সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইটভাঁটির বিষাক্ত ধোঁয়ায় পুড়েছে ৩০ একর জমির ফসল

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ৪ মে ॥ ফণীর ছোবল আতঙ্কে যখন দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ উৎকণ্ঠা আর আতঙ্কে সময় কাটাচ্ছিল। তখন সদর উপজেলায় দুটি ইটভাঁটির বিষাক্ত ধোঁয়ায় ৩০ একর জমির ইরি-বোরো ধান ক্ষেতসহ অন্যান্য ফসল পুড়ে নষ্ট হওয়ার অভিযোগ উঠেছে।

উপজেলার আকচা ইউনিয়নের দক্ষিণ বঠিনা গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষকরা অভিযোগ করে জানান, তাদের গ্রামে স্থাপিত হয়েছে মুরাদ হোসেনের এমএস বিক্স এবং হুমায়ুন কবীরের শামা বিক্স। এই দুই ইটভাঁটি থেকে প্রতিনিয়ত কম-বেশি বিষাক্ত ধোঁয়া নির্গত হয়। জ্জ দিন আগে তাদের ভাঁটির যান্ত্রিক ত্রুটি হওয়ায় হঠাৎ ব্যাপকহারে বিষাক্ত ধোঁয়া নির্গত হয়। এতে এলাকার ২৫ একর জমির ইরি-বোরো ধান, ৩ একর আম ও লিচুর বাগান, ১ একর মরিচ ও ১ একর ভুট্টা ক্ষেত পুড়ে নষ্ট হয়ে গেছে। এসব ফসল বিবর্ণ ও চিটা হয়ে গেছে।

শনিবার ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, অবৈধভাবে কৃষি ও আবাসিক এলাকায় এমএস বিক্স ও শামা বিক্স নামে দুটি ইটভাঁটি গড়ে তোলা হয়েছে। এই দুইটি ইটভাঁটি থেকে বিষাক্ত কালো ধোঁয়া আশপাশের কৃষি জমিতে নির্গত হওয়ার কারণে ৪১ কৃষকের ফসলের ক্ষতি হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ইরি-বোরো ধানের। ফসলের ক্ষতি হওয়ায় কৃষকদের মাঝে বিরাজ করছে হতাশা আর দুশ্চিন্তা।

কৃষক আব্দুস শহীদ জানান, বেসরকারী সংস্থা (এনজিও) থেকে ঋণ নিয়ে তিনি দুই একর জমিতে ইরি-বোরো ধান রোপণ করেছেন। এতে তার অনেক টাকা ব্যয় হয়েছে। তার আশা ছিল, ধান কেটে ঋণের টাকা পরিশোধ করবেন। কিন্তু ইটভাঁটির বিষাক্ত কালো ধোঁয়ায় ক্ষেত পুরোটাই পুড়ে গেছে।

বিপ্লব হোসেন বলেন, আমার এক একর জমির মধ্যে আম বাগান ছিল। গাছগুলোতে ভালই আম ধরেছিল কিন্তু ইটভাঁটির বিষাক্ত ধোঁয়া আমার আম বাগানকে নষ্ট করে দিয়েছে। এতে আমার দুই লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

হরিমহন বর্মণ বলেন, ইচ্ছে ছিল এবার ধান বিক্রি করে মেয়ের বিয়ে দেব কিন্তু আমার সেই ইচ্ছে আর পূরণ হলো না।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         সু চির ৪ বছরের সাজা         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ