বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিউনিসিয়া থেকে বাংলাদেশীদের ফেরত পাঠাতে আইওএম’র চাপ

জনকণ্ঠ ডেস্ক ॥ জাতিসংঘের অভিবাসন সংস্থার বিরুদ্ধে তিউনিসিয়ায় থাকা শিশুসহ বাংলাদেশী অভিবাসীদের দেশে ফেরত পাঠানোর জন্য চাপ প্রয়োগের অভিযোগ উঠেছে। বাংলাদেশী অভিবাসীদের প্রতি সংস্থাটির আচরণ নিয়ে গুরুতর উদ্বেগের কথা প্রকাশ হওয়ার পর এই অভিযোগ দায়ের করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

তিউনিসিয়াভিত্তিক এনজিও ফোরাম তিউনিসিয়েন পৌর লেস ড্রয়েটস ইকোনমিক্স এট সোসিয়াক্স (এফটিডিইএস) আগস্ট মাসে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। অভিবাসীরা অভিযোগ করে আসছেন, সাগর থেকে উদ্ধার হওয়ার পর আইওএম কর্মকর্তা ও কূটনীতিকরা তাদের দেশে ফেরার জন্য চাপ দিচ্ছেন। ৬৪ জন বাংলাদেশী অভিবাসী জানিয়েছেন, আইওএম তাদের স্বেচ্ছায় দেশে ফেরার জন্য একটি নথিতে স্বাক্ষর করার জন্য চাপ দিচ্ছে। অন্যথায় তাদের গ্রেফতারের হুমকিতে থাকতে হবে। তারা আরও বলছেন, বাংলাদেশ দূতাবাসের কূটনীতিকরা তাদের সতর্ক করে বলেছেন যে, তারা যদি স্বেচ্ছায় ফিরে যাওয়ার নথিতে স্বাক্ষর না করেন তাহলে তারা অঙ্গপাচারের শিকার হতে পারেন। অভিযোগে বলা হয়েছে, অভিবাসীদের প্রতি আইওএম তিউনিসিয়ার আচরণের কারণে অভিবাসীদের নেয়া সাক্ষ্যের ভিত্তিতে এফটিডিইএস আইওএমের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। অভিবাসীদের সাক্ষ্যতে সামঞ্জস্য ছিল এবং সবাই আইওএমের পক্ষ থেকে অসদাচরণের অভিযোগ করেছেন। মে মাসে ম্যারিডাইব ৬০১ নামের একটি জাহাজ থেকে এই অভিবাসীদের উদ্ধার করা হয়।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী