শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থাইল্যান্ডের পর হল্যান্ডকেও হারাল সালমারা

  • নারী টি২০ বিশ্বকাপ বাছাইপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে নামার আগে নিজেদের ভালভাবেই ঝালিয়ে নিচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রস্তুতি ম্যাচে থাইল্যান্ডের পর হল্যান্ডকেও হারিয়েছে তারা। থাইল্যান্ডকে ৬ উইকেটে হারানোর পর হল্যান্ডের বিরুদ্ধে ৬৫ রানে জিতে সালমাবাহিনী।

প্রথমে ব্যাট করে বাংলাদেশ নারী ক্রিকেট দল নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৩৫ রান করে। ব্যাটার সানজিদা ইসলামের ব্যাট থেকে সর্বোচ্চ ৩৯ রান আসে। আয়েশা রহমান ৩৫, নিগার সুলতানা ও রিতু মনি ২৩ রান করে করেন। জবাব দিতে নেমে ৭০ রানে গুটিয়ে যায় হল্যান্ড নারী ক্রিকেট দল। বল হাতে মাত্র ১১ রান খরচায় ৪ উইকেট নেন নাহিদা আক্তার। আর ১৮ রানে ২ উইকেট শিকার করেন ফাহিমা খাতুন। একটি করে উইকেট শিকার করেন জাহানারা আলম ও শায়লা শারমিন। এর আগে থাইল্যান্ডের বিরুদ্ধে অবশ্য কষ্ট করে জিততে হয়। ৬২ রান তাড়া করতে গিয়ে ১৯.৩ ওভার খেলতে হয়। যা শঙ্কা তৈরি করেছিল। থাইল্যান্ডের বিরুদ্ধে আগে ব্যাটিং করে থাইল্যান্ড নারী দল নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৬১ রান করে। অধিনায়ক সালমা খাতুন ৪ ওভারে ৬ রানে ২ উইকেট নেন। পেসার জাহানারা আলম ১৫ রান খরচায় নেন ১ উইকেট। জবাবে আয়েশা রহমানের ২২ ও ফারজানা হক পিংকির ২২ রানের কল্যাণে জয় মিলে। শেষ দিকে নিগার সুলতানা অপরাজিত ১১ ও রিতু মনির অপরাজিত ৫ রানে ৩ বল হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে সালমাবাহিনী। তবে হল্যান্ডকে যেভাবে সহজেই হারিয়েছে বাংলাদেশ তাতে আশা জেগেছে।

টি২০ বিশ্বকাপের বাছাইপর্বে গত আসরে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। এবার সেই মিশন শুরু করবে ৩১ আগস্ট। বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি। এরপর ১ সেপ্টেম্বর বাংলাদেশের দ্বিতীয় প্রতিপক্ষ থাকবে যুক্তরাষ্ট্র। গ্রুপপর্বে ৩ সেপ্টেম্বর স্বাগতিক স্কটল্যান্ডের সঙ্গে বাংলাদেশের গ্রুপপর্বের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাছাইপর্ব হবে স্কটল্যান্ডে। আগামী ৩১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে বাছাইপর্ব মাঠে গড়াবে। তবে আগামী বছর ২১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ হবে। এ বিশ্বকাপে খেলতে হলে বাংলাদেশ দলকে বাছাইপর্বের ফাইনালে খেলতে হবে। যে দলগুলো আছে তাতে বাংলাদেশ দলই শক্তিশালী। ফাইনালে ওঠার মতো দলই। কিন্তু বছরজুড়ে একটি টি২০ও খেলেনি বাংলাদেশ দল। ২৯ আগস্ট হল্যান্ডের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ। এর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলল। হল্যান্ডে ১০দিনের প্রস্তুতি ক্যাম্পে আরও ম্যাচ খেলার কথা রয়েছে। এই প্রস্তুতি ম্যাচগুলো খেলেই নিজেদের গুছিয়ে নিতে হবে। এরপর বাছাইপর্বের মূল লড়াইয়ে ফাইনালে ওঠার লড়াইয়ে ঝাঁপিয়ে পড়তে হবে। এবারও বাছাইপর্বে দুটি গ্রুপে খেলা হবে। বাংলাদেশ আছে ‘এ’ গ্রুপে। যে গ্রুপে পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র রয়েছে। ‘বি’ গ্রুপে আয়ারল্যান্ড, জিম্বাবুইয়ের পরিবর্তে সুযোগ পাওয়া নামিবিয়া, হল্যান্ড ও থাইল্যান্ড খেলবে। গ্রুপপর্ব শেষে সেমিফাইনাল হবে এবং ৭ সেপ্টেম্বর ফাইনাল হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল করে মোট চারদলকে নিয়ে হবে সেমিফাইনাল। পরে শেষ চারের সেরা দুই দল ফাইনালে যাবে। ফাইনালিস্ট দুই দলকেই দেয়া হবে টি২০ বিশ্বকাপের টিকেট। আগামী ৫ সেপ্টেম্বর হবে সেমিফাইনাল ম্যাচ দুইটি। পরে ৭ সেপ্টেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে বাছাইপর্ব। থাইল্যান্ডের পর হল্যান্ডকে হারানোয় এবারও যে ফাইনালে খেলতে পারবে বাংলাদেশ দল, টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা করে নেবে, তা ধারণাই হয়ে গেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের