শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আঞ্চলিক শক্তি হিসেবে উত্থান বাংলাদেশের

জনকণ্ঠ ডেস্ক ॥ চীনে পাঁচদিনের রাষ্ট্রীয় সফর শেষ করে আসলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ঢাকা ও বেজিংয়ের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত ৯টি চুক্তি স্বাক্ষরিত হয়। ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত প্রধানমন্ত্রীর সফরে হওয়া এ সকল সমঝোতা বা চুক্তির বাইরেও দুদেশের বহুমাত্রিক লাভ দেখছেন অনেকে। এদের মধ্যে আছেন ভারতের সাবেক কূটনীতিক এমকে ভদ্রকুমার। ২৯ বছর দেশটির ফরেন সার্ভিসে কাজ করেছেন তিনি। বুধবার শেখ হাসিনার চীন সফর নিয়ে ‘ইন্ডিয়ান পাঞ্চলাইন ডট কম’-এ একটি আর্টিকেল লিখেছেন। ‘দ্যা রাইজ এ্যান্ড রাইজ অব বাংলাদেশ’ শিরোনামের লেখাটিতে বিশ্ব রাজনীতিতে বিশেষ করে, আঞ্চলিক রাজনীতিতে বাংলাদেশের ক্রমবর্ধমান শক্তিশালী অবস্থানের বিষয়টি উঠে এসেছে। খবর নিউজ ইন.এশিয়া ও ওয়েবসাইটের।

ভদ্রকুমার লিখেছেন, শেখ হাসিনার চীন সফর আঞ্চলিক রাজনীতির নতুন মানদণ্ড সামনে নিয়ে এসেছে আর তা হলো- আঞ্চলিক শক্তি হিসেবে বাংলাদেশের উত্থান। গত বছর ভারতকে ছাপিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বাধিক অর্থনৈতিক প্রবৃদ্ধি (৭.৩%) অর্জন করেছে বাংলাদেশ। শেখ হাসিনা ‘সোনার বাংলা’ গড়ার পথে ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছেন। শেখ হাসিনার সফরে যে তিনটি বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে ভদ্রকুমার মনে করছেন তা হলো, এক- চীনের বেল্ট এ্যান্ড রোড ইনিশিয়েটিভ এবং বাংলাদেশ-চায়না-ইন্ডিয়া-মিয়ানমার ইকোনমিক করিডোরে (বিসিআইএম-ইআর) বাংলাদেশের পা বাড়ানো। দুই- ডিজিটাল ইকোনমিতে জোর দিতে বাংলাদেশের উৎসাহ। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যেটিকে বলেন, ‘ডিজিটাল সিল্ক রোড’ যা কিনা শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশের’ ব্লুপ্রিন্ট। আর তিন নম্বর হলো- রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদে এবং সম্মানজনকভাবে নিজ দেশে ফেরাতে চীনের অঙ্গীকার।

সাবেক এ ভারতীয় কূটনীতিকের মতে, দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশের স্বচ্ছন্দ্য এবং সুস্থ গতিবিধির কারণে চীন সন্তুষ্ট এবং তারা বাংলাদেশের স্বাধীন পররাষ্ট্রনীতির ব্যাপারেও পুনরায় নিশ্চয়তা পেয়েছে। শেখ হাসিনার বাস্তবধর্মিতায় তারা স্বাচ্ছন্দ্যও বোধ করছে- তিনি ভারতপন্থী হিসেবে বিবেচিত হলেও ভারত বলয় থেকে বাইরেই থাকছেন এবং চীনের সঙ্গে সম্পর্ক মজবুত করছেন, সঙ্গে প্রতিবেশী অন্য দেশগুলোকেও যুক্ত করছেন।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         যুগ্ম-সচিব পদে পদোন্নতি পেলেন ১২৩ কর্মকর্তা         বাঁশখালীর এমপি মোস্তাফিজসহ পরিবারের ১১ সদস্যর করোনা শনাক্ত         সোনারগাঁয়ে বীর মুক্তিযোদ্ধা মনোয়ারের লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান        
//--BID Records