শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাপানের সুমিতোমো কর্পোরেশন ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে বিনিয়োগ করতে জাপানের সুমিতোমো কর্পোরেশনের সঙ্গে চুক্তি করল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এর ফলে আশা করা যাচ্ছে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ আসতে পারে। যা কাজে লাগানো হবে নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশেষায়িত জাপানী অর্থনৈতিক অঞ্চলের উন্নয়নে। এছাড়াও ভিন্ন শিল্প স্থাপন, জাপানী ও স্থানীয় বিনিয়োগ আকর্ষণ এবং কর্মসংস্থান বাড়ানোর ক্ষেত্রে এই চুক্তি বড় ভূমিকা রাখবে বলে মনে করছে বেজা কর্তৃপক্ষ। জাপানী কোম্পানি সুমিতোমো কর্পোরেশন। যারা বিনিয়োগ করবে বাংলাদেশে। এ লক্ষ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বেজার সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি সই করল জাপানী এ প্রতিষ্ঠান। রবিবার বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠানের অয়োজন করা হয়। নারায়ণগঞ্জের আড়াইহাজারে ১ হাজার একর জমির ওপর গড়ে উঠছে বিশেষায়িত জাপানী অর্থনৈতিক অঞ্চল। যেখানে বিনিয়োগ করবে সুমিতোমো কর্পোরেশন। জি-টু-জি’র আওতায় এটি প্রথম অর্থনৈতিক অঞ্চল। এরই মধ্যে ৫শ’ একর জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।

বাংলাদেশে জাপানের দূতাবাসের প্রতিনিধি তাকেশি ইতো বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য এই চুক্তি করতে পারাটা আমাদের জন্য একটা আনন্দের বিষয়। এরই মধ্যে জাপানের স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য আগ্রহ দেখিয়েছে। ভূমি উন্নয়নের কাজ শেষ হলে বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো চূড়ান্ত হবে। স্বাধীনতার সময় থেকেই জাপান বন্ধু হয়ে বাংলাদেশের পাশে ছিল এবং থাকবে।

প্রকল্পের মূল উদ্দেশ্য টেকসই উন্নয়ন, ভিন্ন শিল্প স্থাপন, জাপানী ও স্থানীয় বিনিয়োগ আকর্ষণ এবং কর্মসংস্থান বাড়ানো। বেজার প্রত্যাশা এ অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে ২০ বিলিয়ন সমমূল্যের জাপানী বিনিয়োগ আনা সম্ভব।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, এটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। এই অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার মাধ্যমে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ উন্নয়নে ব্র্যান্ড ইমেজ অনেক বেড়ে যাবে। এ ধরনের কার্যক্রমে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সব ধরনের সহায়তা দেয়া হবে। এসডিজি এর মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, খুব দ্রুতই কাজগুলো সম্পন্ন হবে। আমি জাপানী বন্ধুদের প্রতি আহ্বান জানাব আপনারাও বিনিয়োগ করুন এবং দেরি না করে দ্রুত বিনিয়োগ করুন। এই বিনিয়োগের ফলে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে মন্তব্য করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন, এটি বিশাল কর্মযজ্ঞের কেবল শুরু। আমি মনে করি এ উদ্যোগ জাপান এবং বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও গভীর করবে। অনুষ্ঠানে আরও জানানো হয়, ২০২২ সালের মধ্যে এই জাপানী অর্থনৈতিক অঞ্চল চালু করা সম্ভব।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক