শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০ এর আগেই বিলিয়নিয়ার যারা

গুস্তাভ মাগনার উইটজো

একেই হয়ত বলে রাজকপাল! কারও যখন মিলিয়নিয়ার হতেই যুগ যুগ পরিশ্রম করে যেতে হয় সেখানে গুস্তাভ মুহূর্তেই পরিণত হয়েছেন বিলিয়নিয়ারে। ২৬ বছর বয়সী গুস্তাভ উত্তরাধিকার সূত্রে বিপুল সম্পদের মালিক হন। পিতার কাছ থেকে তিনি বিশ্বের সর্ববৃহৎ স্যামন মাছ উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘সালমার’-এর অর্ধেক মালিকানা লাভ করেন। ১৯৯১ সালে তার বাবা সিনিয়র গুস্তাভ এই কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। নরওয়ের স্যামন মাছে রীতিমতো নতুন ধারা যোগ করেছে এই কোম্পানি। গুস্তাভ মাগনার বর্তমানে ৩ বিলিয়ন ডলারের মালিক। তবে তিনি কোম্পানির কোন পদে অধিষ্ঠিত নেই। ভবিষ্যতেও তিনি কোম্পানির নেতৃত্ব দেবেন কিনা সেটা নিয়েও আছে ধোঁয়াশা। বেশ কিছু প্রযুক্তি উদ্যোগ এবং আবাসন ব্যবসায় জড়িত আছেন এই বিলিয়নিয়ার।

কলিন্স ভ্রাতৃদ্বয়

ভাই জন কলিন্স এবং প্যাট্রিক কলিন্স কিন্তু ¯্রফে উত্তরাধিকারী হয়ে বিশাল সম্পদের পাহাড়ে চড়ে বসেনি। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তারা এক দুর্দান্ত আইডিয়া নিয়ে ভাবেন। ২০১০ সালে দুই ভাই মিলে প্রতিষ্ঠা করেন স্ট্রাইপ নামের কোম্পানির। এই কোম্পানি ইন্টারনেট দুনিয়ায় লেনদেনের আমূল পরিবর্তন ঘটিয়ে দেয়। ২০০৯ সালে মিলিয়নিয়ার হন দুই ভাই। ২০১১ সাল থেকে বিনিয়োগকারীদের আকর্ষণে পরিণত হয় স্ট্রাইপ। ফলে আসতে থাকে একের পর এক বিনিয়োগ। ২০১৯ সাল নাগাদ কোম্পানির অর্থমূল্য দাঁড়ায় ২০ বিলিয়ন ডলারে। বর্তমানে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে এই কোম্পানির কার্যালয়। ফোর্বসের রিপোর্ট অনুযায়ী তাদের প্রত্যেকের সম্পদের পরিমাণ ২.১ বিলিয়ন ডলার। আয়ারল্যান্ডের ছোট্ট একটি শহরে বেড়ে ওঠা সহোদরদের কোম্পানি থেকে এখন সেবা নিচ্ছে ফেসবুক, গুগল, এ্যামাজন, ন্যাট জিওর মতো বড় জায়ান্টও! এ ছাড়াও নম্র ব্যবহারের জন্য এই দুই ভাইয়ের বেশ সুনাম আছে। উল্লেখ্য, জন কলিসন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ড্রপআউট। পড়াশোনা শেষ না করেই ভাইকে নিয়ে তিনি সিলিকনে পাড়ি দেন।

ইভান স্পিগেল

আপনার সত্তা যা বলে তাই শুনুন। অন্যের পরামর্শে জীবন গড়া থেকে বিরত থাকুন। স্ন্যাপচ্যাটের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং একজন প্রতিষ্ঠাতা ইভান স্পিগেল এভাবেই সাফল্যের সূত্র বর্ণনা করেছিলেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তার সঙ্গে পরিচয় হয় স্ন্যাপচ্যাটের আরও দুই প্রতিষ্ঠাতা ববি মারফি এবং রেগি প্রাউনের সঙ্গে। তারা তিনজন মিলে পিকাবোর যাত্রা শুরু করেন যা আজকের স্ন্যাপচ্যাট। ২০১২ সালে শেষ দিকে দিনে অন্তত ১ মিলিয়ন মানুষ স্ন্যাপচ্যাট ব্যাবহার করতে শুরু করে। এরই মধ্যে ফেসবুক স্ন্যাপচ্যাটকে কিনে নেয়ার প্রস্তাব দিয়েছিল যদিও প্রতিষ্ঠাতারা সেটা নাকচ করে দেন। ২০১৭ সালে স্ন্যাপচ্যাট একটি পাবলিক কোম্পানিতে পরিণত হয়। ইভান স্পিগেল ২.১ বিলিয়ন ডলারের মালিক। চিত্রকলা এবং শিল্পের একজন পৃষ্ঠপোষকও।

আলেকজান্দ্রা এ্যান্ডারসন এবং ক্যাথেরিনা এ্যান্ডারসন

উত্তরাধিকার সূত্রে লাভ করা বিপুল অর্থের দৌলতে বিলিয়নিয়ারের মুকুট পড়েন আলেকজান্দ্রা এ্যান্ডারসন এবং ক্যাথেরিনা এ্যান্ডারসন। তাদের বাবা জোহান এইচ এ্যান্ডারসন বিশ্বের অন্যতম বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফার্ড, তামাক একটি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মালিক। ২০০৭ সালে জোহান এইচ এ্যান্ডারসন তার কোম্পানির প্রায় ৪২ শতাংশ শেয়ার দুই মেয়েকে হস্তান্তর করেন। ফলে রাতারাতি তারা বিলিয়নিয়ারে পরিণত হয়। ২২ বছর বয়সী আলেকজান্দ্রা এ্যান্ডারসনের এবং ২৩ বছর বয়সী ক্যাথেরিনা এ্যান্ডারসন দু’জনেরই সম্পদ ১.৪ বিলিয়ন ডলার। আলেকজান্দ্রা একজন পেশাদার ঘোড়দৌড়বিদ। বিলিয়নিয়ার হলেও ২০১৮ সালে ক্যাথেরিনা ইন্টার্ন হিসেবে কাজ শুরু করেন। গত বছর তিনি মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে পুলিশের কাছে ধরা পড়ে বেশ সমালোচিত হয়েছিলেন।

কাইলি জেনার

সবচেয়ে কম বয়সে বিলিয়নিয়ার তিনি দৃষ্টি কাড়েন। ২২ বছর বয়সী কাইলি ‘কাইলি কসমেটিকস’-এর প্রতিষ্ঠাতা। অভিনয়, মডেলিং দিয়ে তিনি বেশ পরিচিত হয়ে ওঠেন। ‘কিপিং আপ উইথ দ্য কার্ডাশিয়ানস’ শো থেকে কাইলি খ্যাতির চূড়ায় ওঠেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার জনপ্রিয়তা চলে যায় তুঙ্গে। ২০১৪ সালের সবচেয়ে প্রভাবশালী কিশোর-কিশোরী তালিকায় তিনি স্থান করে নেন। ২১ বছর বয়সে তিনি বিলিয়নিয়ার হয়ে সবচেয়ে কম বয়সে বিলিয়নিয়ার হওয়ার খেতাব অর্জন করেন। এর পূর্বে ২৩ বছর বয়সে বিলিয়নিয়ার হয়েছিল মার্ক জুকারবার্গ। ২০১৮ সালে তার কোম্পানি ৬৩০ মিলিয়ন ডলারের শুধু মেকআপই বিক্রি করেছে! কাইলির মোট সম্পদ ১ বিলিয়ন ডলারের কিছু বেশি।

সূত্র : ফক্স নিউজ অবলম্বনে

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী