মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমি বায়ু আসছে, এ মাসেই ভারি বর্ষণের পূর্বাভাস

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীসহ দেশের অধিকাংশ স্থানে রবিবারও বৃষ্টিপাত অব্যাহত থাকে। আগামী তিন দিনের মধ্যেই টেকনাফ উপকূলে পৌঁছতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা)। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই এই বায়ু সারাদেশে বিস্তার লাভ করতে পারে। জুনে ভারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক বা দুটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টিরও আশঙ্কা থাকছে। এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রবেশের আগেই গত কয়েক সপ্তাহ ধরে দেশে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, চলতি মাসের প্রথমার্ধের মধ্যে মৌসুমি বায়ু সারাদেশে বিস্তার লাভ করতে পারে। চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। স্বাভাবিক বৃষ্টিপাত থাকতে পারে। চলতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাত ঢাকা বিভাগে ৩৫৬ মিলিমিটার, ময়মনসিংহে ৪৩২ মিমি, চট্টগ্রামে ৫৮৯ মিমি, সিলেটে ৬৩৪ মিমি, রাজশাহীতে ৩০৫ মিমি, রংপুরে ৩৮৯ মিমি, খুলনায় ১৭৫ মিমি ও বরিশালে ৩৬০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টিপাত অব্যাহত থাকার পরও রাজধানীতে অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। সর্বোচ্চ ও সর্বনিম্ন তামাত্রার পার্থক্য হ্রাস পেয়েই চলেছে, যা ভ্যাপসা গরম অনুভূত হওয়ার অন্যতম প্রধান কারণ। ঢাকায় আবহওয়ার এমন আচরণের মাত্রা যেন একটু বেশি। গত কয়েকদিন ধরে ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা-দু’টিই বেড়ে যায়। ঢাকা ছাড়া দেশের অন্য সব এলাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য ১১ থেকে ১৩ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে থাকছে। তাই ইট-পাথরের রাজধানীতে দেশের অন্য সব এলাকার তুলনায় বেশি ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানায়, রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা কক্সবাজারে ৩৪.৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়েছে। আর ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে যথাক্রমে ৩৩.৫ ও ২৭ ডিগ্রী সেলসিয়াস।

শীর্ষ সংবাদ:
মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির