সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনে ম্যাক প্রো তৈরি করবে এ্যাপল

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে চীনে নতুন ম্যাক প্রো ডেস্কটপ উৎপাদন করবে এ্যাপল, বিষয়টির সঙ্গে জড়িত এক ব্যক্তির বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। সম্প্রতি চীন থেকে আমদানিকৃত প্রায় সব পণ্যের ওপর নতুন শুল্ক আরোপের হুমকি দিয়ে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রসাশন। শুল্ক এড়াতে অ্যাপল এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রে পণ্য উৎপাদনের জন্য চাপ দেওয়া হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। ট্রাম্প প্রসাশনের চাপের মধ্যেও উল্টো পথে হাঁটছে এ্যাপল। ম্যাক প্রোর উৎপাদন যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে চীনে নিচ্ছে প্রতিষ্ঠানটি।

মূল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে ১৫ থেকে ৩০ শতাংশ উৎপাদন চীন থেকে দক্ষিণ-পশ্চিম এশিয়ায় সরানোয় খরচ পর্যালোচনা করতে বলে এ্যাপল। ডি. এ. ডেভিডসন বিশ্লেষক টম ফোর্টে বলেন, ‘যদি সত্য হয়, আমার ধারণা এ্যাপল অনেক বেশি আত্মবিশ্বাসী যে নিকট ভবিষ্যতেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার বাণিজ্যিক দ্বন্দ্বের সমাধান হবে।’ এ্যাপলের মূল বাজার এবং পণ্য উৎপাদন কেন্দ্রগুলোর মধ্যে একটি চীন। চলতি বছরের মার্চ মাসে শেষ হওয়া প্রান্তিকে প্রতিষ্ঠানের আয়ের ১৮ শতাংশ এসেছে চীন থেকে। সাধারণত সৃজনশীল পেশাদাররা ব্যবহার করেন ছয় হাজার মার্কিন ডলারের ম্যাক প্রো। ডিভাইসটিতে গ্রাহকের চাহিদাও কমছে দিন দিন। ম্যাক প্রো মেশিনের বিক্রির সংখ্যা জানায়নি এ্যাপল। প্রতিষ্ঠানের ম্যাক লাইনের অংশ এই ডেস্কটপের বিক্রি ২০১৮ সালে এই লাইনের মোট বিক্রির ১০ শতাংশের কম। ২০১৮ সালে প্রায় এক কোটি ৮০ লাখ ম্যাক বিক্রি করেছে এ্যাপল। আর আইফোন বিক্রি হয়েছে ২১ কোটি ৮০ লাখ। নতুন ম্যাক প্রোর উৎপাদন নিয়ে এ্যাপলের এক মুখপাত্র বলেন, ‘আমাদের সব পণ্যের মতো নতুন ম্যাক প্রো নকশা এবং প্রকৌশল করা হয়েছে ক্যালিফোর্নিয়ায় এবং এটি তৈরিতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে যন্ত্রাংশ আনা হয়। শেষ জোড়া দেওয়ার কাজটি শুধু উৎপাদন প্রক্রিয়ার একটি অংশ।’ আগে টেক্সাসে চুক্তিবদ্ধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফ্লেক্স লিমিটেডের মাধ্যমে ম্যাক প্রো বানাতো এ্যাপল। চীনে ডেস্কটপ উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়ায় ধরে নেওয়া যেতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদনের ফলে প্রতিষ্ঠানটি যে কর সুবিধা পেত সেটি সম্ভবত শেষ হতে যাচ্ছে। ফোর্টে বলেন, ‘এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে, চীনে উৎপাদন একটি কম খরচে বিকল্প হতে পারে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন কাঠামো বানানোর চেয়ে বর্তমান কাঠামো থেকেই লাভবান হওয়া যেতে পারে।’ নতুন ম্যাক প্রো উৎপাদন করতে কোয়ান্টা কম্পিউটারের সঙ্গে চুক্তি করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। এছাড়াও শাংহাইয়ের নিকটবর্তী একটি কারখানায় উৎপাদন বাড়ানো হচ্ছে।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মুখে ফের বন্ধ অ্যাপল স্টোর        
//--BID Records