রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ পর্যায়ে ‘একুশের গীতিকার’

শেষ পর্যায়ে ‘একুশের গীতিকার’

স্টাফ রিপোর্টার ॥ গ্রন্থাকার ও কলম লেখক লন্ডন প্রবাসী সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী। ভাষা আন্দোলনের কালজয়ী ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি’ গানটি লিখে সবার হৃদয়ে স্থান করে নিয়েছেন। তার জীবন ও কর্মভিত্তিক তথ্যচিত্র ‘একুশের গীতিকার’ নির্মান করছেন নির্মাতা মাসুদ করিম। নির্মাতা জানান, গত বছর দুই দফায় আবদুল গাফ্ফার চৌধুরীর লন্ডনের এজওয়ারের বাসভবনে তথ্যচিত্রটির চিত্রগ্রহণ সম্পন্ন হয়। ইতিমধ্যে বাংলাদেশে কয়েক দফায় এর চিত্রগ্রহণ হয় যাতে অংশ নেন কথা সাহিত্যিক রাবেয়া খাতুন, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর, ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও কবি আসাদ চৌধুরী যিনি সম্পর্কে আবদুল গাফ্ফার চৌধুরীর আত্মীয়। নির্মাতা জানান, এই তথ্যচিত্রটির শেষ পর্যায়ের চিত্রগ্রহণ হবে জুনের মাঝামাঝি আবদুল গাফ্ফার চৌধুরীর জন্মস্থান বরিশালের উলানিয়া গ্রামে। সম্প্রতি ঢাকার একটি স্টুডিওতে ‘একুশের গীতিকার’ তথ্যচিত্রের ধারা বর্ণনায় কন্ঠ দিয়েছেন কবি আসাদ চৌধুরী।

উল্লেখ্য মাসুদ করিম ইতিপূর্বে ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে ‘কৃষ্ণকলি’ ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানকে নিয়ে ‘বাতিঘর’ নির্মাণ করেন।

নির্মাতা মাসুদ করিম জানান, আগামী ১২ ডিসেম্বর আবদুল গাফ্ফার চৌধুরীর ৮৫তম জন্মদিনে ঢাকায় তথ্যচিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। আবদুল গাফ্ফার চৌধুরী স্বয়ং এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বে মৃত্যুর সংখ্যা চার লাখ ছাড়াল         ইসরাইলে তৈরি স্মার্ট রাইফেল পরীক্ষা করা হচ্ছে সিরিয়ায়         মালিতে গ্রাম জ্বালিয়ে দিল দুষ্কৃতিরা, নিহত ২৬         আমেরিকায় বর্ণবাদী আন্দোলন উসকে দিচ্ছে চীন: পম্পেও         ৩০ দিনে নতুন কোন করোনা আক্রান্ত নেই যে দেশে         হেলিকপ্টারে ঢাকার পথে করোনা আক্রান্ত মন্ত্রী বীর বাহাদুর         লাদাখ সংকট সমাধান হতে দেরি হবে ॥ ভারত         বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন         আর করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য দেবে না ব্রাজিল         করোনা ভাইরাস ॥ বিপর্যস্ত স্পেনকে ছাড়িয়ে পঞ্চমে ভারত         র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা ভাইরাসে আক্রান্ত         জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা প্রত্যাহারে ট্রাম্পের অনুমোদন         বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু        
//--BID Records