সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পেনে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

স্পেনে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপের দেশ স্পেনে অনুষ্ঠিত হয়ে গেল শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। 'রয়্যাল সোসাইটি অব হর্স রেসেস স্যানলুকা'র আয়োজনে ১৮৪৫ সাল থেকে প্রতিবছর সমূদ্রতটে চলে আসছে এই ঘোড়দৌড়। রেসের জন্য প্রশিক্ষিত নয়, ১৮০০ মিটার দৈর্ঘ্যের রেসকোর্সে অংশ নেয় মালামাল পরিবহনকারী ঘোড়া। ইউরোপের নানান প্রান্ত থেকে আসা পর্যটকদের আকর্ষণ হয়ে উঠছে এই পিলেতাস সমুদ্রতটের এই ঘোড়দৌড়।

একদিকে গতি, অন্যদিকে শৌর্যের প্রদর্শনী। মানবসভ্যতার শুরু থেকে বিনোদনের যে মাধ্যমগুলো সবচেয়ে রোমাঞ্চ ছড়িয়েছে, ঘোড়দৌড় হয়তো একারণেই থাকবে প্রথম সারিতে।

যদিও ১৮শতকের মাঝামাঝিতেই এই ঘোড়দৌড় নগরকর্তাদের দ্বারা স্বীকৃতি পেয়েছিল, তবে পিলেতাস বিচের দৌড়ের এই ঘোড়া বা ঘোড়সওয়ার, অতীতে কেউই রেসের জন্য প্রশিক্ষিত ছিল না। ঘোড়াগুলোর মূলত বন্দর থেকে মাছ বোঝাই গাড়ি স্থানীয় বাজারে টেনে আনার কাজে ব্যবহৃত হতো। তবে বর্তমানে ভিনদেশীরাও ঘোড়া নিয়ে প্রতিযোগিতায় আসেন।

কেবল প্রতিযোগী নয়, দূর-দূরান্ত থেকে পর্যটকরাও এখানে আসেন ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড়ের এক ঝলক দেখতে। কেবল তাই নয়। স্থানীয় ছেলেপুলেরা ছোট্ট করে কাউন্টার বসিয়ে বেটিংয়ের সুযোগ করে দেয় দর্শকদের। যেখানে পুরষ্কার হিসেবে মিলতে পারে ব্রেসলেট, চকোলেট আর হাওয়াই মিঠাই। অভিভাবকরাও সাহায্য করেন হাসিমুখে। পর্যটকরাও খুশি এমন অভিজ্ঞতা পেয়ে।

এবার মূলপর্বে বিজয়ী হয়েছেন ফ্রান্সের ডেভিড সারাবিয়া। বছর ঘুরে আবারও দোনানা ন্যাশনাল পার্কের মনোরম পরিবেশে বসবে ঘোড়দৌড়ের এই আসর।

শীর্ষ সংবাদ:
এবার করোনায় আক্রান্ত প্রণব মুখার্জি         করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় আরও ৩৯ জন         ৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮         ওয়াশিংটনে বন্দুকধারীদের হামলায় গুলিবিদ্ধ ২১, মৃত ১         ৯৪ বছরের মধ্যে নর্থ ক্যারোলিনায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প         পিজিসিসির ইরানবিরোধী আহ্বানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উচ্ছ্বাস!        
//--BID Records