রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদের দিনে কারাবন্দিদের জন্য বিশেষ খাবার

ঈদের দিনে কারাবন্দিদের জন্য বিশেষ খাবার

অনলাইন রিপোর্টার ॥ সারাবিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের মতো ঈদ উদযাপন করছেন কারাবন্দিরাও। তেমনি আজ সোমবার ঈদুল আজহার খুশিতে মেতেছে দেশের সবকটি কারাগার। প্রতিবছরের ন্যায় এবারও কারাবন্দিদের জন্য নানা আয়োজন করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে ‘বিশেষ খাবার’-এর ব্যবস্থাও।

কারা সূত্রে জানা গেছে, সোমবার ভোর ৭টায় বন্দিদের দেয়া হয় মুড়ি, পায়েস আর সেমাই। সকালে ঈদের নামাজের আগে তাদের প্রত্যেকের সেলে পৌঁছে যায় এই খাবার। আপন আলয়ের অনুভূতি দিতেই বন্দিদের জন্য এ আয়োজন করে কারা কর্তৃপক্ষ। শুধু কেন্দ্রীয় কারাগারে নয়, এ জাতীয় খাবার দিয়েই এদিন ঈদ উদযাপন শুরু করে ঢাকাসহ দেশের ৬৮টি কারাগারের বন্দিরা।

নাস্তা খাওয়ার পর সকাল ৮টায় কারাগারের ভেতরের ময়দানে ঈদুল আজহার জামাতে অংশ নেন কারাবন্দিরা। যা ছিল ঢাকা কেন্দ্রীয় কারাগারের একমাত্র ঈদ জামাত।

জানা গেছে, কেন্দ্রীয় কারাগার মসজিদে ও খোলা আকাশের নিচে ঈদের নামাজ আদায় করেন বন্দিরা। ঈদ জামাতের ইমামতি করেন কারাগারের নিয়মিত ইমাম। নামাজ শেষে বন্দিদের সঙ্গে ঈদ আনন্দে মেতে ওঠেন কারা কর্মকর্তা ও কারারক্ষীরাও।

ঈদের নামাজের পরপরই একে অন্যের সঙ্গে কোলাকুলি করেন বন্দিরা। হাসি ঠাট্টায় মেতে ওঠেন তারা। স্বজনদের না পেলেও এদিন বন্দিরা একে অপরকে আপন করে নেন। এদিকে বন্দিদের জন্য দুপুরের খাবারের তালিকায় সাদা ভাত, রুই মাছ আর আলুর দম রাখা হয়েছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

আর রাতের মেন্যুতে কারাবন্দিদের জন্য রাখা হয়েছে বিশেষ আয়োজন। সেখানে রাখা হয়েছে- পোলাও, কোরবানির গরুর মাংস, খাসির মাংস, ডিম, মিষ্টান্ন এবং পান-সুপারি। এছাড়া রাতের খাবারের পর বন্দিদের জন্য মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হওয়ার কথাও রয়েছে বলে জানিয়েছে সূত্রটি।

এদিকে, এবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের সাড়ে ১১ হাজার কারাবন্দির জন্য ৩ হাজার ৩০০ কেজি কোরবানির গরুর মাংসের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগার জেলার মাহাবুবুল ইসলাম মিলন।

তিনি বলেন, ইতোমধ্যে কারাবন্দিদের রাতের আহারের জন্য চাহিদাপত্র অনুযায়ী বেশ কয়েকটি গরু কোরবানি দিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান। রাত ৯টার মধ্যে এসব মাংস রান্না করে কারাবন্দিদের খাবারে সরবরাহ শুরু হবে। যেসব বন্দিদের গরুর মাংসে অ্যালার্জি তাদের জন্য খাসির মাংস সরবরাহ করা হবে।

এসব আনন্দকে ছাপিয়ে ঈদের যে বিষয়টির জন্য আজ অপেক্ষা করছেন কারাবন্দিরা, তাহলো- প্রতি বছরের মতো এবারও ঈদ উপলক্ষে কারা কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পরিবারের আনা খাবার খেতে পারবেন বন্দিরা।

সেইসঙ্গে এবারও ঈদের দিন দেশের সব কারাগারে কয়েদি ও হাজতিদের সঙ্গে আত্মীয়-পরিজনদের দেখা করার বিশেষ সুযোগ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ        
//--BID Records