শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার টার্গেট ছিল ৫০ অঙ্গরাজ্যই

  • সিনেটের গোয়েন্দা কমিটির তদন্ত প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পদ্ধতি হ্যাকিংয়ের জন্য দেশটির ৫০ অঙ্গরাজ্যকেই টার্গেট করেছিল রাশিয়া। মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটির তদন্ত প্রতিবেদনে বেরিয়ে এসেছে এ তথ্য। এতে ওই বছরের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ যতটা আছে বলে আগে ধারণা করা হয়েছিল, তার চেয়ে আরও বেশি হস্তক্ষেপেরই আলামত পাওয়া যাচ্ছে। তবে কোন ভোট পরিবর্তন করা হয়েছে এমন কোন প্রমাণ মেলেনি বলেও জানানো হয়েছে বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে। ইয়াহু নিউজ।

রাশিয়া বিষয়ক সাবেক বিশেষ তদন্ত কর্মকর্তা রবার্ট মুলার তার নিজস্ব তদন্ত নিয়ে বুধবার হাউস কমিটিতে সাক্ষ্য দেয়া এবং যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনেও রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে সতর্ক করার ২৪ ঘণ্টা পরই সিনেট গোয়েন্দা কমিটি তাদের প্রতিবেদন প্রকাশ করল। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনী নিরাপত্তা এবং রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে সিনেট কমিটির দীর্ঘ প্রতীক্ষিত এ দ্বি-দলীয় তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় এবং স্থানীয় পর্যায়ের নির্বাচনী নেটওয়ার্কের বিরুদ্ধে রাশিয়া সরকার ব্যাপক কর্মকা- পরিচালনা করেছে। কমপক্ষে ২০১৪ সাল থেকে তারা এ কাজ শুরু করেছে এবং নিদেনপক্ষে ২০১৭ সাল পর্যন্ত তা চালিয়ে গেছে।’ প্রতিবেদনটি অনেক ক্ষেত্রেই কাটছাঁট করে সংক্ষিপ্ত আকারে ৬৭ পাতায় প্রকাশ করা হয়েছে। রাশিয়ার গোয়েন্দাদের পরিচালিত হ্যাকিংয়ের ঘটনার বিষয়ে বিস্তারিত জানা থাকলেও সিনেট কমিটি বলছে, ‘যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোর ভোটিং নেটওয়ার্কেও নজিরবিহীন হ্যাকিং তৎপরতা চালিয়েছে রাশিয়া।’

ভোট পদ্ধতির দুর্বল দিক এবং ফাঁক খুঁজে বের করাই ছিল তাদের উদ্দেশ্য। ভোটিং মেশিনে তাদের কোন ভোট পরিবর্তন করার প্রমাণ যদিও পাওয়া যায়নি, তবে ইলিনয় রাজ্যে রুশ সাইবার গোয়েন্দারা ভোটার তথ্য মুছে দেয়া কিংবা পরিবর্তন করে দেয়ার মতো অবস্থানে চলে গিয়েছিল। তবে তারা সে রকম কিছু করেছে বলে প্রমাণ পাওয়া যায়নি- এমনটিই বলা হয়েছে সিনেট প্রতিবেদনে।

২০১৬ সালের নির্বাচনের সময় ভোট পদ্ধতিতে রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কে প্রথম জানা গিয়েছিল ইলিনয়ে। এরপর ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) মূল্যায়নে দেশের ৫০ রাজ্যেই রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে ধারণা প্রকাশ করা হয়েছে। বুধবার হাউস কমিটিতে সাক্ষ্য দেয়ার সময় রবার্ট মুলার ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়া এবং প্রতিপক্ষ অন্যদের চলমান হুমকির বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছেন। রাশিয়া যে কাজ করেছে ঠিক সে কাজটিই করার সক্ষমতা আরও অনেক দেশই অর্জন করছে বলে তিনি সতর্ক করেছেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত