রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবৈধ বিজ্ঞাপন সামগ্রী ॥ জাপান টোবাকোকে লাখ টাকা জরিমানা

অবৈধ বিজ্ঞাপন সামগ্রী ॥ জাপান টোবাকোকে লাখ টাকা জরিমানা

অনলাইন ডেস্ক ॥ ‘জাপান টোবাকো ইন্টারন্যাশনাল (জেটিআই)’ এর রাজশাহী ডিপোতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রতিষ্ঠানটির রাজশাহীর ইনচার্জ নাজিল হোসেনকে এক লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে এক মাসের কারাদণ্ডাদেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

সম্প্রতি নগরীর উপ-শহর এলাকায় (সেক্টর-২, বাসা-১২) অবস্থিত প্রতিষ্ঠানটির আঞ্চলিক ডিপোতে চালানো এই অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার রাফে মোহাম্মদ ছড়া।

জানা গেছে, ধূমপানে আকৃষ্ট করতে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী মজুদ করেছিল জাপান টোবাকো। খবর পেয়ে বুধবার অভিযানে নামে জেলা প্রশাসন। অভিযানে ৬০-৭০ কার্টন ফেস্টুন, লিফলেট, সিগারেটের ডামি প্যাকেট, নতুন প্রোডাক্টের বিজ্ঞাপন, বিভিন্ন ধরনের গিফ্ট সামগ্রী জব্দ করা হয়। পরে সেগুলো জেলা প্রশাসনের কার্যালয়ে নিয়ে ধ্বংস করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ ছড়া বলেন, অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী জব্দ করা হয়। যা ধূমপান ও তামাকজাত দ্রব্য (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ এর স্পষ্ট লঙ্ঘন। আইন অমান্য করায় প্রতিষ্ঠানটির রাজশাহীর ইনচার্জ নাজিল হোসেনকে এক লাখ টাকা জরিমানা করে সাবধান করা হয়েছে।

অনাদায়ে তাকে এক মাসের জেলও দেয়া হয়। ভবিষ্যতে এ আইন লঙ্ঘন করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করলে

বর্তমান জরিমানার দ্বিগুণহারে জরিমানা করা হবে বলেও জানান ভ্রাম্যমাণ আদালতের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

উল্লেখ্য, ‘জাপানে রবীন্দ্রনাথের পথে নতুন যাত্রী তাহসান- অন্যান্য জাপানিজ কোয়ালিটির খোঁজে’ নামে একটি ক্যাম্পেইনের বিজ্ঞাপন ও টিভি অনুষ্ঠান দেশের বেশ কয়েকটি টিভি চ্যানেলে আইনবহির্ভূতভাবে প্রচার করেছে জাপান টোবাকো ইন্টারন্যাশনাল। একই সঙ্গে জাতীয় দৈনিক ও সামাজিক যোগাযোগমাধ্যমে স্পন্সর বিজ্ঞাপন আকারে বহুলভাবে এই বিজ্ঞাপনটি প্রচারিত হয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের জাপানভ্রমণ ইতিহাস নিয়ে তাহসানের অনুষ্ঠানের ওই বিজ্ঞাপনে জাপান টোবাকো তাদের ব্র্যান্ড প্রমোশনের ক্ষেত্রে একই কালার ও স্লোগান ব্যবহার করে। এরপরই বিদ্যমান আইনি বিধি-নিষেধ এড়িয়ে আগ্রাসী প্রচার চালাচ্ছে জাপান টোবাকো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records