বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোনাস দাবিতে ভালুকায় শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২৬ মে ॥ ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলের সহযোগী প্রতিষ্ঠান হ্যারি ফ্যাশনের শ্রমিকদের মাঝে ঈদ বোনাসসহ বিভিন্ন দাবিতে অসন্তোষ দেখা দেয়। রবিবার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে দেখে দেয়ালে নোটিস টানিয়ে দেয়া হয়েছে । শ্রমিকদের ১ বছর পূর্ণ না হলে ঈদ বোনাস দেয়া হবে না । এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে মিল থেকে বের হয়ে এসে বিক্ষোভ শুরু করেন। পরে তারা দুই ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে শিল্পপুলিশ ও ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলে দাবির বিষয়ে শ্রমিকদের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। শ্রমিকদের অভিযোগ, বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করার নিয়ম থাকলেও তাদের জোর করে কোন টিফিন না দিয়ে রাত ১০টা পর্যন্ত কাজ করানো হয়ে থাকে। ডিউটি শেষে বাসায় যাওয়ার জন্য গাড়ি দেয়া হয় না। বিনা নোটিসে শ্রমিকদের ছাঁটাই করা হয়ে থাকে। ঈদের আগে বোনাস দিতে হবে বলে বিনা নোটিসে গত দেড় মাসে অন্তত ৫শ’ শ্রমিক ছাঁটাই করা হয়েছে। হাজিরা বোনাস ৫০০ টাকা দেয়ার নিয়ম থাকলেও ১০০ টাকা দেয়া হয় । সর্বনিম্ন বেতন ৯ হাজার ৮৪৫ টাকা দেয়ার নিয়ম থাকলেও অনেকেই ৬ হাজার টাকায় চাকরি করছে, আবার ৮ বছর চাকরি করে অনেকেই ৯ হাজার ৮৪৫ টাকাই পাচ্ছেন। বেতন থেকে গাড়ি ভাড়া ২০০ টাকা কেটে নেয়া হয়।

মিলের এ্যাডমিন ম্যানেজার রিপন জানান, সোমবার শ্রমিকদের বোনাসের টাকা পরিশোধ করা হবে এবং অন্যান্য দাবির বিষয়টি বিবেচনা করা হবে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী