বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বঙ্গবন্ধুর জীবনী ও দর্শন পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন’

স্টাফ রিপোর্টার ॥ আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক বলেছেন, বঙ্গবন্ধুর জীবনী ও রাজনৈতিক দর্শন সম্পর্কে ভবিষ্যত প্রজন্মকে সচেতন করার জন্য জাতীয় পাঠ্যক্রমে এ বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা প্রয়োজন। বঙ্গবন্ধু মনে করতেন তিনি দেশের শাসক নন, বরং দেশের আপামর জনসাধারণের একজন সেবক। বিশ্ব ইতিহাসের যে নিকৃষ্টতম হত্যাকান্ডের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতি ও তার পরিবারবর্গকে হত্যা করা হয়, তার নেপথ্য কুশীলবদের স্বরূপ উন্মোচনের জন্য একটি স্বাধীন কমিশন গঠনের মাধ্যমে তদন্ত পরিচালনার জন্য সরকারের কাছে প্রস্তাব উত্থাপন করেন। শনিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উদ্যোগে সভাকক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ এর সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনাচরণ ও জীবন দর্শনের ওপর বিশদ আলোকপাত করেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ভূমিকা, স্বাধীনতা পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে তার বলিষ্ঠ নেতৃত্ব, নব্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি লাভে বিশেষ কূটনৈতিক সাফল্য, স্বাধীনতা অর্জনের পর দ্রুততম সময়ে বাংলাদেশকে আধুনিক একটি সংবিধান উপহার প্রদান প্রভৃতি বিষয়ে আলোচকবৃন্দ বঙ্গবন্ধুর অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে আইন কমিশনের চেয়ারম্যান উল্লেখ করেন বঙ্গবন্ধুর জীবনী ও রাজনৈতিক দর্শন সম্পর্কে ভবিষ্যত প্রজন্মকে সচেতন করার জন্য জাতীয় পাঠ্যক্রমে এ বিষয়সমূহ অন্তর্ভুক্ত করা প্রয়োজন। রাষ্ট্রনায়ক হিসেবে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত এই নেতার মূল্যায়ন করতে গিয়ে তিনি বলেন বঙ্গবন্ধু মনে করতেন তিনি দেশের শাসক নন, বরং দেশের আপামর জনসাধারণের একজন সেবক। তিনি তার বক্তব্যে বিশ্ব ইতিহাসের যে নিকৃষ্টতম হত্যাকা-ের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতি ও তার পরিবারবর্গকে হত্যা করা হয়, তার নেপথ্য কুশীলবদের স্বরূপ উন্মোচনের জন্য একটি স্বাধীন কমিশন গঠনের মাধ্যমে তদন্ত পরিচালনার জন্য সরকারের কাছে প্রস্তাব উত্থাপন করেন। সভার মাননীয় সভাপতি তার বক্তব্যে বলেন, আমরা যদি নিজ নিজ কর্তব্য নিষ্ঠার সঙ্গে পালন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারি তবেই বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ হবে।

শীর্ষ সংবাদ:
শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         মঙ্গলে পানির উৎস পেল নাসা         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ