর হেড অল্পের জন্য বাইরে চলে যায়। ৮৮ মিনিটে অবশ্য আর শেষ রক্ষা হয়নি। বদলি খেলোয়াড় ভেরাত্তির সহযোগিতায় লো শটে লোপেজকে পরাস্ত করেন ব্রাজিলিয়ান তারকা।

স্ট্র্যার্সবার্গের বিপক্ষে লীগের আগের ম্যাচে ইনজুরি সময়ে নেইমারের একমাত্র গোলেই জয় পেয়েছিল পিএসজি। অলিম্পিক লিওর বিপক্ষেও সেই একই চিত্রনাট্য। চলতি মৌসুমের প্রথম গোলটি ছিল দুর্দান্ত। চোখ ধাঁধানো এক বাইসাইকেল কিকে প্রতিপক্ষের জালে বল জড়ান তিনি। লিওর বিপক্ষে গোলটিও ছিল প্রতিপক্ষের ক’জন খেলোয়াড়দের কাটিয়ে। এর ফলে মৌসুমের প্রথম দুই ম্যাচেই ২ গোল করলেন নেইমার। লীগ ওয়ানে এটা নেইমারের তৃতীয় মৌসুম। এই সময়ে তিন মৌসুমেই প্যারিসের ক্লাবটিতে নিজের প্রথম দুই ম্যাচে গোল করার রেকর্ড গড়লেন সাবেক বার্সিলোনার এই তারকা ফরোয়ার্ড। গ্রীষ্মকালীন দল বদলে বার্সিলোনায় ফিরে যাওয়ার বিষয়ে নেইমারকে নিয়ে বেশ জোড় গুঞ্জন ছিল। কিন্তু সব শঙ্কাকে পেছনে ফেলে পুনরায় দলে ফিরে নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন এই ব্রাজিলিয়ান। যদিও পিএসজি কোচ থমাস টাচেল মনে করেন এর চেয়েও ভাল খেলার ক্ষমতা আছে নেইমারের। টাচেল বলেন, ‘গত চার মাসে এটি তার দ্বিতীয় ম্যাচ। এখনও সে শতভাগ দিতে পারছে না। তার মধ্যে কোন সীমবদ্ধতা নেই। অবশ্যই আরও ভাল খেলার যোগ্যতা তার আছে।’

এর আগে রবিবার টেবিলের দ্বিতীয় স্থানে থাকা এ্যাঞ্জার্স কাসিমির নিনজার হ্যাটট্রিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে সেইন্ট-এতিয়েনেকে। ৭৮, ৮৪ ও ৮৯ মিনিটে পরপর তিন গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন নিনজা। এর আগে ৪৮ মিনিটে ফ্রেঞ্চ মিডফিল্ডার পিয়েরিক ক্যাপেলের গোলে এগিয়েছিল স্বাগতিকরা। দ্বিতীয় সারির ক্লাব কায়েন থেকে আগস্টে এ্যাঞ্জার্সে যোগ দেন নিনজা। ৪৩ বছরে এই প্রথম ঘরের মাঠে সেইন্ট-এতিয়েনেকে পরাজিত করার কৃতিত্ব দেখাল এ্যাঞ্জার্স।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী