সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হরমুজ প্রণালীতে আমেরিকার সঙ্গে যোগ দেয়ার প্রস্তাব পাইনি ॥ রাশিয়া

হরমুজ প্রণালীতে আমেরিকার সঙ্গে যোগ দেয়ার প্রস্তাব পাইনি  ॥ রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ হরমুজ প্রণালীর কথিত নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে আমেরিকা যে সামরিক জোট গঠনের বাসনা প্রকাশ করেছে তাতে যোগ দেয়ার জন্য রাশিয়া কোনো আমন্ত্রণ পায়নি বলে জানিয়েছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদাভোন। তিনি রুশ বার্তা সংস্থা ইসপুৎনিককে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকার এই জোটে যোগদানের কোনো প্রস্তাব মস্কো পায়নি বা রাশিয়ার সঙ্গে কেউ যোগাযোগ করেনি।

সম্প্রতি তিনি বলেন, “মানুষ সাধারণত টেলিফোন করে মনের ইচ্ছার কথা জানায়। কিন্তু হরমুজ প্রণালীতে আমাদের মার্কিন সহকর্মীরা কি করতে চান সে সম্পর্কে আমরা সম্পূর্ণ অন্ধকারে রয়েছি।”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি ঘোষণা করেছেন, পারস্য উপসাগরের হরমুজ প্রণালী দিয়ে বাণিজ্যিক জাহাজ ও তেল ট্যাংকারগুলো যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে সেজন্য ওয়াশিংটন একটি আন্তর্জাতিক নৌ জোট গঠনের চেষ্টা করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ প্রচেষ্টায় হালে পানি পাওয়ার কোনো খবর এখনো পাওয়া যায়নি। আমেরিকার কোনো মিত্র দেশ এখন পর্যন্ত স্বতঃস্ফূর্তভাবে পম্পেওর প্রস্তাবে সাড়া দেয়নি।

এদিকে, এমন সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ বক্তব্য দিলেন যখন ইরান বারবার বলে এসেছে, দেশটি হাজার হাজার বছর ধরে পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নৌ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করেছে এবং এখনো এ দায়িত্ব পালন করে যাচ্ছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন না করলে এই নৌরুট সবার জন্য নিরাপদ বলেও তেহরান ঘোষণা করেছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১         করোনা ভাইরাসের সংকটেও বিএনপি চিরাচরিত নালিশের রাজনীতি আঁকড়ে ধরেছে         প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার ॥ পররাষ্ট্রমন্ত্রী         ‘করোনাসংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা’         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি দুই রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনায় ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে ॥ আইএলও         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনায় শিক্ষার্থী শূন্য সবুজ মতিহারে নীরবেই ৬৮ তে পা রাখলো রাবি         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে        
//--BID Records