মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারী কর্মকর্তাদের এককালীন সুদমুক্ত গাড়ি ঋণে এক শতাংশ হারে সার্ভিস চার্জ

বিশেষ প্রতিনিধি ॥ এখন থেকে সরকারী কর্মকর্তাদের গাড়ি কেনার জন্য সুদমুক্ত এককালীন ৩০ লাখ টাকা ঋণের ওপর এক শতাংশ হারে সার্ভিস চার্জ প্রদান করতে হবে। এই সার্ভিস চার্জ নির্ধারণ করে অর্থ বিভাগের নির্দেশনায় জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে। গত ২৫ এপ্রিল এই সার্ভিস চার্জ নির্ধারণ করে আদেশ জারি করা হয়েছে। এর ফলে প্রাধিকারপ্রাপ্ত অর্থাৎ সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবদের গাড়ি কেনার জন্য সুদমুক্ত ৩০ লাখ টাকার ঋণ নিতে ৩০ হাজার টাকা সার্ভিস চার্জ দিতে হবে।

আদেশে বলা হয়েছে, প্রাধিকারপ্রাপ্ত সরকারী কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা, ২০১৮ (সংশোধিত)’ অনুযায়ী প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তাদের গাড়ি কেনা এবং এর আনুষঙ্গিক অন্যান্য খরচাদি যেমন রেজিস্ট্রেশন, ফিটনেস, ট্যাক্স টোকেন ইত্যাদি সকল খরচ নির্বাহের জন্য এককালীন সুদমুক্ত ঋণ বাবদ ৩০ লাখ টাকা নির্ধারণ করা হলো। এ সুদমুক্ত ঋণ সুবিধা গ্রহণের ক্ষেত্রে ১ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। এতে অর্থ বিভাগের নির্দেশনা রয়েছে।’

গাড়ি কেনার ঋণ ছাড়াও প্রাধিকারপ্রাপ্ত সরকারী কর্মকর্তারা গাড়ির রক্ষণাবেক্ষণ, তেল খরচ ও চালকের বেতন বাবদ মাসে ৫০ হাজার টাকা করে পাবেন। প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব এবং সচিবদের ধরা হলেও ২০১৭ সালের জুনে উপসচিবদেরও সরকারী গাড়ি ব্যবহারের দিক থেকে প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা ঘোষণা করা হয়।

২০১৭ সালের ২৫ অগাস্ট ‘প্রাধিকারপ্রাপ্ত সরকারী কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়িসেবা নগদায়ন নীতিমালা, ২০১৭ (সংশোধিত)’ প্রণয়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই নীতিমালা অনুযায়ী, গাড়ি কেনার জন্য ঋণ পেতে হলে সরকারী কর্মকর্তাকে আগে সার্বক্ষণিক গাড়ি ব্যবহারের প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হতে হবে। চাকরিজীবনে একবারই সর্বোচ্চ ৩০ লাখ টাকা ঋণ পাওয়া যাবে, যা সর্বোচ্চ ১২০টি সমান কিস্তিতে শোধ করা যাবে।

ঋণ নেয়ার পর প্রতি মাসের বেতন থেকে সরকার কিস্তির টাকা কেটে রাখবে। চাকরির মেয়াদকালে সব টাকা আদায় না হলে তা সংশ্লিষ্ট কর্মকর্তার গ্র্যাচুইটি বা পেনশনের টাকা থেকে তা কেটে রাখা হবে।

এই সার্ভিস চার্জ নিয়ে ঋণ গ্রহীতা কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তারা বলছেন, অতীতে নেয়া হয়নি। আমরা কেন এই সার্ভিস চার্জ দেব। এদিকে কর্মকর্তারা বলছেন, সার্ভিস চার্জ এ শতাংশ নয়। এর মধ্যে শুভঙ্করের ফাঁকি রয়েছে। সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ৩০ লাখ টাকায় ১২০ কিস্তিতে মোট ১ লাখ ৩২ হাজার টাকা কর্তন করা হবে। এতে প্রতি কিস্তিতে এক হাজার একশত টাকা করে সার্ভিস চার্জ কাটা হবে। এতে কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ আরও বেড়েছে। তারা বলছেন, এক শতাংশ সার্ভিস চার্জ হলে মোট ৩০ হাজার টাকা পরিশোধ করার কথা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ পর্যন্ত ৪ হাজার ১৫ কর্মকর্তা এই গাড়ির ঋণ নিয়েছেন। এর মধ্যে ৩ হাজার ৪৮৫ কর্মকর্তা ২০১৭-১৮ অর্থবছরে এবং ২০১৮-১৯ অর্থবছরে নিয়েছেন ৫৩০ কর্মকর্তা। এছাড়া প্রক্রিয়াধীন রয়েছে ৩১৭ কর্মকর্তা।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু