শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এদেশে বিএমডব্লিউ বা মার্সিডিজ বেঞ্জ সংযোজনের প্রস্তাব

  • অর্থমন্ত্রীর সঙ্গে জার্মান ব্যবসায়ী দলের সাক্ষাত

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিলাসবহুল বিএমডব্লিউ বা মার্সিডিজ বেঞ্জ গাড়ি বাংলাদেশে সংযোজন (এ্যাসেম্বল) করার প্রস্তাব দিয়েছে জার্মানি। গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান বিএমডব্লিউ গ্রুপ মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস এদেশে তৈরি করা হবে, কিছু পার্টস আমদানি হবে বিদেশ থেকে। পরবর্তীতে সংযোজন বা এ্যাসেম্বল করে তৈরি হবে বিএমডব্লিউ গাড়ি।

সোমবার শেরে বাংলা নগরের নিজ কার্যালয়ে জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের এসব কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, গাড়ি সংযোজনের বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবে প্রতিনিধি দলটি। শুধু তাই নয়, তারা প্রধানমন্ত্রীকে আগামী মার্চ মাসে জার্মান সফরে যাওয়ার প্রস্তাব করবেন। সেখানে এ বিষয়টি বাস্তবায়নের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

অর্থমন্ত্রী বলেন, থাইল্যান্ডের মতো বাংলাদেশেও বিএমডব্লিউ অথবা মার্সিডিজ ব্র্যান্ডের গাড়ির এ্যাসেম্বলি করতে চাইছে জার্মানি। এতে করে দেশের বাইরে থেকে এসব ব্র্যান্ডের গাড়ি আমদানি করা লাগবে না। কম টাকায় বাংলাদেশেই এসব গাড়ি কেনা যাবে।

তিনি বলেন, জার্মানদের সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের। তারা এ মুহূর্তে আমাদের প্রস্তাব দিচ্ছেন যে, তারা বড় আকারে আমাদের পাট শিল্পকে ব্যবহার করতে চান। পাট শিল্প ম্যানেজ করা আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল। তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহৃত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে। জার্মানির বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার-সুবিধার (জিএসপি) বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সর্বোতভাবে সাহায্য করবে বলে জানিয়েছে।

উল্লেখ্য, বিএমডব্লিউ সেভেন সিরিজ মডেলের গাড়ি বিক্রি এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের মধ্যে বেশ বেড়েছে। বাংলাদেশের একমাত্র পরিবেশক এক্সিকিউটিভ মোটরস ২০১৬ সালে ৬০টি গাড়ি বিক্রি করেছে, যার একেকটির দাম প্রায় আড়াই কোটি টাকা। দেশের মানুষের আয় বেড়েছে, যা গাড়ি কেনাবেচার মধ্য দিয়ে প্রতিফলিত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিএমডব্লিউ চার বছর আগেও এদেশে গাড়ি বেচাকেনা নিয়ে তেমন আশ্বস্ত ছিল না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের