শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারী চাকুরেদের প্রশিক্ষণ ভাতা বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ ভাতা বাড়ানো হয়েছে। এখন থেকে বিষয়ভিত্তিক অভ্যন্তরীণ প্রশিক্ষণে যুগ্মসচিব ও তদুর্ধ পর্যায়ের কর্মচারীরা এক ঘণ্টা ক্লাস নিলে ভাতা পাবেন ২ হাজার ৫০০ টাকা। উপসচিব এবং তার নিম্নপর্যায়ের কর্মচারীরা ভাতা পাবেন ২ হাজার টাকা। এছাড়া প্রশিক্ষণার্থী ও এর সঙ্গে সংশ্লিষ্ট সবার ভাতা ও সম্মানী বাড়িয়ে তা পুনর্নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়। অর্থ বিভাগের যুগ্মসচিব মোঃ গোলাম মোস্তফা ২২ মে স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি বৃহস্পতিবার জারি করা হয়েছে। এতে বলা হয়, মন্ত্রণালয় বা বিভাগ এবং অধীনস্থ অধিদফতর, পরিদফতর ও দফতর কর্তৃক আয়োজিত বিষয়ভিক্তিক অভ্যন্তরীণ প্রশিক্ষণ পরিচালনার জন্য বক্তা সম্মানী, প্রশিক্ষণ ভাতা এবং অন্যান্য ব্যয় হার পুনর্নির্ধারণ করা হলো। এতদিন যুগ্মসচিব ও তদুর্ধ পর্যায়ের কর্মচারীর প্রশিক্ষণ সম্মানী পেতেন ১ হাজার ২০০ টাকা। নতুন নির্দেশনা অনুযায়ী প্রতি ঘণ্টার সেশনে তারা পাবেন ২ হাজার ৫০০ টাকা। উপসচিব এবং তার নিম্ন পর্যায়ের কর্মচারীরা পেতেন ১ হাজার টাকা। এখন থেকে প্রতি ঘণ্টার সেশনে তারা পাবেন ২ হাজার টাকা। এছাড়া প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতাও বাড়ানো হয়েছে। এতদিন জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে গ্রেড-৯ থেকে তদুর্ধ পর্যায়ের কর্মচারীরা প্রতিদিন প্রশিক্ষণ ভাতা পেতেন ৫০০ টাকা। নতুনভাবে এটিকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। গ্রেড-১০ থেকে তার নিম্ন পর্যায়ের কর্মচারীর প্রতিদিন প্রশিক্ষণ ভাতা পেতেন ৪০০ টাকা। এটিকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। একইভাবে, কোর্স পরিচালকের সম্মানী প্রতিদিনের জন্য ১ হাজার থেকে বাড়িয়ে ১ হাজার ৫০০ টাকা, কোর্স সমন্বয়কের সম্মানী প্রতিদিনের জন্য ৮০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা, সাপোর্ট স্টাফদের সম্মানী ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

প্রশিক্ষণার্থীদের চা/নাস্তার খরচ নির্ধারণ করে দেয়া হয়েছে প্রতিবেলা ৪০ টাকা হারে দিনে ২ বেলা সর্বোচ্চ ৮০ টাকা। তাদের দুপুরের খাবার বাবদ খরচ নির্ধারণ করে দেয়া হয়েছে সর্বোচ্চ ৫০০ টাকা। এসব ভাতা পুনর্নির্ধারণের জন্য বেশ কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         ইরানে আটক একজন মার্কিন বন্দির মুক্তির খবর দিলেন ডোনাল্ড ট্রাম্প         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি         ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা         বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার         চীনের দরজায় মার্কিন যুদ্ধজাহাজ         সৌদিতে একদিনে মৃত আরও ৩২, নতুন আক্রান্ত ১৯৭৫         মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি চিকিৎসক         জর্জ ফ্লয়েড হত্যা ॥ আমেরিকার বিক্ষোভ ছড়িয়ে পড়ল জার্মানিতেও        
//--BID Records