বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুন্দরবন থেকে রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ সুন্দরবন থেকে একটি রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ। পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকায় বনের মধ্য থেকে বাঘের মরদেহটি উদ্ধার করে বন বিভাগ। সাত ফুট লম্বা উদ্ধার হওয়া মরদেহটি পূর্ণবয়স্ক বাঘিনীর বলে পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান নিশ্চিত করেছেন। বুধবার দুপুরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কার্যালয়ে বাঘের মরদেহটি আনা হয়েছে। মরদেহের ময়নাতদন্ত করে প্রাণিসম্পদ বিভাগ। এর আগে মঙ্গলবার বিকেলে সুন্দরবন থেকে মরদেহ উদ্ধার করা হয়। তবে বিষয়টি বুধবার দুপুরেই গণমাধ্যমকর্মীদের অবহিত করা হয়। রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধারের খবর পেয়ে মৃত বাঘ দেখার জন্য বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার ডিএফও মদিনুল আহসান ও সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও মাহমুদুল হাসানসহ উর্ধতন বন কর্মকর্তারা শরণখোলা রেঞ্জে যান। সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, চাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘিনীটির মরদেহটি দেখতে পায়। পরে তা উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে যায়। বন বিভাগের তত্ত্বাধানে শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার দু’জন প্রাণিসম্পদ কর্মকর্তার সমন্বয়ে বাঘটির ময়নাতদন্ত করা হয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মোঃ মঈনুদ্দিন খান জানান, মঙ্গলবার রাতে নিয়মিত টহলের সময় বনরক্ষীরা মৃত বাঘিনীকে ছাপড়াখালী খালের কাছ পড়ে থাকতে দেখেন। তারা মৃতদেহটি উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসেন। পূর্ণবয়স্ক এই বাঘিনীর দৈর্ঘ্য প্রায় সাত ফুট। তার দেহে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। বাহ্যিক আঘাতের চিহ্ন না থাকায় প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়ে থাকতে পারে। সাধারণত, শিকারীরা হত্যা করলে বা অন্য কোনভাবে হত্যা করা হলে কোন আঘাতের চিহ্ন থাকার কথা। তেমনটা নেই। এর বাইরে অনেক সময় বনের মঝে টেরিটোরিয়াল বা এলাকা সংরক্ষণের সংঘাতেও বাঘের মৃত্যু হতে পারে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার ডিএফও মদিনুল বলেন, ময়নাতদন্ত ছাড়াও মৃত্যুর কারণ জানতে বাঘটির শরীরের গুরুত্বপূর্ণ কিছু অঙ্গ-প্রত্যঙ্গ ঢাকায় বন বিভাগের ফরেন্সিক ল্যাবে পাঠানো হচ্ছে। ময়নাতদন্ত ও ফরেন্সিক পরীক্ষার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সবচেয়ে বেশি ঘনত্ব শরণখোলা রেঞ্জে। এ রেঞ্জের মধ্যে আবার কটকা ও কচিখালীতে বাঘের বিচরণ সবচেয়ে বেশি। গোটা বিশ্বে বাঘের সংখ্য হাতেগোনা। একটি বাঘের মৃত্যু আমাদের সবার জন্য অত্যন্ত দুঃখের। সুন্দরবন এলাকায় বাঘের গড় আয়ু ১৪ থেকে ১৬ বছর।

এদিকে সুন্দরবনে মৃত বাঘ পাওয়ায় শঙ্কা প্রকাশ করেছেন পরিবেশবাদীরা। সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম বলেন, সুন্দরবনের বিভিন্ন খালে বিষ প্রয়োগ করে মাছ ধরা বন্ধ করতে হবে। বিষক্রিয়ার ফলে নদী ও খালের পানি বিষযুক্ত থাকে। ফলে শুধু মাছ নয় অন্যান্য প্রাণীও ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাঘটি এর প্রভাবেও মারা যেতে পারে। তবে বাঘটির মারা যাওয়ার সঠিক কারণ উদঘাটন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

পরিবেশবাদী গবেষক ও উন্নয়নকর্মী মুক্তিযোদ্ধা শেখ আব্দুল জলিল বলেন, সুন্দরবনের যে জীববৈচিত্র্য রয়েছে তা টিকিয়ে রাখতে হবে। কোন একটি প্রাণী সুন্দরবন থেকে বিলুপ্ত হলে জীববৈচিত্র্যের ভারসাম্য নষ্ট হয়ে যাবে। আর সুন্দরবন না থাকলে বাংলাদেশের অস্তিত্ব সঙ্কটে পড়বে। তাই সুন্দরবনের সুরক্ষা এবং জীববৈচিত্র্য সংরক্ষণে তিনি সবাইকে আরও যতœবান হওয়ার আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records