মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরান থেকে তেল আমদানি করলেই মার্কিন নিষেধাজ্ঞা

ইরান থেকে তেল আমদানি করলেই মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক ॥ ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ব্যাপক হারে বেড়েছে। এবার ট্রাম্প প্রশাসন ঘোষণা দিল, যদি কোনো দেশ ইরান থেকে তেল আমদানি করে তাহলে সেই দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এতে ছাড় পাবে না কেউই।

যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত ব্রায়ান হুক শুক্রবার এমন কথা বলেছেন। ইরানের অপরিশোধিত তেল বিক্রি নিয়ে হুক বলেন, ইরানের তেল আমদানি করা যেকোনো দেশের ওপরই যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করবে। এ ব্যাপারে কোনোরকম ছাড় দেয়া হবে না।

মার্কিন ওই কূটনীতিক বলেন, ‘ইরানের অশোধিত তেলের যে কোনো আমদানির ওপরই নিষেধাজ্ঞা দেব আমরা। ইরানে অশোধিত তেল চীন বিক্রির বিষয়টি খতিয়ে দেখা হবে বলেও জানান হুক। গেল সপ্তাহে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনিসহ অন্যান্য কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত মার্কিন সেনা ও সমরাস্ত্র মোতায়েনের পর তেহরান-ওয়াশিংটনের মধ্যে চরম উত্তেজনার সূত্রপাত। এরপর ওই অঞ্চলে তেলের ট্যাংকারে হামলার দুটি ঘটনায় ইরানকে দায়ী করলে তা প্রকট আকার ধারণ করে।

সর্বশেষ মার্কিন সামরিক বাহিনীর একটি স্পাই ড্রোন ইরান ভূপাতিত করলে সেই চরম উত্তেজনা আরও বেড়ে যুদ্ধাবস্থায় রুপ নেয়। ড্রোন ভূপাতিত করার প্রতিশোধ নিতে ইরানে হামলার নির্দেশ দিয়েও পরে তা থেকে সরে আসেন ট্রাম্প।

২০১৫ সালে বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে গত বছর নিজের দেশকে প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট। তারপর থেকে তেহরানের ওপর পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন করে আরও নিষেধাজ্ঞা চাপাতে থাকেন তিনি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত