শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ পাকিস্তান লড়াই আজ

  • বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ

মিথুন আশরাফ ॥ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার আজ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে। কার্ডিফের সোফিয়া গার্ডেন্স ক্রিকেট মাঠে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় দুই দলের মধ্যকার এই ম্যাচটি শুরু হবে। এই ম্যাচটি দুই দলের জন্যই খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সামনেই বিশ্বকাপ। আর চারদিন পর ৩০ মে থেকে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলসে ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে। এই বিশ্ব কাঁপানো ক্রিকেট মঞ্চে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপের আসল মিশন শুরু হবে। এই মিশনে নামার আগে আয়ারল্যান্ডে হওয়া ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছে বাংলাদেশ। ক্রিকেটাররা আত্মবিশ্বাসী হয়ে আছেন। তবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচগুলোতে যেহেতু পূর্ণশক্তির প্রতিপক্ষ দলগুলোর সামনে পড়তে হবে, এই দলগুলোর বিপক্ষে কেমন করে বাংলাদেশ, তার ওপরই বিশ্বকাপের আসল মঞ্চে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে আঁচ করা যাবে। বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে আজ জিতে তাহলে বোঝা যাবে বিশ্বকাপে বাংলাদেশ কতদূর যাবে। বাংলাদেশকে নিয়ে সবার যে প্রত্যাশা দল সেমিফাইনালে উঠবে, তা পূরণ হবে; নাকি বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসান যে বাংলাদেশের বিশ্বকাপ জেতার আরও বড় স্বপ্ন দেখেছেন, সেটি পূরণ হবে? তাছাড়া পাকিস্তানকে সর্বশেষ টানা চার ম্যাচে হারিয়েছে বাংলাদেশ। এই ধারাবাহিকতা রক্ষারও চ্যালেঞ্জ আছে।

পাকিস্তানের জন্য এই ম্যাচটি বেশি গুরুত্বপূর্ণ। দলটি আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে একেবারেই ভাল খেলতে পারেনি। হেরেছে। বাংলাদেশের বিপক্ষে আজ যে ম্যাচটি রয়েছে, সেটি বিশ্বকাপের আগে পাকিস্তানের সর্বশেষ প্রস্তুতি ম্যাচ। প্রথম প্রস্তুতি ম্যাচে ভাল করতে না পারায় বাংলাদেশের ম্যাচটিতে ভাল করার চ্যালেঞ্জ থাকছে। তাছাড়া বাংলাদেশের বিপক্ষে যে টানা হারছে পাকিস্তান সেই হারের গোলকধাঁধা থেকেও নিজেদের রক্ষা করার কঠিন চ্যালেঞ্জও আছে।

বিশ্বকাপে এখন সব দলই আইসিসির নিয়ন্ত্রণে আছে। তাতে করে বিশ্বকাপের মিশনও বলতে গেলে শুরু হয়ে গেছে। সব দলই নিজেদের প্রস্তুত করে নিচ্ছে। বাংলাদেশ ও পাকিস্তানও সেই পথেই হাঁটছে। কার্ডিফে খেলা। এমন এক মাঠে খেলা হবে যে মাঠটি বাংলাদেশের জন্য সৌভাগ্যের মাঠ। এই মাঠে বাংলাদেশ দুটি ম্যাচ খেলেছে। একবার ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ন্যাটওয়েস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারায় বাংলাদেশ। সেটি অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় ছিল। আরেকটি ম্যাচে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে নেয় বাংলাদেশ। এই মাঠ বাংলাদেশকে সবসময়ই দুই হাত ভরে দিয়েছে। আজও সেই সৌভাগ্য ধরা দিতে পারে।

অবশ্য এই মাঠে পাকিস্তানের রেকর্ডও খুব ভাল। এ পর্যন্ত ২০০১ সাল থেকে ৫টি ওয়ানডে ম্যাচ খেলেছে পাকিস্তান। একটিতে হেরেছে। একটিতে রেজাল্ট হয়নি। আর তিনটিতেই জিতেছে। কার্ডিফে সর্বশেষ তিন ম্যাচের সবকটিতে জিতেছে পাকিস্তান। চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুই ম্যাচে জিতেছে পাকিস্তান। এই মাঠে পাকিস্তানেরও ভাগ্য ভাল। এখন দেখা যাক, শেষ পর্যন্ত ভাগ্য কার কপালে জুটে।

পাকিস্তানের বিপক্ষে এ পর্যন্ত ৩৬টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ৩১টিতে হেরেছে। ৫টিতে জিতেছে। ১৯৮৬ সালে প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। সেটি পাকিস্তানের বিপক্ষে। সেই ম্যাচ থেকে পাকিস্তানের বিপক্ষে টানা ৬টি ম্যাচ হারে বাংলাদেশ। এরপর ১৯৯৯ সালে বিশ্বকাপে গিয়ে পাকিস্তানকে প্রথমবারের মতো হারায় বাংলাদেশ। ইতিহাস গড়ে। এরপর ১৬ বছরে ২৫টি ম্যাচ খেলে একটিতেও জিতেনি বাংলাদেশ। কিন্তু ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকেই বদলে যায় বাংলাদেশ দল। দেশের মাটিতে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে। পাকিস্তানকে প্রথমবার সিরিজে হারানোর সঙ্গে হোয়াইটওয়াশও করে বাংলাদেশ। এরপর গত বছর এশিয়া কাপেও পাকিস্তানকে গুরুত্বপূর্ণ ম্যাচে হারায় বাংলাদেশ।

ম্যাচটিতে যে দল জিততো তারাই ফাইনালে খেলতো। এমন ‘সেমিফাইনাল’ হয়ে ওঠা ম্যাচে আবার বাংলাদেশের দুই সেরা ক্রিকেটার তামিম ইকবাল ও সাকিব আল হাসান ইনজুরির জন্য খেলতে পারেননি। কি কঠিন পরিস্থিতি। তবুও পাকিস্তানকে ৩৭ রানে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ। ২০১৫ সাল থেকে সর্বশেষ চার ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে দেয়। এবারও পাকিস্তানকে হারানোর স্বপ্নই দেখা হচ্ছে। সেটি এখন পূরণ হলেই হয়। তাহলে বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে ক্রিকেটারদের মনোবল আরও চাঙ্গা হয়ে উঠবে। তখন সেমিফাইনালে ওঠা কিংবা শিরোপা জেতার যে স্বপ্ন, তা ধাক্কা নাও খেতে পারে। চূড়ান্ত সাফল্য মিলেও যেতে পারে। বাংলাদেশ আসলে বিশ্বকাপের মঞ্চে কেমন করবে তার আঁচ আজ কিছুটা হলেও মিলে যাবে। পাকিস্তানের বিপক্ষে আজ ম্যাচটিতেই বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা কতটা ভাল বা মন্দ তা বোঝা হয়ে যেতে পারে।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records