বৃহস্পতিবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসসিসি ডেঙ্গু নিয়ন্ত্রণে পাঁচ বছর মেয়াদী মেগা প্রকল্প

ডিএসসিসি ডেঙ্গু নিয়ন্ত্রণে পাঁচ বছর মেয়াদী মেগা প্রকল্প

অনলাইন রিপোর্টার ॥ রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে পাঁচ বছর মেয়াদী মেগা প্রকল্প হাতে নিতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সিঙ্গাপুরের পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করা হয়েছে।

আজ বুধবার ডিএসসিসির মেয়র ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর সফরের অর্জিত অভিজ্ঞতা বিনিময় করতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। মেয়র বলেন, ডেঙ্গুর ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ, নির্মূল ও স্থায়ী সমাধানের মধ্য দিয়ে পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্প নিতে যাচ্ছে। এই প্রকল্পের আওতায় সিটি করপোরেশনের জনবল কাঠামো সংশোধনের মাধ্যমে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে একটি বিভাগ খোলা হবে।

সাঈদ খোকন আরও বলেন, দুটি বিষয়কে সুচারু ভাবে সম্পন্ন করার লক্ষ্য নিয়ে দক্ষিণ সিটি করপোরেশন সিঙ্গাপুর সরকারের সঙ্গে যোগাযোগ করে। ইতিবাচক সাড়া পাওয়ার পর আমরা সে দেশে যাই। গত ১০ ও ১১ সেপ্টেম্বর সিঙ্গাপুরের পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, আমরা তাদের অভিজ্ঞতা জানা ও বোঝার চেষ্টা করি। তাদের যেসব ল্যাব রয়েছে, সেখানে কীভাবে গবেষণা করেন, তা আমাদের হাতে-কলমে দেখানো হয়। সিঙ্গাপুরে পরিবেশ মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তারা ডেঙ্গু ম্যানেজমেন্ট, কন্ট্রোল, প্রিভেনশন, রিস্ক অ্যানালাইসিস ও রেগুলেশনের কাজ করে থাকে। একইসঙ্গে, তাদের স্বাস্থ্য বিভাগ কেস ম্যানেজমেন্ট করে। দু’দিনের মত ও অভিজ্ঞতা বিনিময় সেশনগুলো অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

সাঈদ খোকন বলেন, সিঙ্গাপুর সরকারের সঙ্গে আমরা সমঝোতা চুক্তির মাধ্যমে দেশটির পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে দীর্ঘ মেয়াদে কাজ করতে সম্মত হয়েছি। কারিগরিসহ অন্য অভিজ্ঞতা, তথ্য-উপাত্ত বিনিময়ের মধ্য দিয়ে ভবিষ্যতে যেন ঢাকাবাসীকে রক্ষা করতে পারি সে কারণে এই চুক্তি করতে একমত হয়েছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records