শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেট্রোরেলের যাত্রা শুরু ’২১ সালের ১৬ ডিসেম্বর

  • এ বছর ও আগামী বছর প্রকল্পের কাজ শেষ হচ্ছে না ॥ কাদের

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর ২০২১ সালের ১৬ ডিসেম্বর যানজট নিরসনে বহুল কাক্সিক্ষত প্রকল্প মেট্রোরেল চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, এই সময়ে দেশের প্রথম মেট্রোরেলের সম্পূর্ণ অংশের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। তাই এ বছর ও আগামী বছর প্রকল্পের প্রতিশ্রুত কাজ শেষ হচ্ছে না।

বুধবার মেট্রোরেল নির্মাণ প্রকল্পের আগারগাঁও সাইট অফিসে নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে এক সভা শেষে এ তথ্য জানান তিনি।

কাদের বলেন, মেট্রোরেলের পূর্ত কাজ শেষ হবে আগামী বছর অর্থাৎ ২০২০ সালের ডিসেম্বরে। আর ২০২১ সালের ১৬ ডিসেম্বরে সম্পূর্ণভাবে উদ্বোধন করা হবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার পথ যাত্রীদের ৩৮ মিনিটে পৌঁছে দেয়ার স্বপ্ন নিয়ে ঢাকায় মেট্রোরেল রুট-৬ এর নির্মাণযজ্ঞ শুরু হয় ২০১৬ সালের জুন মাসে।

জাপানী সহায়তায় প্রায় ২২ হাজার কোটি টাকার এ প্রকল্পের প্রথম পর্যায়ে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশের কাজ শেষ করে ২০২০ সালের শেষ দিকে নগরবাসীর জন্য মেট্রোরেল উন্মুক্ত করার পরিকল্পনার কথা সে সময় জানিয়েছিলেন ওবায়দুল কাদের। সেই সময় প্রায় এক বছর পিছিয়ে এখন ২০২১ সালের ডিসেম্বরে মেট্রোরেল রুট-৬ পুরোপুরি চালু হওয়ার আশার কথা বললেন তিনি।

বুধবার পর্যন্ত মেট্রোরেলের সার্বিক গড় অগ্রগতি ২৪ দশমিক ৬৯ শতাংশ। আর প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের অগ্রগতি ৪০ দশমিক ৫৮ শতাংশ। এই অংশের কাজ শেষ হয়ে গেলে রেল ও বিদ্যুতের লাইন স্থাপন করা হবে। এরপরে রেল ট্রায়াল পর্যায়ে থাকবে। অন্যদিকে আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ দ্রুতগতিতে এগিয়ে নেয়াও চলমান থাকবে। এরপর সবকিছু সেরে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষ ২০২১ সালের বিজয় দিবসে বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তখন উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার উড়াল রুট সম্পূর্ণভাবে খুলে দেয়া হবে বলে জানিয়েছে মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএন সিদ্দিক বলেন, মেট্রোরেল প্রকল্পের রেল ও বিদ্যুতের লাইন বিদেশ থেকে এসে চট্টগ্রাম বন্দরে পৌঁছে গেছে। ভায়াডাক্ট নির্মাণের পর আমরা রেল ও বিদ্যুতের লাইন বসানোর কাজ শুরু করব। রেললাইনের উপরে কোচও বসানো হবে। লাল-সবুজের প্রাধান্য থাকবে কোচে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কোচ ট্রায়াল দেয়া হবে। নারীদের জন্য পৃথক কোচের ব্যবস্থা থাকার কথাও জানান সড়ক বিভাগের সাবেক এই সচিব।

তিনি আরও বলেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেলের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। একদিকে ট্রায়াল চলবে, অন্যদিকে নির্মাণ কাজ চলবে। পর্যায়ক্রমে ২০২১ সালের ডিসেম্বরে আমরা সম্পূর্ণভাবে অপারেশনে যেতে পারব।

সরকার বলে আসছে, মেট্রোরেলের এই পথে প্রতি ঘণ্টায় উভয়দিকে ৬০ হাজার যাত্রী পরিবহন করা যাবে। আর তাতে সড়কে চাপ আর যানজটের ভোগান্তিও কমবে। তবে কেবল এমআরটি ৬ এর নির্মাণকাজ শেষ হলেই যানজট শেষ হয়ে যাবে- এমন ভাবনা থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

তিনি বলছেন, ২০৩০ সাল নাগাদ মেট্রোরেলের ছয়টি রুটের কাজ শেষ হবে। তখন যানজটের ভোগান্তি অনেকটা কমে আসবে বলে আশা করা যায়। বিমানবন্দর থেকে কমলাপুর ২০ কিলোমিটার এমআরটি লাইন-১ এর কাজ শীঘ্রই শুরু করা যাবে জানিয়ে কাদের বলেন, ‘এ রুটেই দেশের প্রথম পাতাল রেল বা আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল হতে যাচ্ছে। এর খরচ হবে পদ্মা সেতু ও এমআরটি লাইন-৬ এর খরচের সমান। মেট্রোরেলের নির্মাণ কাজের কারণে সাময়িক অসুবিধা মেনে নেয়ায় নগরবাসীকে ধন্যবাদ জানিয়ে কাদের বলেন, এ নির্মাণ কাজের জন্য রাস্তায় সেক্রিফাইস করতে হয়েছে। দীর্ঘস্থায়ী স্বস্তির জন্য সাময়িক দুর্ভোগ মেনে নিতে হয়। ২০৩০ সাল পর্যন্ত এ দুর্ভোগ মেনে নিতে হবে, তবে একটি লাইন শুরু হলে আস্তে আস্তে ভোগান্তিও কমতে থাকবে। সিঙ্গাপুরে এসব কাজে ২৫ বছর লেগে গেছে। আমাদের দেশে ১৮ বছরে কম সময়েই হবে।

জেল কোড মেনেই খালেদাকে ইফতার দেয়া হচ্ছে ॥ কারা তত্ত্বাবধানে খালেদা জিয়াকে ৩০ টাকার ইফতার দেয়া হচ্ছে দাবি করে বিএনপি নেতারা রাজনীতিবিদদের জন্য ওই টাকার ইফতারের আয়োজন করায় বিস্ময় প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, ইফতারি ধর্মীয় বিষয়, বেশি টাকার ইফতার সামগ্রী ব্যবহার করে এটা জানা নেই। এ নিয়ে পলিটিক্স হবে জানা ছিল না। জেলে থাকতে হলে জেল কোড মেনে নিতে হয় মন্তব্য করে কাদের বলেন, জেল শুরু হওয়ার পর থেকেই এ নিয়ম হয়ে আসছে। এটা কোন বিষয় না যে বিতর্ক হতে পারে। ইফতার নিয়ে খালেদা জিয়া অসন্তুষ্ট হয়ে থাকলে ব্যবস্থা নেয়া যাবে জানিয়ে কাদের বলেন, ৩০ টাকার ইফতারে খালেদা জিয়া অসন্তুষ্ট হলে কর্তৃপক্ষকে বলতে পারি ব্যবস্থা নিতে। খালেদা জিয়া কষ্ট পেলে অতিরিক্ত ব্যবস্থা করব।

দেশ গভীর সঙ্কটে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, দেশ ভাল চলছে। দেশের মানুষ নিরাপত্তা ও শান্তি চায়। আমরা দেশের উন্নয়নে কাজ করছি।

ঈদযাত্রায় ঘরমুখো মানুষের স্বস্তির বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, কুমিল্লা ও টাঙ্গাইলে কয়েকটি সেতু এবং ওভারপাস উদ্বোধন করেছি। মানুষ স্বস্তি নিয়ে যাতায়াত করছে। দেশের সড়ক যোগাযোগ অবকাঠামোয় বিশাল পরিবর্তন এসেছে।

আর এরপরও মির্জা ফখরুলের কিছু বলার থাকলে সংসদে এসে বলতে পারতেন। তাদের বেশ কিছু এমপি ও সংরক্ষিত নারী আসনের এমপি সংসদে আসছেন। তাদের সঙ্গে মির্জা ফখরুল সংসদে এলে তার কথাগুলো আরও ভালভাবে উপস্থাপন করতে পারতেন। সংসদে মির্জা ফখরুলের কথা শুধু দেশবাসী নয় সারা বিশ্বের মানুষ শুনতে পারতেন, বলেন ওবায়দুল কাদের।

এমএ সিদ্দিক জানান, উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত পথে ১৬টি স্টেশন বিশিষ্ট এমআরটি লাইন-৬-এর কাজ চলছে। উত্তরা থেকে আগারগাঁও অংশের ৪০ দশমিক ৫৮ শতাংশ কাজ শেষ হয়ে এরই মধ্যে প্রায় ৫ কিলোমিটার ভায়াডাক্ট বা সংযোগ সেতু দৃশ্যমান হয়েছে।

তিনি আরও জানান, রেলকোচ ও ডিগো ইকুইপমেন্টের চূড়ান্ত ও বিস্তারিত নক্সার কাজ শেষ হয়েছে। জাপানে গত ১৬ ফেব্রুয়ারি বগি নির্মাণ ও ১৬ মার্চ যাত্রীবাহী কোচ নির্মাণকাজ শুরু হয়েছে। ২০২০ সালের ১৫ জুন প্রথম মেট্রো ট্রেন সেট বাংলাদেশে পৌঁছানোর কথা। মেট্রো ট্রেন বাংলাদেশে পৌঁছানোর পর সমন্বিত পরীক্ষা ও পরীক্ষামূলক চলাচল শুরু হবে। এ কাজের বাস্তব অগ্রগতি হয়েছে ১৩ দশমিক ২৫ শতাংশ।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা