বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসএ গেমসে স্বর্ণ জয়ের প্রত্যাশা আরচারিতে

রুমেল খান ॥ টার্গেটে আন্দাজ করে তীর ছোড়েন তীরন্দাজ। এটাই তার একমাত্র কাজ। ছন্দে ছন্দে যে খেলাটি সম্পর্কে তিনটি বাক্য বলা হলো, তা হচ্ছে তীর-ধনুকের খেলা আরচারি। ইংরেজী ‘আরচারি’ শব্দের আভিধানিক অর্থ ধনুর্বিদ্যা বা তীরন্দাজের সৈন্যদল। আদিম যুগের মানুষেরা মাংসাশী প্রাণী শিকার করে ক্ষুধা নিবারণ ও হিংস্র প্রাণীর কবল থেকে আত্মরক্ষার জন্য উদ্ভাবন করেছিল তীর-ধনুকের মতো অস্ত্রের। পরবর্তীতে অবশ্য এ অস্ত্রটি শিকার ও নিজেকে বাঁচানোর মধ্যেই সীমাবদ্ধ থাকেনি, পরিণত হয় মানুষ হত্যার প্রধান হাতিয়ারে! আধুনিক যুগে গুলি, বন্দুক, বোমা আবিষ্কার হওয়াতে তীর-ধনুকের গুরুত্ব আর নেই। না, আছে। সেটা খেলাধুলাতে। বিশ্বব্যাপী জনপ্রিয় খেলাগুলোর মধ্যে আরচারি হচ্ছে অন্যতম। ভুটানে তো এটি জাতীয় খেলা হিসেবেই স্বীকৃত!

দেশের অন্য ক্রীড়া ফেডারেশনগুলোর চেয়ে আরচারির উন্নতি তুলনামূলক দ্রুত। এখন পর্যন্ত বিভিন্ন আসর থেকে ২৮টি স্বর্ণপদক এসেছে আরচারিতে। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ থেকে এসেছে তাম্রপদক, মিলেছে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার সুযোগ। এখান থেকে অনেকদূর যেতে হবে, বলছেন কর্মকর্তা-আরচার সবাই। সঠিক পরিকল্পনায় এগিয়ে গেলে অপরিচিত একটা খেলা কত দ্রুত পরিচিত হয়ে উঠতে পারে তার আদর্শ উদাহরণ হতে পারে আরচারি। এই যেমন ফরিদপুর জেলা স্টেডিয়ামে অন্য খেলার পাশাপাশি নিয়মিত চর্চা হয় আরচারিরও।

সবার চোখে রোমান সানা হওয়ার স্বপ্ন। তিনিই যে আরচারিতে বাংলাদেশের আইডল। আন্তর্জাতিক আরচারিতে বাংলাদেশের পক্ষে সর্বাধিক স্বর্ণজয়ী তীরন্দাজ। আন্তর্জাতিক পর্যায়ে ৭ স্বর্ণ, ৬ রৌপ্য এবং ২ তাম্রপদক অর্জন করেছেন। গত কয়েক বছরে ক্রিকেট-ফুটবলের মতো আরচারিও পৌঁছে গেছে দেশের প্রায় সব অঞ্চলে। ক্রীড়াবিশ্বে অনেক পুরনো ও জনপ্রিয় ইভেন্ট হলেও খেলা হিসেবে আরচারি বাংলাদেশে প্রচলিত হয়েছে খুব বেশিদিন হয়নি। ২০০০ সাল। ক’জন আরচারিপ্রেমী এ নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেন। সেটাকে বাস্তবে রূপ দিতে দ্রুত পদক্ষেপ নেয়া হয় ২০০১ সালে। ২০০২ সালেই মাঠে গড়ায় খেলাটি। সফল হয় একটি ক্রীড়াস্বপ্ন।

কিছুদিন আগেই রিকার্ভ সিঙ্গেলসে সারাবিশ্বে তৃতীয় হয়ে রীতিমতো তুলকালাম কা- বাধিয়েছেন রোমান সানা। প্রায় দশ বছরের পরিশ্রম আর একাগ্রতা ধরা দিয়েছে সাফল্য হয়ে। বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় এ্যাথলেট হিসেবে তিনি সরাসরি খেলবেন অলিম্পিক গেমসে। তারকাখ্যাতি যেমন উপভোগ করছেন, তেমনি তিনি ভুলে যাননি দেশের প্রতি দায়িত্ববোধের কথা। কাজী রাজিবউদ্দিন আহমেদ চপলের হাত ধরে প্রায় ১৯ বছর আগে এদেশে শুরু হয়েছিল আরচারি। ভাল তীর-ধনুক তো পরের কথা, কোন সুবিধাই ছিল না শুরুতে। সেই অবস্থা থেকে আজ আরচারির শোকেজ ভরা পদক। তীর-ধনুকের খেলা আরচারি যেভাবে এগোচ্ছে তাতে বড় স্বপ্ন এখন দেখাই যায়। প্রয়োজন শুধু লেগে থাকা। আগামী ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিত হবে এসএ গেমসের আসর। তাতে ২৮ ডিসিপ্লিনের মধ্যে আছে আরচারিও, যাতে অংশ নেবে বাংলাদেশ। সর্বশেষ ২০১৬ এসএ গেমসে বাংলাদেশ কোন স্বর্ণ জেতেনি। জিতেছিল ৩ রৌপ্য ও ৩ তাম্রপদক।

২০১০-এর আসরে জিতেছিল ২টি রৌপ্যপদক। এবার আগের আসরগুলোর ব্যর্থতা ভুলে স্বর্ণজয়ের আশা করছে লাল-সবুজের তীরন্দাজরা। তাদের সেই স্বপ্নই দেখাচ্ছেন জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখ। বাংলাদেশ আরচারির প্রতিষ্ঠাতা-সাধারণ সম্পাদক চপলের কথায়, ‘আমরা এখন এসএ গেমসে স্বর্ণপদক নিয়ে ভাবছি। নেপালেই সোনার পদক চাই আমরা। স্বর্ণপদক জিততেই হবে আমাদের। সে লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছি আমরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records