শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

ভ্যাট ও কাস্টমস কর্মকর্তাদের জন্য নতুন ইউনিফর্ম

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের জন্য নতুন ইউনিফর্ম চালু হচ্ছে। পরিচয় বিভ্রান্তি ও হয়রানি রোধের পাশাপাশি কর্মকর্তাদের আত্মবিশ্বাস বাড়াতে এ উদ্যোগ নিয়েছে এনবিআর।

চলতি বছরের ডিসেম্বর অথবা নতুন বছরের প্রথম থেকে কর্মকর্তাদের জন্য জলপাই রঙের ইউনিফর্ম চালু হচ্ছে বলে এনবিআর সূত্রে জানা গেছে। ভ্যাট ও কাস্টমসের সিপাহি থেকে কমিশনার পর্যন্ত সব কর্মকর্তার জন্য এ ইউনিফর্ম বাধ্যতামূলক করা হতে পারে। সে লক্ষ্যে গত ৩ সেপ্টেম্বর কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরতদের ‘সার্ভিস ইউনিফর্মের’ আওতায় আনতে বিধিমালা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘সারা বিশ্বে কাস্টমসের আলাদা ইউনিফর্ম রয়েছে। ইউনিফর্ম এক দিকে কাজের গতি বাড়ায়। অন্যদিকে রাজস্ব আহরণে কিংবা চোরাচালান প্রতিরোধে বা কোন অভিযানে পরিচয় বিভ্রান্তি তৈরি হয়। তখন কাস্টমস বা ভ্যাট বিভাগের কর্মকর্তাদের হয়রানির শিকার হতে হয়। এ অবস্থা থেকে বের হয়ে আসতে নতুন ইউনিফর্ম বানানোর কাজ চলছে। আশা করছি, এ বছরের শেষ দিকে কিংবা আগামী বছরের শুরুতেই ইউনিফর্ম চালু করতে পারব।’

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুন ইউনিফর্মের শার্টের রং হবে জলপাই, প্যান্ট হবে গাঢ় জলপাই। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি শার্টে ‘সোনালি দ্বার’ এবং মধ্যবর্তী ফাঁকা অংশে তিনটি ‘গৌরব তারকা’ থাকবে।

অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার, ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুটি ‘গৌরব তারকা’, যুগ্ম কমিশনার ও যুগ্মপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ ও মধ্যবর্তী ফাঁকা অংশে একটি ‘গৌরব তারকা এবং উপকমিশনার ও উপপরিচালকের ক্ষেত্রে একটি ‘সোনালি দ্বার’ থাকবে। সহকারী কমিশনার, সহকারী পরিচালকের ক্ষেত্রে তিনটি ‘গৌরব তারকা’, রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে দুটি ‘গৌরব তারকা’ এবং সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি ‘গৌরব তারকা’ থাকবে।

সাব-ইন্সপেক্টর ও সিপাহিরা মাথায় গাঢ় জলপাই রঙের বেরেট ক্যাপ পরবেন, যার সামনে পৌনে দুই ইঞ্চি ব্যাসের দশমিক ১২৫ ইঞ্চি পুরুত্বের পিতলের চাকতির ওপর কাস্টমস ও ভ্যাট বিভাগের লোগো থাকবে।

কর্মকর্তাদের ইউনিফর্মে গর্জেট প্যাচ থাকবে, যা হবে সমুদ্র নীল ভিত্তির ওপর রুপালি জরির সুতা দিয়ে এমব্রয়ডারি করা। কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে গর্জেট প্যাচে জলপাইপত্র সংবলিত বিপরীতমুখী লম্বালম্বি চারটি শাখা এবং অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে জলপাইপত্র সংবলিত একটি শাখা থাকবে।

গৌরব তারকা বিধিমালায় বলা হয়েছে, ধাতব রুপালি রঙের গোলাকার বৃত্তের মাঝখানে জাতীয় ফুল শাপলা ও বৃত্তের বাইরের অংশ তরঙ্গাকার ধারালো কিনার দ্বারা বেষ্টিত। আর সোনালি দ্বার হবে রুপালি রঙের জলপাইয়ের শাখা সংবলিতপত্রগুচ্ছের মধ্যস্থলে ধাতব সোনালি রঙের একটি লোহার দরজা এবং উপরে শাপলা।

কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা-২০১৯ এ বলা হয়, এনবিআরের অধীন কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সিপাহি, সাব-ইন্সপেক্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমপদমর্যাদার অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীর ক্ষেত্রে এ বিধিমালা প্রযোজ্য হবে।

শীর্ষ সংবাদ: