শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মীরসরাইয়ের বারোমাসি খাল এখন ভাগাড়

নিজস্ব সংবাদদাতা, মীরসরাই, চট্টগ্রাম, ২৩ এপ্রিল ॥ মীরসরাইয়ের জোরারগঞ্জের দেওয়ানপুর গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া পুরনো বারোমাসি খাল। তবে, দখল-দূষণে ঐতিহ্যবাহী খালটি এখন পরিণত হয়েছে, ময়লা-আবর্জনার ভাগাড়ে। বিশেষজ্ঞরা বলছেন, শীঘ্রই দখলদারদের উচ্ছেদ ও খনন কাজ শুরু করা না হলে অচিরেই এটি মৃত খালে পরিণত হবে।

সরজমিনে গিয়ে দেখা যায়, পুরো খাল জুড়ে ময়লা আবর্জনার ভাগাড়, দুর্গন্ধযুক্ত নোংরা পানি আর বিভিন্ন স্থানে সংযুক্ত আবাসিক ভবনের পানির পাইপ থেকে পড়ছে টয়লেটের নোংরা পানি।

ময়লা-আবর্জনা ফেলার কোন সুব্যবস্থা না থাকায় স্থানীয়রা তা ফেলছেন এ খালে। দুর্গন্ধ ও নোংরা পরিবেশের কারণে নানা রোগ-ব্যাধিতে ভুগছেন বাসিন্দারা। খালের কয়েকটি স্থানে মাত্র ১০-১৫ গজ পর পর খাল অনেকাংশ দখল করে আবাসিক ভবন নির্মাণ করা হয়েছে। পাশাপাাশি ভবন সংলগ্ন খালের উপর কালভার্ট নির্মাণ করেছে ভবন মালিকরা। এসব স্থাপনা নির্মাণের কারণে পানি নিষ্কাশনের গুরুত্বপূর্ণ এই খালটি আরও সংকুচিত হয়েছে। এতে পানি প্রবাহের পথ বাধাগ্রস্ত হওয়ায় বর্ষাকালে জলাবদ্ধতায় ধান ও সবজি চাষে ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়াও এই খালের পাশে ঢাকা চট্টগ্রাম পুরনো মহাসড়ক সংলগ্ন একটি কসাইখানার গরুর রক্ত বর্জ্যরে দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসী।

বারোমাসি খালটি পলি ও আবর্জনার ভাগাড়ে ভরাট হওয়ায় আসন্ন বর্ষায় ব্যাপক জলাবদ্ধতার আশঙ্কায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয়রা।

এ বিষয়ে দেওয়ানপুর গ্রামের বাসিন্দা ভগীরত (৭০) ও ব্যবসায়ী মোঃ ফরিদ, মোঃ এরাদ, বাবুল শর্মা জানান, পুরনো এই বারোমাসি খালটি আবর্জনা ও পলিতে ভরাট হওয়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা প্রায় একেবারেই বন্ধ। এতে করে কৃষক ও সবজি চাষীদের বিপাকে পড়তে হচ্ছে। অচিরেই এই দখল দূষণ বন্ধ করে খাল খনন না করলে এটি মৃত খালে পরিণত হবে। এই খালটি দখল দূষণ মুক্ত করতে আমরা উর্ধতন কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য জাবেদ ইকবাল জানান, বেদখলকৃত জায়গা এবং আবাসিক ভবনের মালিক ও ভাড়াটিয়াদের আবর্জনা না ফেলার জন্য চিঠি দেয়া হয়েছে। স্থানীয় জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের উদ্যোগে বারোমাসি খালের কসাইখানা থেকে ফারুক মঞ্জিল পর্যন্ত প্রায় ১ কিলোমিটার খালের পলি ও আবর্জনা পরিষ্কার করার কাজ হাতে নেয়া হয়েছে। শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে।

এ বিষয়ে চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আবুল কাশেম ফজলুল হক জানান, বারোমাসি খাল পরিদর্শন করে বেদখলকৃত খাল পুনরুদ্ধার করা হবে এবং খাল খনন করে পানির স্বাভাবিক প্রবাহ ঠিক রাখা হবে। যাতে করে কৃষকদের শুষ্ক মৌসুমে চাষাবাদ করতে সমস্যা না হয়।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের