রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এদেশে বিএমডব্লিউ বা মার্সিডিজ বেঞ্জ সংযোজনের প্রস্তাব

  • অর্থমন্ত্রীর সঙ্গে জার্মান ব্যবসায়ী দলের সাক্ষাত

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিলাসবহুল বিএমডব্লিউ বা মার্সিডিজ বেঞ্জ গাড়ি বাংলাদেশে সংযোজন (এ্যাসেম্বল) করার প্রস্তাব দিয়েছে জার্মানি। গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান বিএমডব্লিউ গ্রুপ মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস এদেশে তৈরি করা হবে, কিছু পার্টস আমদানি হবে বিদেশ থেকে। পরবর্তীতে সংযোজন বা এ্যাসেম্বল করে তৈরি হবে বিএমডব্লিউ গাড়ি।

সোমবার শেরে বাংলা নগরের নিজ কার্যালয়ে জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের এসব কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, গাড়ি সংযোজনের বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবে প্রতিনিধি দলটি। শুধু তাই নয়, তারা প্রধানমন্ত্রীকে আগামী মার্চ মাসে জার্মান সফরে যাওয়ার প্রস্তাব করবেন। সেখানে এ বিষয়টি বাস্তবায়নের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

অর্থমন্ত্রী বলেন, থাইল্যান্ডের মতো বাংলাদেশেও বিএমডব্লিউ অথবা মার্সিডিজ ব্র্যান্ডের গাড়ির এ্যাসেম্বলি করতে চাইছে জার্মানি। এতে করে দেশের বাইরে থেকে এসব ব্র্যান্ডের গাড়ি আমদানি করা লাগবে না। কম টাকায় বাংলাদেশেই এসব গাড়ি কেনা যাবে।

তিনি বলেন, জার্মানদের সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের। তারা এ মুহূর্তে আমাদের প্রস্তাব দিচ্ছেন যে, তারা বড় আকারে আমাদের পাট শিল্পকে ব্যবহার করতে চান। পাট শিল্প ম্যানেজ করা আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল। তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহৃত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে। জার্মানির বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার-সুবিধার (জিএসপি) বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সর্বোতভাবে সাহায্য করবে বলে জানিয়েছে।

উল্লেখ্য, বিএমডব্লিউ সেভেন সিরিজ মডেলের গাড়ি বিক্রি এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের মধ্যে বেশ বেড়েছে। বাংলাদেশের একমাত্র পরিবেশক এক্সিকিউটিভ মোটরস ২০১৬ সালে ৬০টি গাড়ি বিক্রি করেছে, যার একেকটির দাম প্রায় আড়াই কোটি টাকা। দেশের মানুষের আয় বেড়েছে, যা গাড়ি কেনাবেচার মধ্য দিয়ে প্রতিফলিত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিএমডব্লিউ চার বছর আগেও এদেশে গাড়ি বেচাকেনা নিয়ে তেমন আশ্বস্ত ছিল না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records