বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ ওভারে শামিকে ইয়র্কার দিতে বলেছিলেন ধোনি

শেষ ওভারে শামিকে ইয়র্কার দিতে বলেছিলেন ধোনি

অনলাইন ডেস্ক ॥ মহেন্দ্র সিংহ ধোনির এক পরামর্শেই হ্যাটট্রিক পেলেন মোহাম্মদ শামি। শেষ ওভারে বাংলার পেসার পর পর তিনটি বলে তিনটি উইকেট নেওয়ার পরে সোশ্যাল সাইটে এমন কথাই বলা হচ্ছে।

শনিবার লিডসে শেষ ওভারে জেতার জন্য আফগানিস্তানের দরকার ছিল ১৬ রান। ক্রিজে তখন মোহাম্মদ নবি। আফগানদের স্বপ্ন দেখাচ্ছে নবির চওড়া ব্যাট। শামির প্রথম বলটাই বাউন্ডারিতে পাঠান নবি। দ্বিতীয় বলটা ডিপ মিড উইকেটে ঠেলেও রানের জন্য দৌড়ননি নবি।

তৃতীয় বলটি করার আগে দেখা যায় উইকেটের পিছন থেকে শামির কাছে ছুটে আসছেন ধোনি। বাংলার পেসারকে কিছু একটা পরামর্শ দিতে দেখা যায় ধোনিকে। বাকিটা ইতিহাস। নবি, আফতাব আলম ও মুজিবুর রহমানকে ফিরিয়ে দিয়ে ভারতকে ১১ রানে ম্যাচ জেতান শামি। ধোনিকে শামির কাছে এগিয়ে আসতে দেখার পরে ক্রিকেট সমর্থকদের কৌতূহলও বেড়ে যায়। ধোনি কী এমন বললেন যার জন্য হ্যাটট্রিক করতে পারলেন শামি? সেই রহস্য সাংবাদিক বৈঠকে ফাঁস করেছেন ভারতের পেসার। শামি বলেন, ‘‘ইয়র্কার দেওয়ার পরিকল্পনা করেছিলাম। মাহিভাইও আমাকে ইয়র্কারই দিতে বলে।’’ রুদ্ধশ্বাস ম্যাচের শেষ ওভারে অনুজ শামির জন্য কী পরামর্শ ছিল অগ্রজ ধোনির? শামি বলছেন, ‘‘মাহিভাই আমাকে বলে, কিছু পরিবর্তন করার দরকার নেই। ওপরে বলটা রাখিস না। বরং ইয়র্কার দে। হ্যাটট্রিক পেতেও পারিস।’’

ধোনির কথামতোই শামি ইয়র্কার দেন। ওই দুটো ইয়র্কারের জবাব ছিল না আফতাব ও মুজিবের কাছে। ১৯৮৭ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম হ্যাটট্রিক করেছিলেন চেতন শর্মা। তার পরে দ্বিতীয় ভারতীয় হিসেবে চলতি বিশ্বকাপে শামি করলেন হ্যাটট্রিক। তিনি আরও বলেন, ‘‘খুব বেশি চিন্তাভাবনা করার সময় হাতে ছিল না। নিজের স্কিলের উপরেই ভরসা রেখেছিলাম। বোলিংয়ে বেশি বৈচিত্র্য আনতে গেলে রান দিয়ে ফেলার সম্ভাবনা বেড়ে যায়। আমার উদ্দেশ্যই ছিল ব্যাটসম্যানের মন না পড়ে নিজের প্ল্যান অনুযায়ী বল করে যাওয়া।’’ ঠান্ডা মাথায় তা করায় ফল পেয়েছেন বাংলার পেসার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ