বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুন মাস নাগাদ সমান্তরাল পাইপ লাইনে এলএনজি সরবরাহের টার্গেট

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিদেশ থেকে আমদানির এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আগামী জুন মাস নাগাদ মহেশখালী থেকে আনোয়ারা পর্যন্ত সমান্তরাল পাইপ লাইন দিয়ে সঞ্চালন টার্গেট নেয়া হয়েছে। ১১৫৭ কোটি টাকার এ সংশ্লিষ্ট প্যারালার পাইপ লাইন প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) সূত্রে জানানো হয়েছে এ প্রকল্পের ৭৫ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। বেসরকারী খাতে এ প্রকল্পের মাধ্যমে সরবরাহকৃত গ্যাস পুরোদমে জাতীয় গ্রিডে সংযুক্ত হবে।

উল্লেখ করা যেতে পারে, আমদানির এলএনজি গ্যাস প্রাকৃতিক গ্যাসে রূপান্তর করে সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত প্রায় ৭৯ কিলোমিটার দীর্ঘ নতুন একটি পাইপ লাইন নির্মাণ করা হচ্ছে। পেট্রোবাংলার চারটি অঙ্গ প্রতিষ্ঠানের সমন্বয়ে এ প্রকল্পে স্থাপিত হচ্ছে প্রায় ৪২ ইঞ্চি ব্যাসের পাইপলাইন। ইতোমধ্যে ৬টি রিভার ক্রস সম্পন্ন হয়েছে। চলতি মাসে সাঙ্গু নদীর ক্রস সম্পন্ন করার প্রস্তুতি নেয়া হয়েছে। প্রকল্পের আওতায় ইতোমধ্যে আনোয়ারা প্রান্তে সিটিএমএস (কাস্টডি ট্রান্সফার মেজারিং সিস্টেম) স্থাপিত হয়েছে। জিটিসিএল সূত্রে আরও জানিয়েছে, সরকারের ফাস্ট ট্যাকের আওতায় মহেশখালী থেকে আনোয়ারা পর্যন্ত এক হাজার কোটি টাকারও বেশি ব্যয়ে প্রথম প্রকল্পটি বাস্তবায়িত হয়। ওই পাইপ লাইনের মাধ্যমে মহেশখালী থেকে আমদানির এলএনজি সরবরাহ শুরু হয়। এর ফলে চট্টগ্রামে গ্যাস সঙ্কট পরিস্থিতির উন্নতি ঘটে। এরপরই শুরু হয় আরেকটি সমান্তরাল পাইপ লাইন নির্মাণ কাজ। যার ৭৫ ভাগের বেশি কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়