বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একুশ বছরেও বিচার শেষ হয়নি ॥ জজকে তলব

স্টাফ রিপোর্টার ॥ একুশ বছর আগে (৯৮ সালের ১৬ মার্চ) ডেমরায় হযরত আলী হত্যা মামলার বিচার এখনও সম্পন্ন না হওয়ায় ঢাকার পঞ্চম অতিরিক্ত মহানগর দায়রা জজ নুরুল আমিন বিপ্লবকে তলব করেছে হাইকোর্ট। আগামী ৮ মে তাকে ওই মামলার নথিসহ হাইকোর্টে হাজির হতে বলা হয়েছে। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ সোমবার এ আদেশ দেয়। ওই মামলার আসামি হেমায়েত ওরফে কাজল ওরফে কাননের জামিন আবেদনের ওপর শুনানিকালে এ আদেশ দেয়া হয়। আদালতে জামিন আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন এ্যাডভোকেট আবদুর রশিদ মিয়া বাদশা। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ। আদালত সূত্রে জানা গেছে, মামলায় নিম্ন আদালতে ২০০৪ সালের ৮ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। কিন্তু আজ পর্যন্ত কোন সাক্ষ্যগ্রহণ করা হয়নি। বারবার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য হচ্ছে। আগামী ২ মে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য রয়েছে। এ বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের সহকারী এ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ আদেশের পর সাংবাদিকদের বলেন, ১৯৯৮ সালে ডেমরা থানায় দায়ের হযরত আলী হত্যা মামলার আসামি হেমায়েত ওরফে কাজল ওরফে কানন জামিনের জন্য হাইকোর্টে আবেদন করেন। সোমবার মামলার জামিন শুনানির সময় এত বছরেও মামলার বিচারকাজ শেষ না হওয়ায় ঢাকার পঞ্চম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক নুরুল আমিন বিপ্লবকে তলব করেছে। আগামী ৮ মে আদালতে তাকে হাজির হতে বলা হয়েছে। কারাবন্দী আসামি হেমায়েতের জামিন নিয়েও ওইদিন শুনানি হবে।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৮ সালের ১৬ মার্চ হযরত আলীকে কুপিয়ে হত্যা করা হয়। একইসঙ্গে মাসুদ হোসেন ব্রিটেন নামের আরেক যুবকের দুই হাত কেটে নেয়া হয়। এই ঘটনায় নিহতের বাবা শওকত আলী ফকির বাদী হয়ে ৭ জনের নাম উল্লেখসহ ১০/১৫ অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে ডেমরা থানায় মামলা করেন। বর্তমানে এটি শ্যামপুর থানায় অন্তর্গত। এ মামলায় তদন্ত শেষে হেমায়েতসহ ১০ জনের বিরুদ্ধে ২০০৩ সালের ১১ মে অভিযোগপত্র দেয় পুলিশ। মামলায় নিম্ন আদালতে ২০০৪ সালের ৮ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। কিন্তু আজ পর্যন্ত কোন সাক্ষ্যগ্রহণ করা হয়নি। বারবার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য হচ্ছে, আগামী ২ মেও সাক্ষ্যগ্রহণের দিন ধার্য রয়েছে।

এই মামলায় আসামি হেমায়েত এর আগে জামিনে মুক্তি পাওয়ার পর আদালতে হাজির না হওয়ায় গতবছর ৭ ফেব্রুয়ারি তার জামিন বাতিল করে বিচারিক আদালত। এর একবছর পর গত ৩১ মার্চ নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করে হেমায়েত। আদালত তার জামিন আবেদন খারিজ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়। সেই থেকে তিনি কারাগারে। এ অবস্থায় হাইকোর্টে জামিনের আবেদন করা হয়। সোমবার এই জামিন আবেদনের ওপর শুনানিকালে হাইকোর্ট বিচারককে তলব করেছে।

শীর্ষ সংবাদ:
সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ