রবিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকসহ দু’জন রিমান্ডে

কোর্ট রিপোর্টার ॥ রাজধানী বনানী রেলস্টেশনের সামনে থেকে প্রায় ৩ বছর আগে নিখোঁজ হওয়া বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইয়াছিন মোহাম্মদ আঃ সামাদ তালুকদার ও লেকহেড গ্রামার স্কুলের সাবেক শিক্ষক তেহজীব করিমের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রবিবার দুপুরে ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ এ রিমান্ডের আদেশ দেন।

গত ১৭ মে মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মোঃ রবিউল ইসলাম রাজধানীর গুলশান থানার সন্ত্রাস বিরোধ আইনের মামলায় আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। ওইদিন আদালতে মূল নথি না থাকায় রবিবার রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়।

রিমা- আবেদনে বলা হয়, আসামি ইয়াছিন আনসারুল্লাহ বাংলাটিমের আমীর মুফতি জসীমউদ্দিন রাহমানীর একনিষ্ঠ ভক্ত ছিল এবং তার হাতেমবাগ মসজিদে নিয়মিত যাতায়াত করতো। বিভিন্ন জেহাদী লেকচারের ভিডিও এডিটিং করে বিভিন্ন অনলাইন গ্রুপে পোস্ট করার দায়িত্ব ছিল তার ওপর। জঙ্গীবাদে উদ্বুদ্ধকরণের মূল পরিকল্পনাকারী এ মামলায় গ্রেফতারকৃত রিজওয়ান হারুনের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। অপর আসামি তেহজীব করিম জামাতুল মুসলিমিন (জেএম)-এর সক্রিয় সদস্য। ২০১০ সালে তিনি ইয়ামেনের জঙ্গী নেতা আনওয়ার-আল-আওলাকির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন এবং সেখানে তিনি ১০ মাস কারাভোগ করেন। তেহজীব করিমের দ্বারা অনুপ্রাণিত হয়ে তার বড় ভাই রাজিব করিম আল-কায়দা মতাদর্শী ও ব্রিটিশ এয়ার ওয়েজে হামলার পরিকল্পনাকারী ছিল। ৩০ বছর কারাদ- নিয়ে রাজিব লন্ডনের জেলহাজতে রয়েছেন।

আবেদনে আরও বলা হয়, বাংলাদেশের সর্বপ্রথম আল-কায়দার মতাদর্শী জঙ্গী সংগঠন জামাতুল মুসলিমিন প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশসহ পৃথিবীর ১৭টি দেশের জঙ্গী কার্যক্রম চলমান রয়েছে।

আসামি পক্ষে আইনজীবী মেরিনা আক্তার শুনানিতে বলেন, পুলিশ ইয়াছিনকে আটক করে ৩ বছর পর্যন্ত গোপন রাখে। তার মায়ের উচ্চ আদালতে দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে পুলিশ গত ১৭ মে তাকে গ্রেফতার দেখিয়েছে। আসামি ঘটনার সঙ্গে জড়িত নয়। আমি তার জামিনের প্রার্থনা করছি। ২০১৮ সালের ৩০ জানুয়ারি ডিবি পুলিশের এসআই মনিরুল ইসলাম মৃধা মামলাটি দায়ের করেন।

শীর্ষ সংবাদ:
বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে         উৎসবমুখর রাজধানীর বাড়ির ছাদ         সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         অনলাইনে যোগদান করবেন পদোন্নতি পাওয়া যুগ্ম সচিবরা         রবিবার থেকে রাজধানীতে জোন ভিত্তিক লকডাউন         সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য         করোনা সংকটে এখনো কিছু মানুষ সমালোচনায় ব্যস্ত : তথ্যমন্ত্রী        
//--BID Records