শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক দ্বিগুণ

চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক দ্বিগুণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাঠ পর্যায়ে ধানের দাম বৃদ্ধির প্রচেষ্ঠার অংশ হিসাবে সরকার চালের আমদানি শুল্ক বৃদ্ধি করেছে। দেশে সব ধরণের চাল আমদানি নিরুৎসাহিত করতে চালের আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশ করেছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড বুধবার এক প্রজ্ঞাপ জারি করেছে। যা বুধবার থেকেই কার্যকর করা হয়েছে।

জানা যায়, বর্তমানে চালের ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক এবং ৩ শতাংশ আবগারি শুল্ক বিদ্যমান রয়েছে। নতুন শুল্ক কাঠামোয় ২৫ শতাংশ আমদানি শুল্ক বহাল রেখে আবগারি শুল্ক বা রেগুলেরি ডিউটি ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। একই সঙ্গে এসব পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার ৫৫ শতাংশে (কাস্টমস ডিওটি ২৫ শতাংশ এবং রেগুলেটরি ডিওটি ২৫ শতাংশ ও অগ্রিম আয়কর ৫ শতাংশে) উন্নিত করা হয়েছে।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড এ-সংক্রান্ত একটি এসআরও জারি করে তা ওই দিন থেকেই কার্যকর করেছে। এর আগে চাল আমদানিতে মোট শুল্ক ছিল ২৮ শতাংশ। এখন সেটি প্রায় দ্বিগুণ করে ৫৫ শতাংশ করা হয়েছে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১০ মাসে প্রায় তিন লাখ তিন হাজার টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষক। ফলে প্রান্তিক কৃষকরা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষাকল্পে প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত রবিবার কৃষক বাঁচাতে দেশে চাল আমদানি নিরুৎসাহিত করার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, কৃষকদের ধানের ন্যয্য দাম নিশ্চিতে সরকার চাল আমদানিতে করাকড়ি আরোপ করা হবে।

চলমান বোরো মৌসুমে নতুন ধান উঠার পর বাজারে ধানের দাম আশংকাজনকভাবে কমে যায়। ফলে কৃষক নতুন ধান নিয়ে চরম বিপাকে পড়ে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উদ্বিগ্ন হয়ে পড়েন। কি করে কৃষকের ধানের দাম বৃদ্ধি করা যায় তা নিয়ে তিনি কৃষি মন্ত্রী, খাদ্য মন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেন। ধানের দাম বৃদ্ধির সরকারের ওই প্রচেষ্ঠার অংশ হিসাবেই বুধবার চাল আমদানি নিরুৎসাহিত করতে আমদানি শুল্ক দ্বিগুন বাড়িয়ে দেয়া হলো।

শীর্ষ সংবাদ:
কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         ইরানে আটক একজন মার্কিন বন্দির মুক্তির খবর দিলেন ডোনাল্ড ট্রাম্প         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি         ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা         বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার         চীনের দরজায় মার্কিন যুদ্ধজাহাজ         সৌদিতে একদিনে মৃত আরও ৩২, নতুন আক্রান্ত ১৯৭৫         মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি চিকিৎসক         জর্জ ফ্লয়েড হত্যা ॥ আমেরিকার বিক্ষোভ ছড়িয়ে পড়ল জার্মানিতেও         আঙ্গিনায় সবজি চাষ ॥ করোনা পরবর্তী সঙ্কট মোকাবেলায় পারিবারিক কৃষিতে জোর         করোনা থেকে মানুষকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করছি         বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল নেয়া হচ্ছে        
//--BID Records