রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু হারানোর শোককে শক্তিতে পরিণত করার আহ্বান অর্থমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার ॥ সোনার বাংলাদেশ গড়তে জাতির পিতা হারানোর শোককে শক্তিতে পরিণত করার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন ছিল বঙ্গবন্ধুর। জাতির পিতার সেই স্বপ্ন পূরণে এখন সবাইকে কাজ করতে হবে। বঙ্গবন্ধু আমাদের আজ ও আগামীর মধ্যে সেতুবন্ধ। তিনি তাঁর জীবনে অল্প সময়ে আমাদের আগামীর সকল নির্দেশ দিয়ে গেছেন। অতি অল্প দিনে আমাদের দিয়েছেন একটি সংবিধান যেখানে সবকিছু রয়েছে। সোমবার বিকেলে অর্থবিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন। সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়েল সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অর্থ বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মোঃ এনামুল হকের সভাপতিত্বে আলোচনা

সভায় আরও উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোঃ আসাদুল ইসলাম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগেরর সচিব মনোয়ার আহমেদ এবং অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদারসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বঙ্গবন্ধু দেশকে শুধু দিয়ে গেছেন। তিনি তার সংক্ষিপ্ত জীবনে একটি বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। বাংলাদেশকে এগিয়ে নিতে আগামীর পরিকল্পনা, শহর গ্রামের ভেদাভেদ দূর করা, ধনী-দরিদ্রের ভেদাভেদ দূর করা, উন্নয়ন অগ্রযাত্রায় সকল শ্রেণীকে সম্পৃক্ত করার কথা বলে গেছেন জাতির পিতা। দেশের প্রতিটি নাগরিককে উন্নয়নের অংশীদার করার কথা বলেছেন বঙ্গবন্ধু।

বাংলাদেশ আজ তার দেখানো পথে হাঁটছে। বঙ্গবন্ধুর সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের রূপকার। বাংলদেশ এখন পৃথিবীর বিস্ময়, উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধু এই উন্নয়নেরই স্বপ্ন দেখতেন। কিন্তু যখনই দেশের উন্নয়নে জাতির পিতা কাজ শুরু করলেন তখনই তাকে হত্যা করা হলো। বাংলাদেশকে পিছিয়ে দিতেই এই হত্যাকা-। তাকে যারা হত্যা করল, তারা ভেবেছিল তারা বাঙালীর মন থেকে বঙ্গবন্ধুকে মুছে দিবে। কিন্তু তারা ভুল করেছিল, কারণ তারা বুঝতে পারেনি বঙ্গবন্ধুর মতো বিশ্ব নেতাকে মুছে দেয়া যায় না।

অর্থমন্ত্রী বলেন, যতদিন এ পৃথিবী থাকবে, যতদিন সূর্য উঠবে ততদিন জাতির পিতা থাকবেন সূর্যের মতো দেদীপ্যমান। আমেরিকার মায়েরা তাদের সন্তানদের কোলে নিয়ে বলে বাবা তুমি বড় হয়ে জর্জ ওয়াশিংটন হবে, দক্ষিণ আফ্রিকার মায়েরা বলে বাবা তুমি বড় হয়ে নেলসন ম্যান্ডেলা হবে কিন্তু আমাদের দুর্ভাগ্য যে, আমাদের মায়েরা বলতে পারে না যে তুমি বড় হয়ে বঙ্গবন্ধু হবে।

কারণ কিছু কুচক্রীরা আমাদের সেই জায়গাটাতে পৌঁছতে দেয়নি। কিন্তু তারা জানে না জাতির পিতাকে কখন জাতির কাছ থেকে দূরে রাখা যায় না। বঙ্গবন্ধুকে আমাদের কাছ থেকে দূরে সরিয়ে রাখা যাবে না। তিনি আছেন তিনি থাকবেন। তিনি জাতির পিতা তিনি আমাদের বিশ্বাস, তিনিই লাল-সবুজের বাংলাদেশ।

আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রতিটি ক্ষেত্রে ঘুরেফিরে আমাদের মাঝে বঙ্গবন্ধু ধরা দিবেন। শুধু আমাদের মাঝে নয় শ’ বছর পরেও যারা পৃথিবীতে আসবে তাদের মাঝেও তিনি থাকবেন। বঙ্গবন্ধু একটি নাম, বঙ্গবন্ধু একটি দেশ, বঙ্গবন্ধু একটি স্বপ্ন, বঙ্গবন্ধু আমাদের জীবন সত্তা, বঙ্গবন্ধুর কখনও মৃত্যু হতে পারে না। আসুন, আমরা জাতির পিতা হারানোর শোককে শক্তিতে পরিণত করি।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু