শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়া থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন

সংস্কৃতি ডেস্ক ॥ উত্তরবঙ্গে সাংস্কৃতিক রাজধানীখ্যাত বগুড়ার অন্যতম প্রধান নাট্য সংগঠন বগুড়া থিয়েটার। আগামী ২৯ মে এই সংগঠনটি প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে ৩ দিনব্যাপী বিশেষ কর্মসূচী হাতে নিয়েছে ঐতিহ্যবাহী এই নাট্য সংগঠনটি।

বগুড়া থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন প্রসঙ্গে দল প্রধান তৌফিক হাসান ময়না জানান, পবিত্র রমজান মাস। তাই এবারের প্রতিষ্ঠাবার্ষিকী ৩ দিনব্যাপী কিছুটা ঘরোয়া অবয়বে আয়োজন করা হচ্ছে। তিনি জানান আয়োজনের প্রথম দিন আগামী ২৯ মে, বুধবার টিএমএসএস মহিল মার্কেটের ঊষা মিলনায়তনে বগুড়া থিয়েটারের ৩৯ জয়ন্তীতে বিকেল ৪ টায় অনুষ্ঠিত হবে নতুন-পুরনোর স্মৃতি আড্ডা, প্রতিষ্ঠা জয়ন্তী আলোচনা, বগুড়া থিয়েটার পদক প্রদান ও ইফতার মাহফিল। এছাড়াও পরদিন ৩০ মে, বৃহস্পতিবার, সন্ধ্যা ৭-৩০মিনিটে বগুড়া থিয়েটার মহড়া কক্ষে সংগঠনের ৬৪তম নব প্রযোজনা নাটক ‘ফকির মজনু শাহ’ এর আনুষ্ঠানিক পাঠ মহড়া শুরু হবে। ৩১ মে, শুক্রবার, সকাল ১০-৩০ মিনিটে বগুড়া থিয়েটারের সেলিম আল দীন মুক্ত মঞ্চে বৈশাখী মেলায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে। সংগঠনের পক্ষ থেকে থিয়েটারের অগ্রজ, অনুজ, শুভ্যানুধ্যায়ী, সংস্কৃতিজন সকলকে আয়োজনে অংশ নেয়ার জন্য অনুরোধ রাখা হয়েছে।

প্রসঙ্গত নাট্যজমিনে শিল্পকর্ষণের লক্ষ্যে আজ থেকে ৩৯ বছর আগে, ১৯৮০ সালের ২৯ মে ইতিহাসের মন্ত্রপূত এই বরেন্দ্র লাল মাটির পূন্ড্র জনপদে বগুড়া থিয়েটার আত্মপ্রকাশ করেছিল। দীর্ঘ এই ৩৯ বছরে বগুড়া থিয়েটার বাংলাদেশের অন্যতম নাট্য বলে পরিণত হয়েছে। এ পর্যন্ত মঞ্চ ও পথনাটক মিলিয়ে ৬৪টি কালজয়ী প্রযোজনা রয়েছে সংগঠনটির। বাংলাদেশের বিভিন্ন মঞ্চে অসংখ্য অভিনয় ছাড়াও, সংগঠনটি ‘কথা পূন্ড্রবর্ধন’, ‘কৈবর্ত বিদ্রোহ’ ও ‘দ্রোহ’ নাটক নিয়ে একাধিকবার ভারতের নাট্য উৎসবে অংশগ্রহণ করেছে। দীর্ঘ এই ৩৯ বছরে বগুড়া থিয়েটার কখনই স্থবির হয়ে থাকেনি। এই সময়ে নেতৃত্ব দিয়েছে রাজনৈতিক ও সাংস্কৃতিক নানা আন্দোলনে। এই সংগঠনের অসংখ্য নাট্যকর্মী দেশের বিভিন্ন স্থানে কাজ করে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
সারাদেশেই আজ ঝড়-বৃষ্টির আভাস         মৃত্যুতে এবার স্পেনকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী         লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যায় জড়িতদের শাস্তি চায় বাংলাদেশ         করোনা রুখতে আলোর পথ দেখাচ্ছে বিজ্ঞান         আমফানে ক্ষয়ক্ষতিতে প্রিন্স চার্লসের দুঃখ ও সমবেদনা         কর্মস্থলমুখী মানুষের ঢল...         মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে         কাল থেকে চলবে ট্রেন লঞ্চ, বাস সোমবার         একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড         পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ         সরকারী ত্রাণে দেয়া হবে আম-লিচু         আগামীকাল এসএসসির ফল প্রকাশ         করোনায় মৃত্যুতে চীনকে ছাড়াল ভারত         ভার্চুয়াল কোর্টে এ পর্যন্ত ২০ হাজার ৯৩৮ জনের জামিন         সিএমপির উদ্যোগে চট্টগ্রামে হচ্ছে প্লাজমা ব্যাংক         বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত: কাদের         কর্মস্থলমুখী মানুষের ঢল         একদিনে সর্বোচ্চ করোনা ভাইরাসের রোগী শনাক্ত, ২৩ জনের মৃত্যু         ফেসবুক লাইভে রবিবার প্রকাশ হবে এসএসসির ফল        
//--BID Records