শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুততম বিকাশমান অর্থনীতির দেশ’

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি মীরাটে আইআইএমটি ইঞ্জিনিয়ারিং কলেজে ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন। অনুষ্ঠানে ওই কলেজের শিক্ষক, কর্মকর্তা ছাড়াও স্নাতক পর্যায়ের প্রায় ৮শ’ শিক্ষার্থী যোগদান করেন। খবর বাসসর।

সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, বাংলাদেশ বর্তমানে পৃথিবীর অন্যতম দ্রুততম বিকাশমান অর্থনীতির দেশ। গত বছর যার জিডিপি প্রবৃদ্ধির রেকর্ড হার ছিল ৭ দশমিক ৮৬। চলতি অর্থ বছরে এ পর্যন্ত এই হার ৮ দশমিক ১৩।

তিনি বলেন, ভারতও বিশ্ব অর্থনৈতিক শক্তি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তিগত অর্জনসহ দ্রুততার সঙ্গে এগিয়ে যাওয়া অন্যতম রাষ্ট্র। রাষ্ট্রদূত বলেন, দুই প্রতিবেশী দেশের সাফল্য তাদের পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ককে পুনরায় গভীরতর করার সুযোগ করে দিয়েছে। তিনি বলেন, দুই প্রতিবেশীর সম্পর্ক আজ এত বেশি শক্তিশালী যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি উভয়দেশের এ সম্পর্ককে মডেল হিসেবে নিয়ে এ বিষয়ে উচ্চতর শিক্ষাঙ্গনে গবেষণার পরামর্শ দিয়ে বলেছেন, এ নিয়ে যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে থিসিস ও পিএইচডি ডিগ্রী আকারে গবেষণা চালানো যেতে পারে।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গতিশীল নেতৃত্বে এই সম্পর্ক বিশেষ ও শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এখন তা কৌশলগত অংশীদারিত্বের স্তর পেরিয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা সমস্ত ক্ষেত্রকে আওতাভুক্ত করেছে। ঢাকা ও দিল্লী এই সুসম্পর্ককে আরও চমৎকার পর্যায়ে নেয়ার জন্য এখন তিনটি প্রধান বিষয়ের দিকে দৃষ্টি দিয়েছে, তাহলো ব্যবসা ও বিনিয়োগ, সংযোগ ও জ্বালানি।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান        
//--BID Records