সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৪৭ জেলা হাসপাতালে আইসিইউ সিসিইউ স্থাপনের কাজ চলছে

  • আদালতে প্রতিবেদন ॥ মিন্নির জামিনের রায় আজ

স্টাফ রিপোর্টার ॥ বরগুনার চাঞ্চল্যকর রিফাত শরীফ হত্যা মামলায় স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন প্রশ্নে আজ বৃহস্পতিবার আদেশ প্রদান করবে হাইকোর্ট। এদিকে যুগ্ম সচিবের অপেক্ষায় তিন ঘণ্টা ফেরি না ছাড়ার কারণে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ২৩ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় সচিবকে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। দেশের ৪৭ জেলা সদর হাসপাতালে ৩০ বেডের আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ চলছে। আর ১৭ হাসপাতালে আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ প্রক্রিয়াধীন। আদালত বেডের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনে প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দেয়। আগামী ২৩ অক্টোবরের মধ্যে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশ প্রদান করেছে।

অন্যদিকে সুপ্রীমকোর্টে কর্মরত কোন বিচারপতির বিরুদ্ধে কোন দুর্নীতি,স্বজনপ্রীতি ও অসদাচরণের অভিযোগ থাকলে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির পক্ষে তাদেরকে কোন ধরনের সংবর্ধনা প্রদান করা হবে না। বুধবার সুপ্রীমকোর্ট বারের সভায় গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে সংগঠনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বরগুনার চাঞ্চল্যকর রিফাত শরীফ হত্যা মামলায় স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন প্রশ্নে আজ বৃহস্পতিবার আদেশ প্রদান করবে হাইকোর্ট। মিন্নির করা জামিন আবেদনের শুনানি শেষে বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রায়ের এ দিন ধার্য করে। মিন্নির পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ সারোয়ার হোসেন বাপ্পী। এছাড়া জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী আদালতের আহ্বানে শুনানি করেন। শুনানিতে মামলার তদন্ত কর্মকর্তা হুমায়ুন কবীর মামলার নথি উপস্থাপন করেন। এর আগে ২০ আগস্ট হাইকোর্টের একই বেঞ্চ মিন্নিকে কেন জামিন দেয়া হবে না, তার কারণ জানতে চেয়ে রুল জারি করে। একই সঙ্গে বরগুনার পুলিশ সুপারের কাছে ব্যাখ্যা তলব ও তদন্ত কর্মকর্তাকে আদালতে হাজির হতে বলেন।

৪৭ জেলা হাসপাতালে আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ চলছে ॥ দেশের ৪৭ জেলা সদর হাসপাতালে ৩০ বেডের আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ চলছে। আর ১৭ হাসপাতালে আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ প্রক্রিয়াধীন। স্বাস্থ্য অধিদফতরের জমা দেয়া প্রতিবেদনে বুধবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলম সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ তথ্য জানানো হয়।

পরে আদালত বেডের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনে প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দেয়। আগামী ২৩ অক্টোবরের মধ্যে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক। গত ২১ মে আইসিইউ-সিসিইউর হালনাগাদ তালিকা দিতে বলে হাইকোর্ট। গত ২৬ জুনের মধ্যে তালিকাটি দেয়ার কথা থাকলেও গত ২৯ জুলাই স্বাস্থ্য অধিদফতরের পরিচালক মোঃ আমিনুল হাসান এ তালিকা দেন। প্রতিবেদনে যেসব জেলা সদর হাসপাতালে আইসিইউ-সিসিইউর কার্যক্রম চালু আছে তার তালিকাও উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদফতর।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিটি জেলা সদর হাসপাতালে ৩০ বেডের আইসিইউ ও সিসিইউ স্থাপনের মতো জায়গা আছে কিনা এবং প্রয়োজনীয় জনবল আছে কিনা তার তথ্য নেয়া হচ্ছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জায়গা এবং জনবলের সঙ্কট থাকাতে প্রয়োজনীয় জায়গা তৈরি ও জনবল পদায়নের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। প্রয়োজন এবং অগ্রাধিকার মূল্যায়ন করে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের পদক্ষেপ গ্রহণ করা হবে। গত বছরের জুলাইতে হিউম্যান রাইটস ল্য ইয়ার্স এ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মোঃ শাহ আলম এ সংক্রান্ত একটি রিট করেন। পরে ২৪ জুলাই হাইকোর্ট সকল বেসরকারী হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসা সংক্রান্ত পরীক্ষার মূল্য তালিকা এবং ফি উন্মুক্ত স্থানে প্রদর্শনের নির্দেশ দেন।

তিতাসের মৃত্যুর ঘটনার তদন্ত প্রতিবেদন চেয়েছে হাইকোর্ট ॥ যুগ্ম সচিবের অপেক্ষায় তিন ঘণ্টা ফেরি না ছাড়ার কারণে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ২৩ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় সচিবকে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী জহির উদ্দিন লিমন।

গত ৩১ জুলাই তিতাসের মৃত্যুর ঘটনায় অতিরিক্ত সচিবের নিচে নন এমন কর্মকর্তাদের নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এছাড়া তিতাসের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। গত ২৫ জুলাই রাতে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আব্দুস সবুর ম-লের গাড়ির অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি বসে থাকায় ঘাটে আটকেপড়া এ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যু হয়। গণমাধ্যমে তিতাসের মৃত্যু নিয়ে প্রতিবেদন প্রকাশ হলে তা যুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী জহির উদ্দিন লিমন।

কোন বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলে বার সংবর্ধনা দেবে না ॥ সুপ্রীমকোর্টে কর্মরত কোন বিচারপতির বিরুদ্ধে কোন দুনীতি,স্বজনপ্রীতি ও অসদাচরণের অভিযোগ থাকলে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির পক্ষে তাদেরকে কোন ধরনের সংবর্ধনা প্রদান করা হবে না। বুধবার সুপ্রীমকোর্ট বারের সভায় গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে সংগঠনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। একই সঙ্গে হাইকোর্ট বিভাগের কয়েক বিচারপতি সম্পর্কে যে তদন্ত কার্যক্রম গ্রহণ করেছে সমিতি ওই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছে। বারের সভাপতি এ এম আমিন উদ্দিন ও সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন স্বাক্ষরিত কার্যনির্বাহী কমিটির পঞ্চম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

এ ছাড়া আরও কয়েক বিচারপতির বিরুদ্ধে একই ধরনের অভিযোগ দীর্ঘদিন যাবৎ শোনা যায়। বিচার বিভাগের মানমর্যাদা সমুন্নত রাখার জন্য এ সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি আশা ব্যক্ত করেছে।

শীর্ষ সংবাদ:
ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু