শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামী ৪৮ ঘন্টার মধ্যে নামবে পানি, বন্যার আর ঝুঁকি নেই

আগামী ৪৮ ঘন্টার মধ্যে নামবে পানি, বন্যার আর ঝুঁকি নেই

অনলাইন রিপোর্টার ॥ বন্যার পানি দ্রুত নেমে যাচ্ছে এবং বাকি পয়েন্টে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নেমে যাবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আর আগামী কয়েক দিনে দেশে ও উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকায় বন্যার ঝুঁকিও কমে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর এবং পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন্যায় দেশের ২৮ জেলায় এ পর্যন্ত মোট ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৬০ লাখ ৭৪ হাজার ৪১৫ জন। আর ১৪ জেলায় ৭৫ জনের মৃত্যু হয়েছে।

সংবাদ সম্মেলনে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, গত সপ্তাহের শেষ থেকে সারাদেশে এবং দেশের উজানে বৃষ্টিপাতের পরিমাণ কমে গেছে। এ কারণে দেশের প্রধান নদ-নদীগুলোর পানি শনিবার (২৭ জুলাই) থেকে হ্রাস পাওয়া শুরু করেছে। এই মুহূর্তে সব জায়গায় পানি হ্রাস পাচ্ছে।

‘গত সপ্তাহের শেষ দিন ২১ পয়েন্টে পানি বিপদসীমার উপরে ছিল। গতকাল (শনিবার) ১৭টি পয়েন্টে, আজ (রোববার) সকাল ৯টায় মোট ১৩টি পয়েন্টে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্টেশন ভেদে বিপদসীমার ১-২৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ায় সবক’টি পয়েন্টে খুব দ্রুত হ্রাস পাচ্ছে।’

আরিফুজ্জামান বলেন, আশা করছি, ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সব পয়েন্টে পানি নেমে যাবে। তবে যেসব জায়গায় বেশি বন্যা আক্রান্ত ছিল, যেমন- জামালপুর, গাইবান্ধায় অনেক ভেতরে পানি ঢুকে গেছে, সেসব জায়গা থেকে পানি নামতে কয়েক দিন সময় লাগতে পারে।

তিনি বলেন, এই সপ্তাহে দেশে এবং উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই এবং আগামী সপ্তাহেও ভারী বৃষ্টিপাতের লক্ষণ দেখছি না। নদ-নদীর পানি হ্রাস আগামী দুই সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে। দুই সপ্তাহের মধ্যে বড় বন্যার ঝুঁকি আমাদের দেশে নেই।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দিন আহমেদ বলেন, গত ৬-৭ দিনে উত্তরাঞ্চলে দু’একটি জায়গায় ভারী বৃষ্টিপাত হয়েছিল, সেটি কমে যাচ্ছে। সারাদেশে হালকা থেকে মাঝারি (৩০-৩৫ মি. লি.) ধরনের বৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, আগামী ১০ দিন ভারতীয় অংশে বাংলাদেশের উজানে বিশেষ করে নেপাল, আসাম, মিজোরাম এবং মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কম। তবে হালকা ধরনের বৃষ্টিপাত হবে। একই সঙ্গে বাংলাদেশেরও বিভিন্ন অংশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে।

বর্তমানে সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর যে সতর্ক সংকেত দেওয়া হয়েছিল তা দু’একদিনের মধ্যে তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক।

বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে কার্যকর ব্যবস্থা নিতে আন্তঃমন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬