মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক দ্বিগুণ

চাল আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক দ্বিগুণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাঠ পর্যায়ে ধানের দাম বৃদ্ধির প্রচেষ্ঠার অংশ হিসাবে সরকার চালের আমদানি শুল্ক বৃদ্ধি করেছে। দেশে সব ধরণের চাল আমদানি নিরুৎসাহিত করতে চালের আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশ করেছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড বুধবার এক প্রজ্ঞাপ জারি করেছে। যা বুধবার থেকেই কার্যকর করা হয়েছে।

জানা যায়, বর্তমানে চালের ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক এবং ৩ শতাংশ আবগারি শুল্ক বিদ্যমান রয়েছে। নতুন শুল্ক কাঠামোয় ২৫ শতাংশ আমদানি শুল্ক বহাল রেখে আবগারি শুল্ক বা রেগুলেরি ডিউটি ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। একই সঙ্গে এসব পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার ৫৫ শতাংশে (কাস্টমস ডিওটি ২৫ শতাংশ এবং রেগুলেটরি ডিওটি ২৫ শতাংশ ও অগ্রিম আয়কর ৫ শতাংশে) উন্নিত করা হয়েছে।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড এ-সংক্রান্ত একটি এসআরও জারি করে তা ওই দিন থেকেই কার্যকর করেছে। এর আগে চাল আমদানিতে মোট শুল্ক ছিল ২৮ শতাংশ। এখন সেটি প্রায় দ্বিগুণ করে ৫৫ শতাংশ করা হয়েছে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১০ মাসে প্রায় তিন লাখ তিন হাজার টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষক। ফলে প্রান্তিক কৃষকরা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষাকল্পে প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত রবিবার কৃষক বাঁচাতে দেশে চাল আমদানি নিরুৎসাহিত করার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, কৃষকদের ধানের ন্যয্য দাম নিশ্চিতে সরকার চাল আমদানিতে করাকড়ি আরোপ করা হবে।

চলমান বোরো মৌসুমে নতুন ধান উঠার পর বাজারে ধানের দাম আশংকাজনকভাবে কমে যায়। ফলে কৃষক নতুন ধান নিয়ে চরম বিপাকে পড়ে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উদ্বিগ্ন হয়ে পড়েন। কি করে কৃষকের ধানের দাম বৃদ্ধি করা যায় তা নিয়ে তিনি কৃষি মন্ত্রী, খাদ্য মন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেন। ধানের দাম বৃদ্ধির সরকারের ওই প্রচেষ্ঠার অংশ হিসাবেই বুধবার চাল আমদানি নিরুৎসাহিত করতে আমদানি শুল্ক দ্বিগুন বাড়িয়ে দেয়া হলো।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতাল সিলগালা         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         কুরবানির পশু পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে : রেলমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত        
//--BID Records