মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশবাসীর কাছে দোয়া চাইলেন মাশরাফি

দেশবাসীর কাছে দোয়া চাইলেন মাশরাফি
  • বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড গেলেন টাইগার অধিনায়ক

মিথুন আশরাফ ॥ আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে বিশ্বকাপের দলে থাকা বাংলাদেশ ক্রিকেটাররা ইংল্যান্ডের লেস্টারে গেলেও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দেশে ফিরে আসেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্রিকেটারদের কয়েকদিন ঐচ্ছিক ছুটি দিয়েছিল। তারা দেশে এসে পরিবারের সঙ্গে কয়েকদিন থেকে যান মাশরাফি। বুধবার ইংল্যান্ড যান। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। বিশ্বকাপে দল যেন ভাল করতে পারে সেই দোয়া চেয়েছেন।

সকাল সাড়ে ১০টায় মাশরাফির ফ্লাইট থাকে। এমিরেটস এয়ারলাইন্সযোগে ইংল্যান্ড যাওয়ার আগে যখন ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মাশরাফি তখন হাতে সময় খুব কম ছিল। শুরুতে বিমানবন্দরে মাশরাফির অপেক্ষায় থাকা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে চাননি। পরে বিমানবন্দরের ভিতরের দিকে একটু এগিয়ে গিয়ে আবার সাংবাদিকদের কাছে ফিরে আসেন মাশরাফি। তখন খুব অল্প সময় কথা বলেন।

মাশরাফি জানান, সবাই দোয়া করবেন। চেষ্টা করব ভাল করার। বাংলাদেশ যেন ভাল খেলে। তখন মাশরাফির কাছে প্রশ্ন ছোড়া হয়, বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে বাংলাদেশ দল। টাইগারদের আত্মবিশ্বাসও তুঙ্গে। এই আত্মবিশ্বাস বিশ্বকাপে কতটা কাজে দেবে? মাশরাফি বলেন, দুইটা আলাদা টুর্নামেন্ট। আশাকরি সবার আত্মবিশ্বাস ভাল অবস্থায় আছে। ভাল শুরুটা গুরুত্বপূর্ণ। সেটা পারলে আশাকরি ভাল কিছুই হবে।

মাশরাফি ঢাকা থেকে দুবাই হয়ে লন্ডন যাবেন। মাশরাফি যখন দুপুর দেড়টায় দুবাই পৌঁছান তখনও বাংলাদেশ দল লেস্টারে অনুশীলন শুরু করেননি। যখন পৌনে চারটায় দুবাই থেকে লন্ডনের বিমান উড়তে শুরু করে তখন বাংলাদেশ দল নিজেদের গা গরম করে নিতে শুরু করেন। লেস্টার থেকে বাংলাদেশ দল আজই কার্ডিফে চলে যাবে। সেখানে যে বিশ্বকাপ শুরুর আগে ২৬ ও ২৮ মে যথাক্রমে পাকিস্তান ও ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কও আজ কার্ডিফে যাবেন। দলের সঙ্গে যোগ দেবেন। শুরু হয়ে যাবে আইসিসির অতিথি হিসেবে বাংলাদেশ দলের কার্যক্রম। তবে এর আগে মাশরাফিকে অধিনায়কদের সংবাদ সম্মেলনে আজ উপস্থিত থাকতে হবে। লন্ডনে দুপুরে অধিনায়কদের সংবাদ সম্মেলন শেষ করে কার্ডিফের উদ্দেশে রওনা দেবেন মাশরাফি। কার্ডিফে গিয়ে শুক্র ও শনিবার দুইদিন অনুশীলন শেষে রবিবার ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নামবেন। বাংলাদেশ দল ঘোষণার সময় এবং পরে দলে পরিবর্তন হওয়া নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত কোন পরিবর্তন হচ্ছে না। বিশ্বকাপের জন্য মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান রুম্মন, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহী, মোহাম্মদ সাইফউদ্দিন ও লিটন কুমার দাস দলে ছিলেন। তারাই আছেন। প্রত্যেক ক্রিকেটারই যে ত্রিদেশীয় সিরিজে নিজেকে মেলে ধরতে সক্ষম হয়েছেন। যিনি সুযোগ পেয়েছেন তিনিই নিজেকে উজাড় করে দিয়েছেন। দল যেভাবে চেয়েছে সেভাবেই খেলেছেন। আর তাই দলে কোন পরিবর্তনও হচ্ছে না। এই দল নিয়ে বিশ্বকাপের মিশনে খেলতে নামবে বাংলাদেশ।

বিশ্বকাপে এবার নয়টি ম্যাচ খেলতে হবে। প্রতিটি দলই নয়টি করে ম্যাচ খেলবে। যে চারটি দল পয়েন্ট তালিকায় ওপরে থাকবে তারাই সেমিফাইনালে খেলবে। ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপের ফাইনাল হবে ১৪ জুলাই। দীর্ঘ দেড় মাসের কঠিন পথ। তা পাড়ি দেয়া অনেক কঠিন। তবে বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস তুঙ্গে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। শিরোপা জেতা যে কোন দলকেই চাঙ্গা করে তুলে। তবে ২৬ ও ২৮ মে প্রস্তুতি ম্যাচের পর ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ বিশ্বকাপে খেলা শুরু করবে।

শুরুটাই যদি আশানুরূপ জয় দিয়ে হয়ে যায় তাহলে শেষটাও ভাল আশা করা যায়। ২ জুন বিশ্বকাপের মিশনে নামার পর ৫ জুন টাইগাররা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে, ৮ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে, ১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে, ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে, ২ জুলাই ভারতের বিপক্ষে এবং ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। লম্বা সময় ধরে আত্মবিশ্বাস, চাঙ্গা মানসিকতা এবং ধারাবাহিকতা ধরে রাখতে হবে। তাহলেই বিশ্বকাপে ভাল কিছু করা সম্ভব। স্বপ্ন অনেক বড়। সেমিফাইনালে খেলা। সুযোগ পেলে শিরোপা জেতার স্বপ্নও আছে। তবে স্বপ্ন সফল করতে হলে নিজেদের সেরাটাও খেলতে হবে। মাশরাফি সেরাটা খেলার চেষ্টার কথাই জানান। সঙ্গে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে যাওয়ার আগে দেশবাসীর কাছে দোয়াও চান মাশরাফি।

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে