শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিএসসি, জেএসসি পরীক্ষা নেওয়ার কারণ জানালেন শিক্ষামন্ত্রী

পিএসসি, জেএসসি পরীক্ষা নেওয়ার কারণ জানালেন শিক্ষামন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ কোন একটা ব্যবস্থা যখন করা হয় তখন তার পেছনে অবশ্যই কোন না কোন যুক্তি থাকে। তবে, সবসময় তা ঠিক নাও থাকতে পারে। আমাদের শিক্ষা ব্যবস্থা আর উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থা মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছেন বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্প্রতি একটি বেসকরারি টেলিভিশনের ‘মন্ত্রী সাহেব’ অনুষ্ঠানে উপস্থাপকের এক প্রশ্নের জবাবে শিক্ষাব্যবস্থা নিয়ে কথা বলার সময় এ মন্তব্য করেন দীপু মনি।

তিনি বলেন, উন্নত বিশ্ব পরীক্ষা থেকে সরে যাচ্ছে। সেই দেশগুলো মধ্যে অনেক অবস্থার ক্ষেত্রে বাংলাদেশের সাথে ভিন্নতা রয়েছে। সেখানে বাচ্চাদের স্কুলে ভর্তির বিষয় নিয়ে ভাবতে হয় না। সেসব দেশে যে কত বাচ্চা স্কুলে আসবে সেসব নিয়ে ভাবতে হয় না। তাদের সব শিশুই স্কুলে যায়। তাদের ঝড়ে পড়ার হার নিয়ে ভাবতে হয় না অন্তত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে কিন্তু আমাদের ভাবতে হয়।

আর এ কারণে পিএসসি, জেএসসি এই দুটি পরীক্ষা বাচ্চাদের জন্য নিয়ে আসা। যাতে প্রথম পরীক্ষায় এসে তারা জানে পঞ্চম শ্রেণি পার করলে একটা সনদ পাওয়া যাবে। তখন এক ধরণের আকাঙ্ক্ষা জাগে আর দুই-একটা বছর পরেই তো আর একটা সনদ পাওয়া যাবে।

দরিদ্র বাবা-মায়ের মধ্যে একটা চিন্তা ভাবনা থাকে আমার ছেলে বা মেয়ে যদি একটা সনদ পায় তাহলে এগুলো তাদের ভবিষ্যতে চাকরিতে কাজে লাগবে। আমাদের দেশে অষ্টম শ্রেণির সনদ অনেক চাকরির ক্ষেত্রে লাগে। এই পরীক্ষাগুলো ঠিক পাবলিক এক্সামিনেশন মতো না কিন্তু এগুলো একটা ধারণা মাত্র যাতে শিক্ষার্থীদের মাঝ থেকে পরীক্ষায় ভয় দূর হয়। তাছাড়া একটা সনদের আশায় ঝড়ে পড়ার পরিমাণও কমবে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         বাঁশখালীর এমপি মোস্তাফিজসহ পরিবারের ১১ সদস্যর করোনা শনাক্ত         সোনারগাঁয়ে বীর মুক্তিযোদ্ধা মনোয়ারের লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         ইরানে আটক একজন মার্কিন বন্দির মুক্তির খবর দিলেন ডোনাল্ড ট্রাম্প         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি         ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা         বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার        
//--BID Records