শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় কলার মোচা এখনও জনপ্রিয় সবজি

গাইবান্ধায় কলার মোচা এখনও জনপ্রিয় সবজি

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ কলার মোচা এখনও গাইবান্ধায় সর্বস্তরের মানুষের জনপ্রিয় একটি সবজি। কলার মোচা থেকে তৈরী তরকারি, ভর্তা, ডাল এবং ঝোলের তরকারি বেশ সু-স্বাদু। এ কারণে কলার মোচা এ জেলার অনেক দরিদ্র বিপন্ন মানুষের জীবন জীবিকার অন্যতম পেশায় পরিণত হয়েছে।

মূলত: একটি কলার গাছে কলা ধরা শুরু করলে প্রথমেই বের হয় বেগুনি রংয়ের লম্বাটে থোর। এর পরতে পরতে থাকে ফুল। যেগুলো একটি লম্বা ছড়িতে একেক একেকটি কলার কাঁদি হিসেবে ঝুলে থাকে। একপর্যায়ে কলা ধরা পর্ব শেষ হলে ওই লম্বাটে থোরটি ঝুলে থাকে। যা তখন কেটে নিয়ে সবজি হিসেবে খাওয়া হয়। যথেষ্ট জনপ্রিয় হওয়ার কারণে ক্রেতাদের কাছে এই কলার থোরের চাহিদা অত্যান্ত বেশী।

আর একেই পেশা হিসেবে নিয়ে জীবন জীবিকা নির্বাহ করছে সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের শ্রমজীবি নারী মফিজান বেওয়া। গ্রামে গ্রামে ঘুরে কলার থোর সংগ্রহ করে ডালিতে মাথায় করে নিয়ে জেলা শহরের পাড়ায় মহল্লায় তা বিক্রি করেন। এছাড়া কলার মোচা বিক্রেতা গাইবান্ধা সদরের কুপতলা ইউনিয়নের আরেক দিনমজুর রশিদ মিয়া দিন মজুরের কাজের ফাঁকে গ্রামের বিভিন্ন স্থানে কলার মোচা সংগ্রহ করে এখন সাইকেল চেপে বাজারে আসে এবং মোচা বিক্রি করে।

কলার মোচা বিক্রেতাদের কাছ থেকে জানা যায়, একটি মোচা তারা কলার গাছ ওয়ালার কাছ থেকে কিনে আনে ১০ থেকে ১৫ টাকায়। শহরে এনে একটি মোচা বিক্রি হয় ২০ থেকে ২৫ টাকায়। প্রচুর চাহিদা থাকায় মুহুর্তেই তা বিক্রি হয়ে যায় বলে এর বেচাকেনা করে শ্রমজীবি মানুষগুলো এখন আত্মনির্ভর হতে চলেছে।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records