রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দাবি আদায় না হলেও কঠোর কর্মসূচী ঘোষণা করেনি ছাত্রদল

স্টাফ রিপোর্টার ॥ দাবি আদায় না হলেও পূর্বঘোষণা অনুসারে আন্দোলনের কঠোর কর্মসূচী ঘোষণা করেনি ছাত্রদল। বয়সসীমা বাতিল করে নতুন কমিটি দেয়ার দাবিতে ২০ জুন বিএনপিকে ২ দিনের আল্টিমেটাম দিয়েছিল তারা। কিন্তু ২ দিনের আল্টিমেটাম শেষে দাবি পূরণের আশ্বাস না পেলেও কঠোর কর্মসূচী দেয়নি। তবে শনিবার নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচে সংবাদ সম্মেলন করে ছাত্রদল বিএনপির কাছে দু’টি প্রস্তাব দিয়েছে। প্রস্তাবগুলো হলো বয়সসীমা রেখে ৬ মাসের জন্য একটি কমিটি অথবা নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটি গঠন। রবিবার কোন আন্দোলন কর্মসূচী থাকবে না বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বয়সসীমা বাতিলের দাবিতে আন্দোলনরত ছাত্র নেতা ইখতিয়ার রহমান বলেন, ছাত্রদলের ২ বছর মেয়াদী কমিটি ৫ বছর পার করলেও এর প্রতি বিএনপির কোন খেয়াল নেই। এই কারণে তারেক রহমানের কাছে আমরা এখন ৬ মাসের একটি কমিটি করার আবেদন করেছি। যাতে করে নেতাকর্মীরা সঠিক মূল্যায়নের পাশাপাশি সারাদেশে অসমাপ্ত সাংগঠনিক কাজ শেষ করার সুযোগ পায়। অথবা নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটি করতে হবে। তিনি বলেন, হামলা-মামলাকে সহ্য করে দীর্ঘদিন ধরে ছাত্রদলের সঙ্গে থাকা নেতাকর্মীরা একটি দলীয় পরিচয়ের আশায় সক্রিয় ছিল। তারা ৬ মাস সময়ে কী পেতে পারে না? খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশে প্রতিটি কর্মসূচীতে ছাত্রদলের নেতাকর্মীরা ভূমিকা রেখেছেন। এই ত্যাগের কথা বিবেচনা করে পুরস্কৃত করার কথা, সেখানে উল্টো আমরা বঞ্চিত হচ্ছি।

সংবাদ সম্মেলনে ছাত্রদলের আগের কমিটির সহ- সভাপতি এজমল হোসেন পাইলট বলেন, আমাদের দাবি ৬ মাসের জন্য একটি স্বল্পকালীন কমিটি গঠন করা হোক। অথবা নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটির গঠন করা হোক। ২০০০ সালের এসএসসির বাধ্যবাধকতা তুলে দিতে হবে। কারণ ২০০০ সালে এসএসসি পাস করা একজন ছাত্রের আনুমানিক বয়স ৩৫ বছর। ৩৫-৩৬ বছর বয়সে ছাত্রদল করা গেলে ৩৭-৩৮ বছর বয়সে কেন করা যাবে না?

ছাত্রদলের তোপের মুখে মিছিল থেকে ফিরে গেলেন রিজভী ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী আইনজীবীদের বিক্ষোভ মিছিলে সংহতি প্রকাশ করতে গিয়ে আন্দোলনরত ছাত্রদলের নেতাকর্মীদের তোপের মুখে ফিরে গেলেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। কমিটিতে থাকতে বয়সসীমা বাতিলের দাবিতে আন্দোলনরত ছাত্রদলের নেতাকর্মীরা আগে থেকেই রিজভীর প্রতি ক্ষুব্ধ ছিল। সুযোগ পেয়ে শনিবার ক্ষোভের বহির্প্রকাশ ঘটায়। ছাত্রদলের তোপের মুখে রিজভী দ্রুত বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করে।

দুপুর ১২টার দিকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী আইনজীবীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নাইটিংগেল মোড় ঘুরে পুনরায় দলীয় কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ও এ বি এম রফিকুল হক তালুকদার রেজা।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪