বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে ফিরে নিশ্চুপ মাশরাফি

  • সাকিব, মুশফিকরা ইংল্যান্ডে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো কোন ফাইনাল জিতে শিরোপার স্বাদ পূরণ করল বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অধরা এই শিরোপা আবার মাশরাফি বিন মর্তুজার হাত ধরে আসল। অথচ এই শিরোপা জিতে দেশে ফিরে নিশ্চুপ ওয়ানডে অধিনায়ক মাশরাফি। আয়ারল্যান্ড থেকে দেশের পথে রওনা দিয়ে শনিবার রাত এগারোটায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মাশরাফি। স্বাভাবিকভাবেই সবার অপেক্ষা। কখন শিরোপা জয় নিয়ে দেশবাসীকে কিছু জানাবেন মাশরাফি। কিন্তু সাংবাদিকদের তিনি কিছুই জানালেন না।

কেন নিশ্চুপ মাশরাফি? কারণ, সতীর্থরা যে তার সঙ্গে ছিলেন না। মাশরাফি দেশে ফিরলেও বিশ্বকাপের মিশনে ইংল্যান্ডে গেছেন বাকিরা। তামিম ইকবালও ইংল্যান্ড যাননি। তিনি দুবাইয়ে পরিবারের সঙ্গে যোগ দিয়েছেন। সেখান থেকে যথাসময়ে ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন। বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের মধ্যে মাশরাফিই শুধু দেশে ফিরেছেন। দুই-তিনদিন পরিবারকে সময় দিয়ে আবার ইংল্যান্ডে চলে যাবেন ওয়ানডে অধিনায়ক। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ত্রিদেশীয় সিরিজের পর বিশ্বকাপের দলে থাকা মাশরাফি, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান রুম্মন, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহী, মোহাম্মদ সাইফউদ্দিন ও লিটন কুমার দাসকে কয়েকদিন ঐচ্ছিক ছুটি দিয়েছে। সেই ছুটি পেয়ে মাশরাফি দেশে ফিরেছেন। আবার বুধবারই লন্ডনে যাবেন। সেখান থেকে কার্ডিফে চলে যাবেন। দল যে কার্ডিফে ২৬ ও ২৮ মে যথাক্রমে পাকিস্তান ও ভারতের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলবে।

মাশরাফির সঙ্গে তামিমও ছুটি কাটাবেন। তিনি দুবাই যান। সেখানে তামিমের পরিবারের লোকজন আগে থেকেই আছেন। তামিমও বুধবার লন্ডন যাবেন। সেখান থেকে কার্ডিফ যাবেন। বাকি ক্রিকেটাররা সবাই শনিবার আয়ারল্যান্ড থেকে লন্ডন হয়ে লেস্টারে গেছেন। লেস্টার থেকে বৃহস্পতিবার পুরো দল যাবে কার্ডিফে। বৃহস্পতিবার থেকেই বিশ্বকাপে আইসিসির অতিথি তালিকায় ঢুকে যাবে বাংলাদেশ দল। সেই থেকে বিশ্বকাপের মিশনেও নেমে পড়বে বাংলাদেশ। এই বিশ্বকাপ মিশন শুরুর আগেই দেশের সেরা সাফল্য ধরা দিল। প্রথমবারের মতো কোন টুর্নামেন্ট বা দুইয়ের অধিক দলের সমন্বয়ে হওয়া সিরিজের শিরোপা জিতল বাংলাদেশ। এই শিরোপার স্বাদ নিয়ে এখন বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। সিরিজ জেতার আনন্দও ঠিকমতো উপভোগ করতে পারলেন না ক্রিকেটাররা। আয়ারল্যান্ড থেকে মাশরাফি ছাড়া সব ক্রিকেটার যে ইংল্যান্ডে উড়াল দিয়েছেন। তামিম গেছেন দুবাইয়ে। মাশরাফি এসেছেন দেশে। কিন্তু শিরোপা জয় নিয়ে কিছুই বলেননি।

বিমানবন্দরে সাংবাদিকদের মাশরাফি জানান, ‘আপনারা কষ্ট করে এসেছেন তাই ধন্যবাদ। আমি এখন আপনাদের সঙ্গে খেলা নিয়ে কথা বলব না। কারণ পুরো দল আসেনি। যারা খেলেছে তারাই আপনাদের সামনে থাকার প্রধান দাবিদার। দলের পক্ষ থেকে মনে হয় যারা পারফর্ম করেছে, মাঠে কষ্ট করেছে তাদের রেখে কথা বলা ঠিক হবে না। এটি পুরোটাই দলীয় অর্জন। তাছাড়া আমি এসেছি ছুটিতে। চারদিনের ছুটি যে যার মতো কাটাচ্ছে। পুরো দল একসঙ্গে থাকলে আমার কথা বলা ঠিক হতো। ওরা না থাকলে খেলা নিয়ে আমার কথা বলতে ভাল লাগছে না। ওরা থাকলে ভাল লাগত।’ সবাই মিলেই শিরোপা জিতেছেন। আর তাই মাশরাফি একা দেশে শিরোপা জয় নিয়ে কথা বলতে রাজি হননি। সবাই একসঙ্গে না থাকাতে তিনি এ নিয়ে কিছু বলতে চাননি।

মাশরাফি যখন রাত ১১টা ৫ মিনিটে বিমানবন্দরে নামেন, তখন অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে হাজির হন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন, বিসিবি’র মিডিয়া কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জালাল ইউনুস, গ্রাউন্ডস কমিটির প্রধান মাহবুব আনাম ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিকসহ বিসিবি’র কর্মকর্তারা।

বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস তুঙ্গে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। শিরোপা জেতা যে কোন দলকেই চাঙ্গা করে তুলে। এবার সামনে বিশ্বকাপের মিশন অপেক্ষা করছে। ২৬ ও ২৮ মে প্রস্তুতি ম্যাচের পর ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ বিশ্বকাপে খেলা শুরু করবে। এরপর ৫ জুন টাইগাররা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে, এক এক করে ৮ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে, ১১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে, ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে, ২ জুলাই ভারতের বিপক্ষে এবং ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১