রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ত্বক রক্ষায় দিন শেষে মেকআপ তুলুন

  • মুনতাহা ইসলাম

প্রতিদিনের মেকআপ হোক বা পার্টি মেকআপ, দিনশেষে মেকআপ না তুললে স্কিনের যে বারোটা বাজবে সেই কথা কিন্তু বারবারই বলেন এক্সপার্টরা। তবুও আমাদের অনেকেই মেকআপটা সঠিকভাবে রিমুভ করি না। আমি অনেককেই দেখেছি শুধু ফেইস ওয়াশ দিয়ে মেকআপ তুলতে। অনেকে তো মেকআপ নিয়েই ঘুমিয়ে পড়েন। অন্যদিকে স্কিনের যে ক্ষতি হচ্ছে তা নিয়ে তো চিন্তা বা ধারণাই নেই তাদের। সারাদিন মেকআপ-এ সুন্দর লাগলেই হলো। দিনশেষে টায়ার্ড হয়ে মেকআপ তোলা নিয়ে এত ঝামেলা করতে মন চায় না। তাই তো? দাঁড়ান, তবে এই আর্টিকেলটি আপনার জন্যই।

পিম্পল এবং ব্রেকআউট

সারাদিন মুখে মেকআপ লাগিয়ে ঘুরে বেড়ালেন, রাতে মেকআপ রিমুভ না করেই ঘুমিয়ে গেলেন। আর সকালে উঠে দেখছেন মুখভর্তি পিম্পল। কী? মিলে যাচ্ছে? যাওয়ারই কথা। সঠিকভাবে মেকআপ না তুললে পিম্পল এবং ব্রেকআউট হওয়াটাই স্বাভাবিক। সারাদিনের ধুলো, ময়লা, ঘাম, মেকআপই এর জন্য দায়ী।

পোর ক্লগিং

সাইন্টিফিকভাবে এটা প্রমাণিত যে, মেকআপ না রিমুভ করে ঘুমাতে গেলে তা পোর বন্ধ করে দেয়। যার ফলে দেখা দেয় স্কিন প্রবলেমস। তাই মেকআপ তুলে ঘুমাতে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

স্কিন ড্রাইং

মেকআপ করার ফলে এমনিতেই আমাদের স্কিন ড্রাই হয়ে যায়। কারণ, সারাদিন ধরে স্কিনে মেকআপ থাকার ফলে এটা স্কিন সেলস থেকে সব ময়েশ্চার এবং হাইড্রেশন শুষে নেয়। তবে মেকআপ যদি সারারাত ধরে রাখা হয় এবং এই প্রসেস প্রায়শই করা হলে ধীরে ধীরে স্কিন ড্রাই হয়ে যেতে থাকে।

প্রিম্যাচিওর এজিং এবং রিংকেলস

কম বয়সে স্কিন বুড়িয়ে যাওয়া এবং রিংকেল পড়ে যাওয়ার একটা অন্যতম কারণ হচ্ছে মেকআপ ঠিকমতো না তোলা।

স্কিনে রিংকেল পড়ার মতো সময় আসেনি, তাও স্কিনে যদি রিংকেল দেখা যায় তখন কেমন লাগবে? আয়নার সামনে কম বয়সেই নিজের বুড়িয়ে যাওয়া স্কিনটা দেখতে ভাল লাগবে? তখন অ্যান্টিএজিং ক্রিমের পেছনে গাদা গাদা টাকাও ঢালতে হবে। তার থেকে এটা ভাল যে কিছু মিনিট ব্যয় করে মেকআপটা সঠিকভাবে রিমুভ করা।

স্কিনে প্রদাহ

আমরা সবাই-ই জানি, মেকআপ প্রোডাক্টগুলো বিভিন্ন ধরনের কেমিক্যাল দিয়ে তৈরি হয়। এই কেমিক্যাল যুক্ত প্রোডাক্টগুলো লং টাইমের জন্য স্কিনে রাখলে স্কিন ইরিটেশন, ব্লাকহেডস, হোয়াইটহেডস ইত্যাদি হওয়াটা অস্বাভাবিক কিছু না। আমার নিজের কথাই বলি, আমি ৬-৭ বছর ধরে মেকআপ ইউজ করলেও আমার আজ পর্যন্ত একদিনও সাহস হয়নি এসব কেমিক্যালযুক্ত প্রোডাক্টস নিয়ে ঘুমাতে যাওয়ার।

আইব্রো এবং আইল্যাশ পড়ে যাওয়া

মাশকারা, আইল্যাশ গ্লু, আইব্রো পমেড, আইব্রো পেনসিল ইত্যাদি চোখটাকে সুন্দর করে তুললেও এগুলো লং টাইম রাখার ফলে আইল্যাশ এবং আইব্রো হেয়ার পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

চোখে ইরিটেশন

আইলাইনার, আইশ্যাডো, কাজল, মাশকারা, গ্লিটার ইত্যাদি রিমুভ না করার ফলে চোখে ইরিটেশন, চোখ ফুলে যাওয়া, চোখ লাল হয়ে যাওয়া এবং চোখ দিয়ে পানি পড়তে পারে। তো, শুধু শুধু কেন নিজের মূল্যবান সম্পদ চোখের এত ক্ষতি করবেন। এর থেকে চোখের মেকআপ সঠিকভাবে রিমুভ করে ফেলা ভাল না?

স্কিন ইনফেকশন সারারাত স্কিনে মেকআপ রাখারা ফলে বা মেকআপ সঠিকভাবে রিমুভ না করার ফলে স্কিন ইনফেকশন হতে পারে। হয়ত ডিরেক্টলি স্কিনে ইনফেকশন হবে না। তবে ছোট ছোট বাম্প, পিম্পল এগুলো স্কিন ইনফেকশন-এর লক্ষণ বলেই ধরা যেতে পারে। ধীরে ধীরে যা বাড়তে পারে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records