শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৃষ্টির মাঝে শ্রীলঙ্কার প্রতিরোধ

  • কলম্বো টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ গলে প্রথম টেস্টেই দুর্দান্ত জয় তুলে নেয় স্বাগতিক শ্রীলঙ্কা। সফরকারী নিউজিল্যান্ডকে বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করে তারা ৬০ পয়েন্ট নিয়ে। কলম্বোয় বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের আশা নিয়েই আগে ব্যাট করতে নামে তারা। টানা বৃষ্টির পর লাঞ্চ বিরতি শেষে খেলা শুরু হতেই ওপেনার লাহিরু থিরিমান্নেকে হারিয়ে ফেলে। তবে গল টেস্টে জয়ের নায়ক, অধিনায়ক দিমুথ করুনারতেœ ও কুসাল মেন্ডিসের ধৈর্যশীল ব্যাটিংয়ে দারুণ প্রতিরোধ গড়ে শ্রীলঙ্কা। এরপর পুনরায় বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। সেই বৃষ্টি শেষে খেলা শুরুর পরই মেন্ডিস সাজঘরে ফেরেন। দিনশেষে ২ উইকেটে তাই ৮৫ রান তুলেছে শ্রীলঙ্কা। প্রথমদিন মাত্র ৩৬.৩ ওভার খেলা হয়েছে। এর মধ্যে আবার বল মাঠে গড়ানোর আগেই তুমুল বৃষ্টি। এরপরও বাড়তি কোন পেসারই নেয়নি শ্রীলঙ্কা কিংবা নিউজিল্যান্ড। তবে কিউইরা বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারকে বসিয়ে পেস বোলিং অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোমকে একাদশে টেনে একই সঙ্গে ব্যাটিং গভীরতাও বাড়িয়েছে এবং পেস বোলিংয়েও ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির বিকল্প তৈরি করেছে। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক করুনারতেœ। লাঞ্চ বিরতির কিছু পরই খেলা শুরু হয়। সেই শুরুটা খুব ধীরলয়ে সতর্কভাবেই ব্যাট করে শ্রীলঙ্কার দুই ওপেনার করুনারতেœ ও থিরিমান্নে। প্রথম একটা ঘণ্টা নির্বিঘেœই কাটিয়ে দেন তারা। থিরিমান্নে ৩৫ বল খেলে মাত্র ২ রান করে চরম ধৈর্য দেখিয়েছেন। কিন্তু তার দৃঢ়তায় চিড় ধরিয়েছেন অফস্পিনার উইলিয়ামস সমারভিল। তার দ্রুতগতির ঝুলিয়ে দেয়া বলে তুলে মারতে গিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের হাতে ধরা পড়েন থিরিমান্নে। দলীয় ২৯ রানেই প্রথম উইকেট হারানোর পর অবশ্য বিচলিত হননি করুনারতেœ। তিনি গল টেস্টেও ১২২ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচেই জয় এনে দিয়েছিলেন শ্রীলঙ্কাকে। এবারও গুরুভার তার কাঁধেই। কারণ দ্বিতীয় টেস্টেও জিতে সফরকারী নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার বাসনা করুনারতেœর মনে। সে জন্যই তিনি কুসাল মেন্ডিসকে নিয়ে জুটি বাঁধেন। তরুণ মেন্ডিস দারুণ সঙ্গ দিতে থাকেন অধিনায়ককে। দু’জনে এগিয়ে যেতে থাকেন বেশ ভালভাবেই। চা বিরতি পর্যন্ত আর কোন বিপদ ঘটতে দেননি তারা।

চায়ের পর আবারও শুরু করে দ্বিতীয় উইকেট জুটি ৫০ রান পর্যন্ত টেনে নিয়ে যান করুনারতেœ-মেন্ডিস। কিন্তু এরপর বৃষ্টি নামে। সেই বৃষ্টির পর নেমেই মেন্ডিসকে হারায় শ্রীলঙ্কা। স্যান্টনারের বদলি পেস অলরাউন্ডার গ্র্যান্ডহোম সাফল্য এনে দেন ৭০ বলে ৪ চারে ৩২ রান করা মেন্ডিসকে। তবে করুনারতেœ অটল ছিলেন। বাজে আবহাওয়া এবং কম আলোর জন্য দিনের খেলা অনেক আগেভাগেই শেষ হওয়াতে আর কোন বিপদ ঘটেনি। চার নম্বরে নেমে অভিজ্ঞ এ্যাঞ্জেলো ম্যাথুস ১৪ বলে কোন রান না করলেও বিপদ হতে দেননি। প্রথমদিন শেষে মাত্র ৩৬.৩ ওভার ব্যাট চালিয়ে ২ উইকেটে ৮৫ রান তুলেছে শ্রীলঙ্কা। করুনারতেœ ১০০ বলে ৬ চারে ৪৯ রান নিয়ে ব্যাট করছেন।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২