সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গাদের ওপর নির্যাতন কতদিন সহ্য করবে বিশ্ব, প্রশ্ন বাংলাদেশের

জনকণ্ঠ ডেস্ক ॥ আন্তর্জাতিক সম্প্রদায় কতদিন রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘন সহ্য করবে, এই প্রশ্ন উত্থাপন করেছে বাংলাদেশ। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার কাউন্সিলের ৪২তম সভায় এ প্রশ্ন তোলেন বাংলাদেশের রাষ্ট্রদূত শামিম আহসান। তিনি বলেন, ‘এখন একটি প্রশ্ন, আন্তর্জাতিক সম্প্রদায় আর কতদিন রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে মিয়ানমারকে দায়বদ্ধতায় আনতে সময় নেবে?’। খবর ওয়েবসাইটের।

আহসান বলেন, ‘যেসব নির্যাতন হয়েছে সেগুলোর দায়বদ্ধতার জন্য মিয়ানমার সরকার কিছুই করেনি। এটিতে কোন সন্দেহ নেই যে, অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা বাহিনী এ ধরনের তদন্ত করার ক্ষমতা বা ইচ্ছা রাখে না। এ কারণে আন্তর্জাতিক আইনের মাধ্যমে দায়বদ্ধতা নিশ্চিতের ব্যবস্থা অবিলম্বে করা উচিত।’ তিনি বলেন, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে গড়িমসি করছে মিয়ানমার। শুধু তাই না, ১৯৮২ সালের নাগরিকত্ব আইন পুনর্বিবেচনাও করা হয়নি এবং এর বিপরীতে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ভয়ভীতি প্রদর্শন করছে।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ         বাস-পিকআপ সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের         দাম না পেয়ে নদীতে চামড়া ফেললো ব্যবসায়ীরা         এমপি সালমা চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত         কিশোরগঞ্জে নৌকাডুবিতে নিখোঁজ নববধূসহ ৩ জনের লাশ উদ্ধার        
//--BID Records