বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম-দশম শ্রেণির পড়াশোনা- বাংলা দ্বিতীয় পত্র

  • মোঃ সেলিম আদ্-দীন ;###;পরিচালক;###;শিকড় একাডেমি (একাডেমিক কেয়ার), ১২২, মনেশ্বর রোড ঝিগাতলা, ঢাকা।

ইংরেজিতে একটি প্রবাদ আছে, “All’s well that ends well”. অর্থাৎ শেষ ভাল যার, সব ভাল তার। তাই পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতিকে ফলপ্রসূ করে তোলার জন্য হৃদয় মন দিয়ে পড়াশুনা করতে হবে। এ সময় প্রতিটি মুহূর্তকে বুঝে শুনে কাজে লাগাতে হবে-তবেই তোমার জীবনের কাঙ্খিত স্বপ্ন বাস্তবে রূপায়িত হবে।

বাংলায় A+ পাওয়ার জন্য যা করণীয়

বাংলায় A+ মিস হওয়ার কারণেই মেধাবী ছাত্র/ছাত্রী হওয়া সত্ত্বেও অনেকেই গোল্ডেন অ+ থেকে বঞ্চিত হয়। আর গোল্ডেন A+ মিস হলে ভাল কলেজে ভর্তি হওয়া সম্ভব নয়। বাংলা A+ পেতে হলে এই মুহূর্তে যা করতে হবে-

(১) বাংলা ১ম পত্র ও ২য় পত্রের নৈর্ব্যক্তিক প্রশ্নগুলো যথাসম্ভব সঠিক করতে হবে।

(২) বাংলা ১ম পত্রের বহুনির্বাচনি প্রশ্নের জন্য এবং সৃজনশীল জ্ঞানমূলক (ক) প্রশ্নের জন্য কবি/লেখক পরিচিতি, শব্দার্থ, মূলভাব/পাঠ পরিচিতি বার বার রিভিশন করতে হবে। একই সঙ্গে গল্প, কবিতা ও সহপাঠ অংশের প্রতিটি লাইন ভাল করে পড়তে হবে।

(৩) বাংলা ২য় পত্রের ব্যাকরণ অংশ মূল বই থেকে আয়ত্তে আনতে হবে। মূল বইয়ের ব্যাকরণিক উদাহরণ গুলোর উপর জোর দিতে হবে।

(৪) প্রতিদিন নৈর্ব্যত্তিক অংশ অনুশীলন করবে। এর জন্য তোমরা পাঞ্জেরী টেস্ট পেপারস এর সাহায্য নিতে পার। স্বনামধন্য স্কুলগুলোর প্রশ্ন সমাধান করবে।

(৫) সৃজনশীল প্রতিটি পশ্নের জন্য সমান সময় বন্টন করে পূর্ণ নাম্বারের উত্তর লিখতেই হবে। যেহেতু তোমাদের এখন ৭টি সৃজনশীল,তাই প্রতিটি প্রশ্নের জন্য সমান সময় ভাগ করে নিতে হবে। সময় বন্টন খুবই গুরুত্বপূর্ণ।

(৬) সৃজনশীলের (ক) নং প্রশ্নের জন্য ১ টি প্যারা, (খ) এর জন্য দুটি প্যারা (গ) এর জন্য ৩ টি প্যারা, ও (ঘ) অংশে ৪ টি প্যারা দিবে। প্রতিটি প্যারা যাতে স্পট হয় সেদিকে খেয়াল রাখবে।

(৭) প্রতিটি সৃজনশীল প্রশ্নের (খ), (গ), (ঘ) নং এর ক্ষেত্রে পাঠ্য বইয়ের কবিতা ও গল্পের-কবি বা লেখকের কবিতার চরণ ও গদ্যের উক্তি (Use blue pen) যৌক্তিকতা অল্পসময়ে ব্যবহার করতে হবে।

(৮) তুমি যে প্রশ্নগুলোর উত্তর সবচেয়ে ভাল পারবে সেটির উত্তর আগে করবে। শেষের প্রশ্নটি সময়ের কারণে তোমাদের ছোট হয়ে যায়। সঠিক সময় বন্টন করে শেষের প্রশ্নটি প্রথম প্রশ্নের মত বড় করে লিখতে হবে।

(৯) ভাবসম্প্রসারণের জন্য প্রাসঙ্গিক ব্যাখ্যা দিবে। অযথা উত্তর বড় করবেনা।

(১০) সারাংশ/সারমর্মের মূলভাব ছোট করে লিখতে হবে। বড় ব্যাখ্যা কম নম্বর প্রাপ্তির কারণ।

(১১) প্রবন্ধ রচনায় ২০ নম্বার। তাই এটা লেখার জন্য কমপক্ষে ১ ঘন্টা সময় রাখতে হবে এবং অধিক তথ্যবহুল পয়েন্ট লিখতে হবে ।

পরিশেষে, ইন্টারনেট ফেসবুক বা বিভিন্ন সামজিক নেটওয়ার্কে অযথা সময় নষ্ট না করে শেষ মুহূর্তের প্রস্তুতি জোরালো করতে মনোযোগ দিতে হবে। অভিভাবকদের তাদের সন্তানদের প্রতি যতœবান হতে হবে। তারা ঠিকমত প্রস্তুতিতে মনোনিবেশ করছে কিনা তা তদারক করতে হবে। সঠিক প্রস্তুতি তোমাদের ভাগ্যাকাশে উদিত করবে সাফল্যের সোনালী সূর্য অর্থাৎ কাঙ্খিত A+।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records