মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে সড়কপথে নিরাপত্তায় ১২ সুপারিশ

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে সড়কপথে ঘরমুখী মানুষের নিরাপদ যাতায়াতের লক্ষ্যে ১২ দফা সুপারিশ উত্থাপন করেছে শিপিং এ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরাম (এসসিআরএফ)। শনিবার এক বিবৃতিতে সংগঠনের সভাপতি আশীষ কুমার দে ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ এই সুপারিশ উত্থাপন করেন। সাম্প্রতিক বছরগুলোতে ঈদ-যাতায়াত পরিস্থিতির আলোকে সুপারিশগুলো তৈরি করা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়।

সুপারিশসমূহ হলো: দুর্ঘটনা রোধে সারাদেশে রেজিস্ট্রেশন, ফিটনেস ও রুট পারমিটবিহীন সব ধরনের গাড়ি চলাচল বন্ধ, বাস টার্মিনাল ও কাউন্টারগুলোতে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ সকল টার্মিনাল ও মহাসড়কে নিরাপত্তা নিশ্চিত করা।

বাসের ছাদে, ট্রাক ও পিক-আপ ভ্যানে যাত্রী পরিবহন বন্ধে জাতীয় মহাসড়ক, আন্তঃজেলা সড়ক ও আঞ্চলিক সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবি জানিয়ে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, সারাদেশে একযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সকল জেলা ও পুলিশ প্রশাসনকে যুক্ত করতে হবে। পাশাপাশি অতিরিক্ত ভাড়া আদায় ও টিকেট কালোবাজারি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিকল্প নেই।

দূরপাল্লার সড়কে বেপরোয়া গতিতে গাড়ি চলাচল ও বেআইনীভাবে ওভারটেকিং বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, জাল লাইসেন্সধারী ও অপ্রাপ্ত বয়স্কদের গাড়ি চালানো ও চলন্ত অবস্থায় চালকদের মুঠোফোন ব্যবহার বন্ধে জেলা ও পুলিশ প্রশাসনকে ক্ষমতা প্রদান, জাতীয় মহাসড়ক ও আন্তঃজেলা সড়কে অটোরিক্সা, ইজিবাইকসহ তিন চাকার সব ধরনের যানবাহন চলাচল বন্ধ, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকাসহ দেশের অন্য জেলাগুলোর নির্বিঘœ সড়ক যোগাযোগের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে নিরবচ্ছিন্ন ফেরি ও লঞ্চ চলাচল নিশ্চিতকরণ, ঈদের আগে শিমুলিয়া ও পাটুরিয়া এবং ঈদের পরে কাঁঠালবাড়ি ও দৌলতদিয়া ফেরিঘাটে সাতদিন করে ভ্রাম্যমাণ আদালতসহ আইনশৃঙ্খলা বাহিনীর জোর তৎপরতা পরিচালনা, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-আরিচা, ঢাকা-মাওয়া ও ঢাকা-সিলেট মহাসড়কের দুঃসহ যানজট রোধে সড়ক-সংলগ্ন অবৈধ স্থাপনাসমূহ উচ্ছেদ ও ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ, সকল আন্তঃজেলা রুটের নৈশবাস ছাড়ার আগে যাত্রীদের ভিডিওচিত্র ধারণ করে তা সংরক্ষণ।

বিবৃতিতে এসসিআরএফ নেতৃবৃন্দ বলেন, দূরপাল্লার সড়কগুলোর বিভিন্ন স্থানে নির্মাণ ও সংস্কার কাজ চলমান থাকায় তীব্র যানজটের আশঙ্কা রয়েছে। এবার ঝড়বৃষ্টির মৌসুমে ঈদ উদযাপিত হওয়ায় সড়কও ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। এছাড়া সারাবছর যে হারে সড়ক দুর্ঘটনা ঘটছে তাতে জনমনে এক ধরনের আতঙ্ক তো রয়েছেই। এসব বিষয় বিবেচনায় নিয়ে সুপারিশগুলো তৈরি করা হয়েছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। জননিরাপত্তার স্বার্থে আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এই ১২ দফা সুপারিশ বাস্তবায়নের জন্য সরকারসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান এসসিআরএফের নেতারা।

কিশোরগঞ্জে ডেঙ্গুবিরোধী মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৩ আগস্ট ॥ পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ ডেঙ্গু মোকাবেলায় সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কিশোরগঞ্জ শহরের পৌর মহিলা কলেজ পরিবার মানববন্ধন করেছে। শনিবর দুপুরে কলেজ সংলগ্ন জেলা সরণি এলাকায় কলেজের কয়েক শ’ শিক্ষক-শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়। এ সময় মাইকে জনতার প্রতি যার যার এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, এডিস মশার উৎসস্থল নির্মূল করা ও ডেঙ্গুর লক্ষণ মনে হলে করণীয় সম্পর্কে প্রচার চালানো হয়।

শিক্ষার্থীরা পথচারীদের মাঝে সচেতনতামূলক প্রচারপত্রও বিতরণ করে। এ সময় কলেজের অধ্যক্ষ শরীফ আহমেদ সাদী, উপাধ্যক্ষ মোঃ আল আমিন, সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম দুলালসহ অন্য শিক্ষকবৃন্দ বক্তৃতা করেন। মানববন্ধনটিকে ‘এক্সট্রা ক্লাস’ নামে ব্যানারে উল্লেখ করা হয়।

শীর্ষ সংবাদ:
সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে         করোনা ভাইরাস ॥ ভুটানজুড়ে লকডাউন         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         আন্তর্জাতিক যুব দিবসে টিআইবির সাত দাবি         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন        
//--BID Records