মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোনাস দাবিতে ভালুকায় শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২৬ মে ॥ ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলের সহযোগী প্রতিষ্ঠান হ্যারি ফ্যাশনের শ্রমিকদের মাঝে ঈদ বোনাসসহ বিভিন্ন দাবিতে অসন্তোষ দেখা দেয়। রবিবার সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে দেখে দেয়ালে নোটিস টানিয়ে দেয়া হয়েছে । শ্রমিকদের ১ বছর পূর্ণ না হলে ঈদ বোনাস দেয়া হবে না । এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে মিল থেকে বের হয়ে এসে বিক্ষোভ শুরু করেন। পরে তারা দুই ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে শিল্পপুলিশ ও ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলে দাবির বিষয়ে শ্রমিকদের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। শ্রমিকদের অভিযোগ, বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করার নিয়ম থাকলেও তাদের জোর করে কোন টিফিন না দিয়ে রাত ১০টা পর্যন্ত কাজ করানো হয়ে থাকে। ডিউটি শেষে বাসায় যাওয়ার জন্য গাড়ি দেয়া হয় না। বিনা নোটিসে শ্রমিকদের ছাঁটাই করা হয়ে থাকে। ঈদের আগে বোনাস দিতে হবে বলে বিনা নোটিসে গত দেড় মাসে অন্তত ৫শ’ শ্রমিক ছাঁটাই করা হয়েছে। হাজিরা বোনাস ৫০০ টাকা দেয়ার নিয়ম থাকলেও ১০০ টাকা দেয়া হয় । সর্বনিম্ন বেতন ৯ হাজার ৮৪৫ টাকা দেয়ার নিয়ম থাকলেও অনেকেই ৬ হাজার টাকায় চাকরি করছে, আবার ৮ বছর চাকরি করে অনেকেই ৯ হাজার ৮৪৫ টাকাই পাচ্ছেন। বেতন থেকে গাড়ি ভাড়া ২০০ টাকা কেটে নেয়া হয়।

মিলের এ্যাডমিন ম্যানেজার রিপন জানান, সোমবার শ্রমিকদের বোনাসের টাকা পরিশোধ করা হবে এবং অন্যান্য দাবির বিষয়টি বিবেচনা করা হবে।

শীর্ষ সংবাদ:
মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির