মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যাত্রীসেবা সহজ করতে এ্যাপ রেলসেবা চালু হয়েছে ॥ রেলপথমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে রেলের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে রেলওয়ের বিশেষ ‘এ্যাপ রেলসেবা’ চালু করা হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। একইসঙ্গে বাংলাদেশ রেলওয়ের যাত্রীসেবা সহজ করতে তথা ওয়ানস্টপ রেলসেবা দিতে টিকেট ক্রয়, যাত্রীর যে কোন ধরনের অভিযোগ জানতে ও সমাধান করতে এই এ্যাপটি চালু করা হয়েছে বলে জানান মন্ত্রী। রবিবার বিকেলে রাজধানীর কমলাপুরে ঢাকা রেলওয়ে স্টেশনে মন্ত্রী এ এ্যাপের শুভ উদ্বোধন করেন। এ সময় মন্ত্রী এসব কথা বলেন। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক কাজী রফিকুল আলমসহ রেলওয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বাংলাদেশ অতি দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল পদ্ধতিতে নাগরিক তথ্য রেলের যাত্রীদের সেবা প্রদান করতে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। এরই একটি প্রমাণ রেলের এই বিশেষ এ্যাপ চালু করা। রেলমন্ত্রী বলেন, মোবাইল এ্যাপটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ইস্যু অন্তর্ভুক্ত করে মোবাইল এ্যাপটি ডিজাইন করা হয়েছে। প্রযুক্তির এ ব্যবহারে ট্রেনের সেবাকে আরও সহজ করবে। একই সঙ্গে রেলওয়ে সাধারণ যাত্রীদের মন্তব্য ও সেবার গ্রহণযোগ্যতা জানা যাবে। এ সব কার্যক্রমের জন্য বাংলাদেশ রেলওয়ে মোবাইল এ্যাপ তৈরি করেছে। এ্যাপের মাধ্যমে ‘রেলসেবা’ তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের রেলওয়ে আধুনিকায়ন, সেবার মান বৃদ্ধি, টিকেট কালোবাজারি রোধের লক্ষ্যে রেলসেবার মাধ্যমে এ্যাপটি প্রস্তুত করা হয়েছে।

নতুন এই এ্যাপের মাধ্যমে সব আন্তঃনগর ট্রেনের টিকেট ক্রয় করা যাবে, নির্দিষ্ট গন্তব্যের ভাড়া জানা যাবে, টিকেট প্রাপ্যতা সম্পর্কে জানা যাবে, ট্রেন রুট, সময়সূচী, ট্রেনভিত্তিক বিরতি স্টেশনসমূহের নাম ও সময়সূচী, জার্নি হিস্ট্রি, কোচ ভিউ, সিট চয়েজ করা যাবে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ স্টেশনের নম্বর, খাবারের মেন্যু ও মূল্য তালিকাও জানা যাবে। পরবর্তীতে এ এ্যাপটি থেকে যেকোন যাত্রী সহজেই তার নিজের অথবা পরিবারের জন্য খাবার কিনতে পারবেন। রেলসেবা এ্যাপটি বর্তমানে সব ধরনের এ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে ব্যবহার করা যাবে। এ্যান্ড্রয়েড মোবাইল ফোনভিত্তিক এ্যাপটি উদ্বোধনের পর থেকেই ব্যবহার করা যাবে। তবে আইওএসভিত্তিক মোবাইল ফোনে এ্যাপটি উদ্বোধনের ৭২ ঘণ্টা পর ব্যবহার করা যাবে। ইতোমধ্যে জাতীয় কল সেন্টারের (৩৩৩) সঙ্গে বাংলাদেশ রেলওয়ের তথ্যসমূহ ইন্টিগ্রেইড করা হয়েছে। ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ থেকে বাংলাদেশ রেলওয়ে সম্পর্কিত যেকোন তথ্য পাওয়া যাবে। ভ্রমণকালীন সব রকম যাত্রীসেবা এক এ্যাপেই পাওয়া যাবে। যাত্রীরা এর মাধ্যমে বিভিন্ন ধরনের সুযোগ গ্রহণ করতে পারবেন। ভ্রমণ শেষে ভ্রমণের অভিজ্ঞতার ওপর যাত্রী সাধারণ তাদের মতামত এ্যাপের মাধ্যমে প্রদান করতে পারবেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু