শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুততম বিকাশমান অর্থনীতির দেশ’

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি মীরাটে আইআইএমটি ইঞ্জিনিয়ারিং কলেজে ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন। অনুষ্ঠানে ওই কলেজের শিক্ষক, কর্মকর্তা ছাড়াও স্নাতক পর্যায়ের প্রায় ৮শ’ শিক্ষার্থী যোগদান করেন। খবর বাসসর।

সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, বাংলাদেশ বর্তমানে পৃথিবীর অন্যতম দ্রুততম বিকাশমান অর্থনীতির দেশ। গত বছর যার জিডিপি প্রবৃদ্ধির রেকর্ড হার ছিল ৭ দশমিক ৮৬। চলতি অর্থ বছরে এ পর্যন্ত এই হার ৮ দশমিক ১৩।

তিনি বলেন, ভারতও বিশ্ব অর্থনৈতিক শক্তি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তিগত অর্জনসহ দ্রুততার সঙ্গে এগিয়ে যাওয়া অন্যতম রাষ্ট্র। রাষ্ট্রদূত বলেন, দুই প্রতিবেশী দেশের সাফল্য তাদের পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ককে পুনরায় গভীরতর করার সুযোগ করে দিয়েছে। তিনি বলেন, দুই প্রতিবেশীর সম্পর্ক আজ এত বেশি শক্তিশালী যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি উভয়দেশের এ সম্পর্ককে মডেল হিসেবে নিয়ে এ বিষয়ে উচ্চতর শিক্ষাঙ্গনে গবেষণার পরামর্শ দিয়ে বলেছেন, এ নিয়ে যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে থিসিস ও পিএইচডি ডিগ্রী আকারে গবেষণা চালানো যেতে পারে।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গতিশীল নেতৃত্বে এই সম্পর্ক বিশেষ ও শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এখন তা কৌশলগত অংশীদারিত্বের স্তর পেরিয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা সমস্ত ক্ষেত্রকে আওতাভুক্ত করেছে। ঢাকা ও দিল্লী এই সুসম্পর্ককে আরও চমৎকার পর্যায়ে নেয়ার জন্য এখন তিনটি প্রধান বিষয়ের দিকে দৃষ্টি দিয়েছে, তাহলো ব্যবসা ও বিনিয়োগ, সংযোগ ও জ্বালানি।

শীর্ষ সংবাদ:
আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির         চট্টগ্রামের কনস্টেবল জাহেদ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন খালেদার উপদেষ্টা এম এ হক         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে        
//--BID Records