রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সুশাসন না থাকলে প্রণোদনা কাজে আসবে না ॥ সিপিডি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের সংস্কারের ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠার ওপর জোর দিয়েছে বেসরকারী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটির মতে, পুঁজিবাজারে সুশাসনের যথেষ্ট ঘাটতি আছে। সুশাসন না আসলে যতই প্রণোদনা দেয়া হোক তা কোন কাজে আসবে না।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সংগঠনটির পক্ষ থেকে ‘স্টেট অব দ্য বাংলাদেশ ইকোনমি এ্যান্ড বাজেট চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ কথা বলেন সিপিডির রিসার্চ ফেলো তৌফিক ইসলাম খান। তিনি বলেন, বিগত কয়েক বছরে শেয়ারবাজারে অনেক সংস্কার হয়েছে। শেয়ারবাজারের উন্নয়নের জন্য এই সংস্কার অব্যাহত রাখা প্রয়োজন।

শুধু সংস্কার বা প্রণোদনা দিলেই শেয়ারবাজারে কাজে আসবে না। এর জন্য প্রয়োজন সুশাসন। এ সম্পর্কে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে। আমরা সঠিকভাবে পুঁজিবাজারকে কাজে লাগাতে পারছি না।

পুঁজিবাজারকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে এর মাধ্যমে অনেক বড় বড় প্রকল্প বাস্তবয়ন করা সক্ষম হতো। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)- কে আরও সক্রিয় হতে হবে বলেও উল্লেখ করেন তিনি। নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবং সিপিডির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বে মৃত্যুর সংখ্যা চার লাখ ছাড়াল         ইসরাইলে তৈরি স্মার্ট রাইফেল পরীক্ষা করা হচ্ছে সিরিয়ায়         মালিতে গ্রাম জ্বালিয়ে দিল দুষ্কৃতিরা, নিহত ২৬         আমেরিকায় বর্ণবাদী আন্দোলন উসকে দিচ্ছে চীন: পম্পেও         ৩০ দিনে নতুন কোন করোনা আক্রান্ত নেই যে দেশে         হেলিকপ্টারে ঢাকার পথে করোনা আক্রান্ত মন্ত্রী বীর বাহাদুর         লাদাখ সংকট সমাধান হতে দেরি হবে ॥ ভারত         বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন         আর করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য দেবে না ব্রাজিল         করোনা ভাইরাস ॥ বিপর্যস্ত স্পেনকে ছাড়িয়ে পঞ্চমে ভারত         র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা ভাইরাসে আক্রান্ত         জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা প্রত্যাহারে ট্রাম্পের অনুমোদন         বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু        
//--BID Records