মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বঙ্গবন্ধুর জীবনী ও দর্শন পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন’

স্টাফ রিপোর্টার ॥ আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক বলেছেন, বঙ্গবন্ধুর জীবনী ও রাজনৈতিক দর্শন সম্পর্কে ভবিষ্যত প্রজন্মকে সচেতন করার জন্য জাতীয় পাঠ্যক্রমে এ বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা প্রয়োজন। বঙ্গবন্ধু মনে করতেন তিনি দেশের শাসক নন, বরং দেশের আপামর জনসাধারণের একজন সেবক। বিশ্ব ইতিহাসের যে নিকৃষ্টতম হত্যাকান্ডের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতি ও তার পরিবারবর্গকে হত্যা করা হয়, তার নেপথ্য কুশীলবদের স্বরূপ উন্মোচনের জন্য একটি স্বাধীন কমিশন গঠনের মাধ্যমে তদন্ত পরিচালনার জন্য সরকারের কাছে প্রস্তাব উত্থাপন করেন। শনিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উদ্যোগে সভাকক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ এর সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনাচরণ ও জীবন দর্শনের ওপর বিশদ আলোকপাত করেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ভূমিকা, স্বাধীনতা পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে তার বলিষ্ঠ নেতৃত্ব, নব্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি লাভে বিশেষ কূটনৈতিক সাফল্য, স্বাধীনতা অর্জনের পর দ্রুততম সময়ে বাংলাদেশকে আধুনিক একটি সংবিধান উপহার প্রদান প্রভৃতি বিষয়ে আলোচকবৃন্দ বঙ্গবন্ধুর অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে আইন কমিশনের চেয়ারম্যান উল্লেখ করেন বঙ্গবন্ধুর জীবনী ও রাজনৈতিক দর্শন সম্পর্কে ভবিষ্যত প্রজন্মকে সচেতন করার জন্য জাতীয় পাঠ্যক্রমে এ বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা প্রয়োজন। রাষ্ট্রনায়ক হিসেবে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত এই নেতার মূল্যায়ন করতে গিয়ে তিনি বলেন বঙ্গবন্ধু মনে করতেন তিনি দেশের শাসক নন, বরং দেশের আপামর জনসাধারণের একজন সেবক। তিনি তার বক্তব্যে বিশ্ব ইতিহাসের যে নিকৃষ্টতম হত্যাকা-ের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতি ও তার পরিবারবর্গকে হত্যা করা হয়, তার নেপথ্য কুশীলবদের স্বরূপ উন্মোচনের জন্য একটি স্বাধীন কমিশন গঠনের মাধ্যমে তদন্ত পরিচালনার জন্য সরকারের কাছে প্রস্তাব উত্থাপন করেন। সভার মাননীয় সভাপতি তার বক্তব্যে বলেন, আমরা যদি নিজ নিজ কর্তব্য নিষ্ঠার সঙ্গে পালন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারি তবেই বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ হবে।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records